লা লিগা শিরোপার উচ্ছ্বাস নিয়ে ইউরোপে সাফল্যের আশায় বার্সা কোচ

এবার লা লিগার সাফল্য ভবিষ্যতে বার্সেলোনাকে পুরনো দাপুটে রূপে এগিয়ে নিতে সহায়তা করবে বলে মনে করেন কোচ শাভি এর্নান্দেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2023, 06:51 AM
Updated : 15 May 2023, 06:51 AM

স্বস্তি, উচ্ছ্বাস, আনন্দ, সবই ফুটে উঠছে শাভি এর্নান্দেসের প্রতিক্রিয়ায়। পাশাপাশি মিশে থাকছে একটি স্বপ্নও। দুঃসময়ের আঁধার পেরিয়ে লা লিগা জয়ের আলোয় এখন আলোকিত বার্সেলোনা। ক্লাবের ভবিষ্যৎ নিয়েও এখন তাই আরও বড় কিছুর স্বপ্ন দেখার সাহস পাচ্ছেন তিনি। বার্সেলোনা কোচের বিশ্বাস, লা লিগা জয়ের পথ ধরেই সামনে ইউরোপিয়ান সাফল্যের ছটায় উদ্ভাসিত হবে তার ক্লাব।

এস্পানিওলের মাঠে রোববার ৪-২ গোলের জয়ে নিশ্চিত হয়ে যায় বার্সেলোনার লা লিগা জয়। চার ম্যাচ বাকি থাকতেই ধরা দিল তাদের শিরোপা।

শাভি যখন খেলোয়াড় ছিলেন, যখন ছিল লিওনেল মেসির জমানা, তখন লিগ শিরোপাকে প্রায় নিজেদের সম্পত্তি বানিয়ে ফেলেছিল তারা। তবে মেসি ক্লাব ছাড়ার পর লিগ শিরোপা ধরা দিল এই প্রথম। আর্থিক সঙ্কটে জেরবার ক্লাব নতুন করে মাথা তুলে দাঁড়ানোর নতুন প্রেরণাও পাবে এতে।

শেষ পর্যন্ত রিয়াল মাদ্রিদ ও আতলেতিকো মাদ্রিদকে অনেকটা পেছনে ফেলে অনেক আগে শিরোপা নিশ্চিত করে ফেললেও কাজটা যে সহজ ছিল না, তা মনে করিয়ে দিলেন শাভি।

“অসাধারণ অনুভূতি এটি, কাজ ভালোভাবে শেষ করার তৃপ্তি। জুলাইয়ে এই যাত্রা শুরু হয়েছিল। ১০ মাসের কঠোর পরিশ্রম ও ত্যাগের পর এটি ধরা দিল। আমার মনে হচ্ছিল, আজকেই সেই মুহূর্ত।”

“(এই ম্যাচের আগে) ফুটবলারদের ৫ দিন ছুটি দেওয়ায় অনেক সমালোচনা হয়েছে। কিন্তু আমি মনে করি, এটিই আজকে কাজে দিয়েছে। লিগ জিততে পেরে আমি খুবই খুশি ও গর্বিত।”

২০০৫ থেকে ২০১৯ সালের মধ্যে চারবার চ্যাম্পিয়ন্স লিগ ও অবিশ্বাস্যভাবে ১০ বার লিগ শিরোপা জিতেছিল বার্সেলোনা। লা লিগা জয়ের রেকর্ডে রিয়াল মাদ্রিদের সঙ্গে ব্যবধানও অনেক কমিয়ে এনেছিল তারা। তবে ২৬তম শিরোপা থেকে ২৭তম আসতে সময় লাগল চার বছর। ৩৫ বার চ্যাম্পিয়ন হয়ে সবার ওপরে থাকা রিয়ালের সঙ্গে ব্যবধান কমল একটু।

গত মৌসুমের ব্যর্থতার পর এবার দলে বেশ কজন নতুন ফুটবলার যোগ করে বার্সেলোনা। তাদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য নাম রবের্ত লেভানদোভস্কি। ২১ গোল করে এখনও পর্যন্ত আসরের সবচেয়ে বেশি গোল তার। তবে বার্সেলোনার শিরোপা জয়ে বড় অবদান তাদের রক্ষণভাগের।

চলতি মৌসুমে রক্ষণভাগে ইউরোপের সেরা পারফরম্যান্স বার্সেলোনার। লা লিগায় এবার এখনও পর্যন্ত ২৫ ম্যাচে তারা গোল হজম করেনি কোনো। সব মিলিয়ে ৩৪ ম্যাচে স্রেফ ১৩ গোল হয়েছে তাদের বিপক্ষে। ১১টি ম্যাচে তারা জিতেছে ১-০ গোলে!

এই সাফল্যের জন্য কতটা মরিয়া ছিল তার ক্লাব, সেটি ফুটে উঠল শাভির কণ্ঠে।

“সমর্থকদের এই সাফল্য প্রাপ্য। ফুটবলারদেরও প্রাপ্য। শক্তিশালী দল গড়ে তোলায় ক্লাব প্রেসিডেন্টের প্রচেষ্টাও ছিল বিশাল। চার ম্যাচ বাকি রেখে লা লিগা জয়ে ফুটে ওঠে, বাকিদের চেয়ে আমরা কতটা শক্তিশালী। গোটা দলের বড় কৃতিত্ব প্রাপ্য।”

লিগ শিরোপা জয়ের আগে শাভির কোচিংয়ে চলতি মৌসুমে স্প্যানিশ সুপার কাপও জিতেছে বার্সেলোনা। তবে ২০২১ সালে দায়িত্ব নেওয়ার পর তার পথচলা খুব মসৃণ ছিল না। লিগের নানা পর্যায়ে অনেক সমালোচনার শিকারও হতে হয়েছে তাকে। এখন সাফল্যের স্বীকৃতিও মিলবে বলে আশা তার।

“অনেক ভুগতেও হয়েছে আমাদের। এই ক্লাবে সমালোচনার অভাব নেই। আশা করি, এখন কাজের মূল্যায়ন হবে। এটা বার্সা এবং আমি জানি, এখানে কীভাবে কাজ করতে হয়। খেলোয়াড় হিসেবেও ব্যাপারটি একই ছিল।”

“স্পেনে সমালোচনা স্বাভাবিক ব্যাপারই। আমি খেলোয়াড় থাকার সময়ও অনেক সমালোচনা হয়েছে। তবে আমি সবসময়ই জেদি। দিনশেষে ভালো কাজ করলে পুরস্কার মিলবেই।”

পরের রাউন্ডে ঘরের মাঠে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচে তাদের হাতে ট্রফি তুলে দেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে। এখন লিগের শেষটাও দারুণভাবে করতে চান বার্সেলোনা কোচ।

“এখনও চারটি ম্যাচ বাকি আছে। সবকটি জিতে আমরা লিগ শেষ করতে চাই। যদিও মূল লক্ষ্য ছিল লা লিগা জয়, তা আমরা পেরেছি। সুপার কাপও জিতেছি, অসাধারণ অর্জন এসব।”

এসব অর্জনে অবশ্য তৃপ্ত হচ্ছেন না শাভি। লিগ জিততে পারলেও চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগে আবারও মুখ থুবড়ে পড়েছে বার্সেলোনা। ২০১৪-১৫ মৌসুমে সবশেষ চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর স্রেফ আর একবার সেমি-ফাইনালের মুখ দেখেছে তারা। দলের সোনালি সময় ফেরানোর অভিযানে এবার ইউরোপে সাফল্যে তাকিয়ে শাভি।

“লিগ শিরোপা জয় আমাদের এই নিশ্চয়তা ও নিরাপত্তা দিচ্ছে যে, আমরা আমাদের কাঠামোয় বিশ্বাস রাখতে পারি। এই সাফল্যের অর্থ, আমরা সঠিক পথেই আছি। অনেকেই এখন আমাদের ওপর ভরসা রাখবে ও  ক্লাবে স্থিতিশীলতা আসবে। যদিও ইউরোপিয়ান প্রতিযোগিতায় আমাদের অভিযান এখনও অসমাপ্ত, সেখানে অনেক কিছু পাওয়ার আছে।”