নাদালকে টপকে নতুন উচ্চতায় জোকোভিচ

ফরাসি ওপেন জিতে সোমবার এটিপির র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরবেন সার্ব তারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2023, 04:27 PM
Updated : 11 June 2023, 04:27 PM

ম্যাচের শুরুটা কাসপের রুডের হয় দুর্দান্ত। প্রতিপক্ষের সার্ভিস ব্রেক করে, ৩-০ গেমে এগিয়ে গিয়ে দারুণ কিছুর আভাস দেন তিনি। তবে, তার ওই দাপুটে পারফরম্যান্স বলা যায় ওখানেই শেষ। এর পরই ঘুরে দাঁড়ালেন নোভাক জোকোভিচ, একটু একটু করে বিস্তার করলেন আধিপত্য। সরাসরি সেটের জয়ে ফরাসি ওপেনের ট্রফি উঁচিয়ে ধরলেন সাবেক নাম্বার ওয়ান।

প্যারিসে রোলাঁ গাঁরোয় রোববারের ফাইনালে ৭-৬ (৭-১), ৬-৩, ৭-৫ গেমে জিতে নতুন উচ্চতায় উঠলেন জোকোভিচ। রাফায়েল নাদালকে (২২) টপকে পুরুষ এককে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডটি একার করে নিলেন তিনি, ২৩টি।

চোটের কারণে ক্লে কোর্টের রাজা এবার তার প্রিয় এই টুর্নামেন্টে অংশ নিতে পারেননি। তাতে জোকোভিচের পথটা আরও সহজ হয়ে যায়। দারুণ ফর্মেও ছিলেন তিনি। টানা ২০ ম্যাচ জয়ের আত্মবিশ্বাসে ফাইনালে খেলতে নেমে কখনও কোনো গ্র্যান্ড স্ল্যাম না জেতা প্রতিপক্ষকে কোনো সুযোগই দিলেন না তিনি।

ম্যাচের দ্বিতীয় এবং নিজের প্রথম সার্ভেই গেম পয়েন্ট হারান জোকোভিচ। অবশ্য সেই ধাক্কা সামলে উঠতে বেশি সময় নেননি তিনি। সপ্তম গেমে পাল্টা প্রতিপক্ষের সার্ভিস ব্রেক করে ঘুরে দাঁড়ান সার্ব তারকা।

টাইব্রেকারে ওই সেট জয়ের পর ২৪ বছর বয়সী রুডকে আর তেমন কোনো সুযোগই দেননি জোকোভিচ।

চ্যাম্পিয়নশিপ পয়েন্ট নিশ্চিত হতেই হাত থেকে র‌্যাকেট ফেলে দিয়ে কোর্টে শুয়ে পড়েন জোকোভিচ। নতুন ইতিহাস গড়ার উচ্ছ্বাসের সঙ্গে সঙ্গে তার মনে যেন খেলে যায় স্বস্তির পরশ। 

দাপুটে পারফরম্যান্সে আরেকটি মেজর জয়ের মধ্য দিয়ে সোমবার র‌্যাঙ্কিংয়েও শীর্ষে ফিরতে যাচ্ছেন জোকোভিচ।

ক্লে কোর্টের গ্র্যান্ড স্ল্যামে এই নিয়ে তৃতীয়বার চ্যাম্পিয়ন হলেন জোকোভিচ। ২০১৬ সালে এখানে প্রথমবার জয়ের পর ২০২১ সালে দ্বিতীয় শিরোপার স্বাদ পান তিনি। গত বছরের আসরে কোয়ার্টার-ফাইনালে নাদালের বিপক্ষে হেরে বিদায় নেন জোকোভিচ।

সেখান থেকেই শুরু হয় জোকোভিচের নতুন উচ্চতায় ওঠার পালা। ওই হতাশার পর গ্র্যান্ড স্ল্যামে আর কোনো ম্যাচ হারেরনি তিনি। একে একে উঁচিয়ে ধরেন গতবারের উইম্বলডন, এ বছরের অস্ট্রেলিয়ান ওপেন এবং সবশেষ এই ফরাসি ওপেন। মাঝে গত বছরের ইউএস ওপেনে বিতর্কিত কারণে (করোনাভাইরাসের টিকা না নেওয়ায়) খেলতে পারেননি ৩৬ বছর বয়সী তারকা।

সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের নতুন রেকর্ড গড়ার পথে যাকে ছাড়িয়ে গেলেন জোকোভিচ, সেই স্প্যানিশ তারকা ম্যাচ শেষ হতেই এতদিনের বন্ধু-প্রতিদ্বন্দ্বীকে অভিনন্দন জানিয়ে টুইট করেছেন।

“চমৎকার এই অর্জনে জোকোভিচকে অভিনন্দন। ২৩ এমন একটি সংখ্যা, কয়েক বছর আগেও এটা সবার ভাবনার বাইরে ছিল, আজ সেটাই তুমি বাস্তব করলে। পরিবার ও তোমার দলের সদস্যদের নিয়ে মুহূর্তটা উপভোগ করো।”

গ্রেট জোকোভিচের অর্জনের ঝুলিতে যোগ হয়েছে আরেকটি দারুণ রেকর্ড। টেনিসের উন্মুক্ত যুগে প্রথম খেলোয়াড় হিসেবে তিনি চার গ্র্যান্ড স্ল্যামের প্রতিটি অন্তত তিনবার করে জিতেছেন।

ফরাসি ওপেনের মতো সমান তিনবার ইউএস ওপেন জিতেছেন জোকোভিচ। তিনি সবচেয়ে সফল অস্ট্রেলিয়ান ওপেনে, বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামটি জিতেছেন রেকর্ড ১০ বার। আর গ্রাস কোর্টের গ্র্যান্ড স্ল্যাম উইম্বলডনে তার শিরোপা সাতটি।

স্বপ্নের পথচলায় আরেকটি রেকর্ডের পানে ছুটে চলেছেন জোকোভিচ। সর্বাধিক এটিপি টুর্নামেন্ট জয়ের দৌড়ে তিনি স্পর্শ করলেন আগে থেকে তিন নম্বরে থাকা চেক রিপাবলিকের ইভান লেন্ডলকে, দুজনেরই এটিপি শিরোপা ৯৪টি। ৯২টি নিয়ে তাদের একধাপ নিচে আছেন নাদাল।

তাদের ওপরে আছেন কেবল দুই কিংবদন্তি রজার ফেদেরার (১০৩) ও জিমি কনর্স (১০৯)।