দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে হার এড়াল ম্যানইউ

লিগ টেবিলে ম্যানচেস্টার সিটির পাশে বসার সুযোগ হারাল এরিক টেন হাগের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2023, 10:01 PM
Updated : 8 Feb 2023, 10:01 PM

একের পর এক হার ও ড্রয়ে দিশেহারা লিডস ইউনাইটেড ম্যাচ শুরু হতেই আঘাত হানে। সেই ধাক্কা সামলে আক্রমণের ঢেউ বইয়ে দেয় ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু ফিনিশিংয়ের দুর্বলতায় বাড়তে থাকে হতাশা। দ্বিতীয়ার্ধের শুরুতে আবারও তাদের জালে বল, জাগে শঙ্কা। সেখান থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় এরিক টেন হাগের দল। শেষ পর্যন্ত জয় না মিললেও হার এড়ানোর স্বস্তিও কম নয় দলটির জন্য।

ওল্ড ট্র্যাফোর্ডে বুধবার রাতে আক্রমণ-পাল্টা আক্রমণের জমজমাট লড়াই শেষে প্রিমিয়ার লিগের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়।

উইলফ্রেদ নিয়ন্তো লিডসকে এগিয়ে নেওয়ার পর রাফায়েল ভারানের আত্মঘাতী গোলে বাড়ে ব্যবধান। এরপর মার্কাস র‍্যাশফোর্ড ব্যবধান কমানোর পর সমতা টানেন জেডেন স্যানচো।

সাম্প্রতিক সময়ে ঘরোয়া অন্যান্য প্রতিযোগিতায় জয়ের ধারায় থাকলেও লিগে বারবার হোঁচট খাচ্ছে ইউনাইটেড। এই নিয়ে সবশেষ চার রাউন্ডের তিনটিতেই জয়শূন্য রইল তারা, এক হারের পাশে ড্র দুটি; একমাত্র জয়টি গত রাউন্ডে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে।

আর লিডস লিগে আগের সাত রাউন্ডেও জয়শূন্য থেকে খেলতে নামে এদিন। টানা ব্যর্থতায় দুদিন আগে চাকরি হারান কোচ জেসি মার্শ। সব মিলিয়ে লিডস শিবিরে আবহ যে ভীষণ প্রতিকূল, তা বলাই যায়। খারাপ সময়কে পেছনে ফেলার তাড়নায় এ দিন শুরুটা তারা করে অভাবনীয়।

প্রতিপক্ষের সীমানায় ব্রুনো ফের্নান্দেসের পা থেকে বল কেড়ে লিডস ডিফেন্ডার পাসকাল স্ট্রাউক পাস বাড়ান উইলফ্রেদ নিয়ন্তোকে। এক সতীর্থের সঙ্গে ওয়ান-টু খেলে ইউনাইটেডের পাঁচ খেলোয়াড়ের ঘিরে থাকা অবস্থায় কিছুটা এগিয়ে ডি-বক্সের মুখ থেকে নিখুঁত শটে পোস্ট ঘেঁষে বল জালে পাঠান তরুণ ইতালিয়ান ফরোয়ার্ড। ম্যাচের ঘড়ির কাটা তখন ছুঁয়েছে কেবল ৫৬ সেকেন্ড!

একাদশ মিনিটে হতে পারত ব্যবধান দ্বিগুণ। খুব কাছ থেকে স্ট্রাউকের হেড ঠেকিয়ে দেন গোলরক্ষক দাভিদ দে হেয়া। এরপর একটু একটু করে চাপ বাড়ানো ইউনাইটেড আক্রমণের ঝড় বইয়ে দেয়।

অষ্টাদশ মিনিটে প্রতিপক্ষের ভুলে দারুণ একটি আক্রমণ শাণায় স্বাগতিকরা। তবে ফের্নান্দেসের ক্রস বক্সে ফাঁকায় পেয়েও হতাশ করেন মার্সেল সাবিৎজার। তার শট একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

২৭তম মিনিটে আরেকটি নিশ্চিত সুযোগ নষ্ট হয় ইউনাইটেডের। মাঝমাঠ থেকে ফের্নান্দেসের পাস ধরে এগিয়ে আসা গোলরক্ষককে কাটিয়ে বক্সে ঢুকে পড়েন আলেহান্দ্রো গারনাচো। এরপর এক ডিফেন্ডারকে কাটিয়ে শট নেন ১৮ বছর বয়সী গারনাচো। শেষ মুহূর্তে হেড করে লিডসকে এগিয়ে রাখেন অস্ট্রিয়ান ডিফেন্ডার মাক্সিমিলিয়ান ভুবা।

চার মিনিট পর আবারও ইউনাইটেডের আক্রমণ; এবার সাবিৎজারের জোরাল শট দারুণ নৈপুণ্যে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক। বিরতির আগে গোলের উদ্দেশ্যে ১১টি শট নিয়ে তিনটি লক্ষ্যে রাখে স্বাগতিকরা; কিন্তু ফিনিশিংয়ের ব্যর্থতা ঝেড়ে ফেলতে পারেনি তারা।

দ্বিতীয়ার্ধের শুরুতে দুর্ভাগ্যবশত ফের গোল খেয়ে বসে ইউনাইটেড। এবারও তাদের বল হারানো দিয়েই লিডসের আক্রমণের শুরু। বাঁ দিকের বাইলাইন থেকে লিডসের ডাচ ফরোয়ার্ড ক্রিজানসিও সামারভিলের শটে বল ডিফেন্ডার ভারানের পায়ে লেগে জালে জড়ায়।

ইউনাইটেড অবশেষে সাফল্যের দেখা পায় ৬২তম মিনিটে। ডান দিক থেকে দিয়োগো দালোতের দারুণ ক্রসে লাফিয়ে উঠে হেডে গোলরক্ষককে পরাস্ত করেন র‍্যাশফোর্ড।

প্রিমিয়ার লিগে এই নিয়ে টানা ছয়টি হোম ম্যাচে জালের দেখা পেলেন এই ইংলিশ ফরোয়ার্ড।

দুই মিনিট পর আবারও গোল খেতে যাচ্ছিল ইউনাইটেড। তবে এ যাত্রায় ভাগ্যের জোরে বেঁচে যায় তারা। যুক্তরাষ্ট্রের মিডফিল্ডার ব্রেন্ডন অ্যারনসনের ফ্রি কিক পোস্টে বাধা পায়।

৭০তম মিনিটে সমতা টানে ইউনাইটেড। স্যানচো বাঁ দিক থেকে বক্সে ঢুকে পাস দেন লুক শকে। তার শটে বল প্রতিপক্ষের পায়ে লেগে যায় স্যানচোর পায়ে। নিখুঁত শটে গোলরক্ষককে পরাস্ত করেন অক্টোবরের পর প্রথম লিগ ম্যাচে মাঠে নামা এই ইংলিশ ফরোয়ার্ড। মিনিট দশেক আগে বদলি নামেন তিনি।

বাকি সময়েও একইভাবে চাপ ধরে রাখে প্রতিযোগিতার সফলতম দলটি। সুযোগও আসতে থাকে; কিন্তু কাঙ্ক্ষিত তৃতীয় গোলের দেখা আর মেলেনি।

পয়েন্ট টেবিলে ম্যানচেস্টার সিটির পাশে বসার সুযোগ পেয়েও পারল না টেন হাগের দল।

২২ ম্যাচে ১৩ জয় ও চার ড্রয়ে ৪৩ পয়েন্ট নিয়ে তিনে ম্যানচেস্টার ইউনাইটেড। ২ পয়েন্ট বেশি নিয়ে দ্বিতীয় স্থানে পেপ গুয়ার্দিওলার দল সিটি, এক ম্যাচ কম খেলেছে তারা।

২০ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্সেনাল।

২১ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে ১৬ নম্বরে লিডস ইউনাইটেড।

আগামী রোববার ফিরতি লেগে আবার মুখোমুখি হবে ম্যানচেস্টার ইউনাইটেড ও লিডস ইউনাইটেড। এবারের লড়াইটি হবে লিডসের মাঠে।