এবার ১০ জুন ফ্র্যাঞ্চাইজ লিগ শুরুর ঘোষণা বাফুফের

আগের সিদ্ধান্তে মেয়েদের ফ্র্যাঞ্চাইজি ফুটবল লিগ গত ১৫ মে শুরুর কথা জানিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2023, 01:56 PM
Updated : 29 May 2023, 01:56 PM

ঘটা করে লোগো, ট্রফি উন্মোচন করে মেয়েদের ফ্র্যাঞ্চাইজি লিগ ফুটবল শুরুর ঘোষণা গত মার্চে দিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন। টুর্নামেন্ট শুরুর কথা ছিল ১৫ মে। মে মাস ফুরিয়ে জুন শুরুর অপেক্ষা, কিন্তু আসর আর মাঠে গড়ায়নি। এবার বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন জানালেন, আগামী ১০ জুন থেকে মাঠে গড়াবে এই আসর। 

নির্বাহী কমিটি সোমবার সভায় বসেছিল বাফুফে ভবনে। জুনের ফিফা উইন্ডো মাথায় রেখে সামনের মাসেই প্রথমবারের মতো এই প্রতিযোগিতা আয়োজনের সিদ্ধান্ত হয়েছে বলে জানালেন সালাউদ্দিন। 

“আজকে নির্বাহী কমিটির জরুরি মিটিং ছিল, একটাই আলোচ্য সূচি ছিল- উইমেন্স ফ্র্যাঞ্জাইজি লিগ। এই লিগ সবার চাহিদা, মেয়েদের কাছে, আপনারাও সবাই চান এটা যেন হয়। আমরা আজকে একটা সিদ্ধান্ত নিয়েছি, জুনের ১০ তারিখ থেকে এটি শুরু হবে। ১২ দিনে হবে ১৩টি ম্যাচ। এটা এখনই করার কারণ হচ্ছে, এটা এখন না করলে ফিফা উইন্ডো থাকবে না, বিদেশি খেলোয়াড়রা আসতে পারবে না। টিম আগের মতোই ৪টি।”

প্রথম আসরটি কে স্পোর্টসের সঙ্গে যৌথভাবে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বাফুফে। প্রতিযোগিতার সাফল্য-ব্যর্থতার মূল্যায়ন করে পরের আসরগুলোর টেন্ডার ও অন্যান্য বিষয়াদি ঠিক করা হবে বলে জানালেন বাফুফে সভাপতি। প্রথম আসরের জন্য কে স্পোর্টসের কাছ থেকে প্রাপ্ত ২০ লাখ টাকা এএফসি অনূর্ধ্ব-১৭ রানার্সআপ হওয়া মেয়েদের দেওয়া হবে বলেও জানালেন তিনি। 

“আমরা তাদেরকে যে অনুমতি দিয়েছিলাম, সেটা দীর্ঘমেয়াদে নয়। এক বছরের জন্য, ট্রায়াল ভিত্তিক। যদি আমরা দেখি লিগটা সফলভাবে হচ্ছে, দর্শক এবং খেলোয়াড়দের কাছে গ্রহণযোগ্য হচ্ছে, তখন আমরা যে টেন্ডার করব, সেটা পাঁচ থেকে ১০ বছরের জন্য। এখন এটা যৌথভাবে ট্রায়াল ভিত্তিক করা হচ্ছে। কেননা, ব্যক্তিগতভাবে এই লিগ নিয়ে আমার তেমন কোনো জানাশোনা নেই। শুধুমাত্র ভারতে হয়। আমরা চেষ্টা করে দেখি…কী ফল আসে। যদি দেখি, সফল হচ্ছে, তখন আমরা টেন্ডার করে দিব।” 

“আমাদের যে সমঝোতা হয়েছে, সেটা খুবই সিম্পল। তারা এ বছর তাদের কাজটা করবে। আমরা সেটা দেখব, যদি সফল হয়, তাহলে টেন্ডারে যাব। ওরা আমাদের ২০ লাখ টাকা দিবে, যেটা আমি অনুরোধ করেছি, অনূর্ধ্ব-১৭ এএফসিতে যারা রানার্সআপ হয়েছিল, সেই মেয়েদের আমরা আর্থিক পুরস্কার দিতে পারিনি; তো এই ২০ লাখ টাকার পুরোটা যেন মেয়েদের দিয়ে দেওয়া হয়।”