সিদ্ধান্ত নিয়ে আক্ষেপ নেই শাভির, বরং আছে ‘উল্টোটা’

শাভি এর্নান্দেস দায়িত্ব ছাড়ার ঘোষণা দেওয়ার পর থেকে দারুণ ফর্মে আছে তার দল, তবে সিদ্ধান্ত বদলাবেন না বার্সেলোনা কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2024, 03:26 AM
Updated : 25 Feb 2024, 03:26 AM

মৌসুমে নিজেদের সেরা পারফরম্যান্সগুলির একটি উপহার দিল বার্সেলোনা। প্রতিপক্ষকে সেভাবে দাঁড়াতেই দিল না তারা। মাঠে যেমন নিজেদের মেলে ধরলেন ফুটবলাররা, তেমনি গ্যালারিতে রব উঠল কোচের নামে। সেখানে মিশে থাকল কোচের প্রতি ভালোবাসা ও আকুতি। তবে সমর্থকদের এই ভালোবাসায় আপ্লুত হলেও নিজের ভাবনায় অটল শাভি এর্নান্দেস। বার্সেলোনা কোচের সাফ কথা, ঠিক সিদ্ধান্তই নিয়েছেন তিনি।

লা লিগার ম্যাচে শনিবার গেতাফেকে ৪-০ গোলে উড়িয়ে দেয় বার্সেলোনা। মৌসুমের প্রায় অর্ধেক জুড়ে যে দুঃসময় তারা কাটিয়েছে, সেটিকে পেছনে ফেলার আরও একটি প্রমাণ এই ম্যাচের পারফরম্যান্সে।

মৌসুম শেষে শাভি এর্নান্দেস ক্লাব ছাড়ার ঘোষণা দেওয়ার পর থেকেই বার্সেলোনার পারফরম্যান্সে এই নাটকীয় বদল দেখা যাচ্ছে। এই সময়টায় সম্ভাব্য ১৫ পয়েন্টের ১৩ পয়েন্টই আদায় করে নিতে পেরেছে তারা। দলকে আগের চেয়ে বেশি উজ্জীবিতও মনে হচ্ছে এখন।

গেতাফের বিপক্ষে ম্যাচের দ্বিতীয়ার্ধজুড়ে শাভির নাম ধরে গ্যালারিতে শোর তুলেছেন বার্সেলোনার সমর্থকেরা। যেখানে ফুটে উঠেছে কোচকে থেকে যাওয়ার অনুরোধ। ম্যাচ শেষে তাই শাভির কাছে প্রশ্ন ছুটে গেল, এত আগেভাগেই ক্লাব ছাড়ার ঘোষণা দেওয়ায় কি আক্ষেপ হচ্ছে এখন?

বার্সেলোনা কোচ বললেন, নিজের কাছে একদম পরিষ্কার তিনি।

“নাহ (আক্ষেপ নেই), বরং উল্টোটা। আমার মনে হয়, শতভাগ সঠিক সিদ্ধান্ত নিয়েছি। আমার ঘোষণার পর দল ঘুরে দাঁড়িয়েছে এবং ছেলেরা নিজেদেরে এক ধাপ ওপরে নিয়ে গেছে, গেতাফের বিপক্ষে ও আগের ম্যাচগুলিতেও তা ফুটিয়ে তুলেছে।”

“সমর্থকদের কাছে আমি কৃতজ্ঞ যে তারা আমার নামে রব তুলেছে, তবে আমি পুরোপুরি নিশ্চিত যে ক্লাবের জন্য আমার সিদ্ধান্তই ঠিক। সমর্থকেরা তো সবসময় আমার পাশেই ছিল এবং এটা আমি হৃদয়ের গভীর থেকে অনুভব করি ও মূল্যায়ন করি।”

এই জয়ে ২৬ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে আপাতত দুইয়ে উঠে এসেছে বার্সেলোনা। ২৫ ম্যাচে ৫৬ পয়েন্ট পাওয়া জিরোনার অবশ্য সুযোগ আছে, সোমবার রায়ো ভাইয়েকানোর বিপক্ষে ম্যাচ দিয়ে আবার দুইয়ে ওটার। ২৫ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা রেয়াল মাদ্রিদ রোববার সেভিয়ার বিপক্ষে মাঠে নামবে অবস্থান আরও সংহত করতে।

গেতাফের বিপক্ষে ম্যাচের আগে শাভি জোর দিয়েই বলেছিলেন, শিরোপার লড়াইয়ে তারা এখনই হাল ছাড়বেন না এবং অঙ্কের হিসেবে সম্ভাবনা থাকা পর্যন্ত নিজেদের উজাড় করে দেবেন। ম্যাচের পর তৃপ্তির ঢেকুর তুলে সেই প্রত্যয়ই আবার শোনালেন বার্সেলোনা কোচ।

“রক্ষণ ও আক্রমণে পরিপূর্ণ একটি ম্যাচ খেলেছি আমরা। দলে পারফরম্যান্স ও ফলাফলে আমরা সন্তুষ্ট। এখন অপেক্ষা করতে হবে, জিরোনা ও রেয়াল কী করে..। আমরা হাল ছাড়ব না। জানি, প্রতি সপ্তাহান্তেই জিততে হবে আমাদের এবং আমরা সেই চেষ্টা করে যাব। সেই পথে এক ধাপ এগিয়েছি আমরা। শিরোপা লড়াইয়ে থাকার সত্যিকারের সুযোগ আছে আমাদের।”

“খুব ভালো ফর্মে আছি আমরা। গাণিতিকভাবে সব সুযোগ শেষ হয়ে যাওয়ার আগ পর্যন্ত আমরা জিরোনা ও মাদ্রিদের ওপর চাপ ধরে রাখব। নিজেদের কাজে মনোযোগ রাখতে হবে আমাদের, আজকের মতো করেই জিততে হবে। লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে অনেক পথ পাড়ি দেওয়ার বাকি আছে আমাদের।”