লিভারপুল ছাড়া চ্যাম্পিয়ন্স লিগ ভাবতেও পারছেন না ফাবিনিয়ো

প্রিমিয়ার লিগের শীর্ষ চারে থেকে পরের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার আশায় হাল ছাড়ছেন না লিভারপুলের ব্রাজিলিয়ান মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2023, 08:35 AM
Updated : 22 April 2023, 08:35 AM

ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকা বলছে, লিভারপুলের শীর্ষ চারে থাকার সম্ভাবনা খুবই ক্ষীণ। পরের মৌসুমে তাদের চ্যাম্পিয়ন্স লিগ খেলার আশাও তাই আপাতত সামান্য। তবে সম্ভাব্য সেই বাস্তবতা কল্পনাও করতে পারছেন না ফাবিনিয়ো। লিভারপুলের ব্রাজিলিয়ান মিডফিল্ডারের আশা, সামান্য আশাটুকুই কাজে লাগিয়ে শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করবে তার ক্লাব।

ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় ৩০ ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে এখন আট নম্বরে আছে লিভারপুল। তাদের ঠিক ওপরে থাকা ব্রাইটনের পয়েন্ট ১ ম্যাচ কম খেলেই ৪৯। চারে থাকা নিউক্যাসল ইউনাইটেডের পয়েন্ট ৩০ ম্যাচে ৫৬। ওপরে থাকা দলগুলি পরের ম্যাচগুলিতে নিজেদের কাজ ঠিকঠাক করলে তাই শীর্ষ চারের ধারেকাছে থাকতে পারবে না লিভারপুল। 

কিন্তু ইএসপিএন ব্রাজিলকে ফাবিনিয়ো বললেন, পথ বন্ধুর হলেও তারা এখনই আশা ছাড়ছেন না। 

“এটিই (শীর্ষ চারে থাকা) এখন আমাদের মূল লক্ষ্য। আমরা আশাবাদী যে এটি সম্ভব।” 

“অবশ্যই কাজটা কঠিন। আমাদের ওপরে থাকা দলগুলির ফলাফল ভালো হচ্ছে। অ্যাস্টন ভিলার (৬) ক্ষেত্রে এটি সত্যি, তাদের পারফরম্যান্স ওপরের দিকে উঠছে। নিউক্যাসল খুব ভালো করছে। সবশেষ ম্যাচে তারা হেরেছে বটে, তবে সার্বিকভাবে ভালো করছে। আমাদের কাজটি সহজ হবে না মোটেও। তবে এই মুহূর্তে নিজেদের দিকেই তাকাতে হবে আমাদের।” 

নিজেদের দিকে তাকিয়েই সম্ভাব্য শূন্যতা ভাবতে পারছেন না ফাবিনিয়ো। ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচের আবহ অন্যরকম শিহরণ জাগায় তার মনে। তাই শেষ পর্যন্ত লক্ষ্য অর্জনে লড়ে যেতে চান তারা। 

“চ্যাম্পিয়ন্স লিগ আমাদের জন্য স্পেশাল একটি টুর্নামেন্ট। ২০১৮ সালে আমি ও আলিসন (বেকার) এখানে আসার পর থেকে আমরা প্রতিবছরই এই টুর্নামেন্টে খেলেছি, দুই বার ফাইনাল খেলেছি। একবার জিতেছি। আমাদের জন্য, সমর্থকদের জন্য এটি বিশেষ আসর।” 

“চ্যাম্পিয়ন্স লিগের রাতে অ্যানফিল্ডের আবহই অন্যরকম হয়ে যায়। আমি মনে করি, এরকম বড় ক্লাব ও বড় ফুটবলারদের সবসময়ই এই প্রতিযোগিতায় থাকা উচিত। আমাদের কাজটা তাই যতই কঠিন হোক, লিভারপুল চ্যাম্পিয়ন্স লিগে খেলবে না, এটা ভাবতেও পারছি না। ভিন্ন এক অভিজ্ঞতা হবে খেলতে না পারলে। তবে আশা যতক্ষণ আছে, আমরা চেষ্টা করব এবং নিজেদের সেরাটা ঢেলে দেব।” 

প্রিমিয়ার লিগে সবশেষ ম্যাচে লিডস ইউনাইটেডের মাঠে ৬-১ গোলের দুর্দান্ত এক জয় পায় লিভারপুল। ম্যাচ শেষে কোচ ইয়ুর্গেন ক্লপ বলেছিলেন, মৌসুমে তাদের সেরা ম্যাচ এটি। ওই জয়কে সামনের পথচলার জন্য প্রেরণা মানছেন ফাবিনিয়ো। শীর্ষ চারে থাকতে পরের সব ম্যাচ জয়ের বিকল্প দেখেন না ২৯ বছর বয়সী এই মিডফিল্ডার।  

“প্রতিপক্ষের মাঠে ওই জয়টি আমাদের জন্য দারুণ ছিল। এটিই আমাদের বড় সমস্যা ছিল এই মৌসুমে। লিডস ইউনাইটেডের মাঠে আমরা যেভাবে জিতেছি, তা দারুণ ছিল। এত গোল করা, বিশেষ করে স্ট্রাইকারদের গোল পাওয়া সবসময়ই ভালো কিছু। এটা আমাদেরকে আত্মবিশ্বাসী করে তুলছে।” 

“আমাদেরকে একটি একটি করে ম্যাচ ধরে এগিয়ে যেতে হবে। সামনে নটিংহ্যামের সঙ্গে খেলা, এরপর ঘরের মাঠে খেলব। ঘরের মাঠে শেষ পর্যন্ত সব ম্যাচ জিততে হবে আমাদের। শীর্ষ চারে থাকতে হলে পরের সব ম্যাচ জিততে হবে আমাদের। আপাতত নটিংহ্যামের সঙ্গে জয় গুরুত্বপূর্ণ। এরপর একটি করে ম্যাচ ধরে এগিয়ে যেতে হবে এবং শেষ পর্যন্ত বিশ্বাস রাখতে হবে।”