ফিলিস্তিনের বিপক্ষে ‘প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ’ ম্যাচ খেলতে প্রস্তুত ফরোয়ার্ডরা

ফিলিস্তিনের বিপক্ষে আক্রমণভাগে কার্যকর হতে ফরোয়ার্ডরা কঠোর পরিশ্রম করছে বলে জানিয়েছেন সুমন রেজা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2024, 02:25 PM
Updated : 8 March 2024, 02:25 PM

আক্রমণভাগের নিষ্প্রভতা নিয়ে প্রশ্ন ওঠে প্রায়ই। তবে রাকিব হোসেন, শেখ মোরসালিনরা গত সাফ চ্যাম্পিয়নশিপে গোল করে মলিনতার বলয় থেকে বেরিয়ে আসার যে ইঙ্গিত দিয়েছিলেন, সে ধারাবাহিকতার ছাপ পরের ম্যাচগুলোতেও বেশ স্পষ্ট। জাতীয় দলের সবশেষ তিন ম্যাচের দুটিতে ফরোয়ার্ডরা পেয়েছেন জালের দেখা। ফিলিস্তিনের বিপক্ষেও এবার দলকে পথ দেখাতে উন্মুখ হয়ে আছেন তারা।

কুয়েতে আগামী ২১ মার্চ ২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপের বাছাইয়ের প্রথম লেগে মাঠে নামবে বাংলাদেশ। ফিলিস্তিনের বিপক্ষে ফিরতি লেগ হবে ঢাকায়; ২৬ মার্চ। এই ম্যাচগুলো সামনে রেখে সৌদি আরবে ক্যাম্প করছে বাংলাদেশ দল। টানা চার দিনের প্রস্তুতি শেষে বৃহস্পতিবার বিরতির দিনে খেলোয়াড়রা ওমরাহ পালন করেছেন। এরপর ফিরেছেন অনুশীলনে।

ফিলিস্তিন ম্যাচের কৌশল নিয়ে এরই মধ্যে ধারণা দিয়েছেন কোচ হাভিয়ের কাবরেরা। রক্ষণ সামলে পাল্টা আক্রমণের ছক কষবেন তিনি। এই পরিকল্পনায় সাফল‍্যের জন‍্য আক্রমণভাগকে হতে হবে আরও কার্যকর ও সুযোগসন্ধানী। বাফুফের মাধ্যমে পাঠানো ভিডিও বার্তায় সুমন রেজা বললেন, তারাও প্রস্তুতি নিচ্ছেন আটঘাট বেঁধে।

“ফিলিস্তিনের বিপক্ষে ভালো একটা লড়াকু ম্যাচ খেলতে এ মুহূর্তে আমরা প্রস্তুত। কোচ আমাদের একটা লক্ষ্য দিয়েছেন, নিজেকে কীভাবে ফিট রাখতে হবে, কীভাবে অনুশীলনে মনোযোগী হতে হবে… কোচের কৌশল রপ্ত করার জন্য আমরা কঠোর অনুশীলন করছি। আশা করি, ভালো একটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হবে।”

“বিগত সময়ে আমাদের ফরোয়ার্ড লাইন দলকে যথাযথ সমর্থন দিতে পারেনি। তবে জাতীয় দলের সবশেষ ম্যাচগুলোয় যাদের কোচ খেলিয়েছেন, তারা ভালো করার চেষ্টা করেছে। আমরা মাত্র লিগে খেলে এসেছি। লিগে ধারাবাহিক পারফরম করেই সবাই দলে এসেছে। আমরা আমাদের জায়গা থেকে চেষ্টা করব দলের জয়ের জন্য গোল করার, অনুশীলনেও আমরা সবসময় কঠোর পরিশ্রম করছি, চেষ্টা করছি।”

জাতীয় দলের হয়ে প্রথম এবং সবশেষ গোল সুমন পেয়েছেন ২০২১ সালে; সাফ চ্যাম্পিয়নশিপে নেপালের বিপক্ষে ম্যাচে। চলমান প্রিমিয়ার লিগে শেখ রাসেল ক্রীড়া চক্রের হয়ে তিনি জালের দেখা পেয়েছেন ৯ ম্যাচে দুই বার।

আক্রমণভাগে এ মুহূর্তে কাবরেরার মূল ভরসা রাকিব হোসেন। চোটের কারণে মোরসালিন ক্যাম্পে না থাকায় সুযোগ পেতে পারেন সুমন। ২৮ বছর বয়সী এই ফরোয়ার্ড নিজেদের সীমাবদ্ধতা মেনে নিয়েই মেলে ধরতে চান।

“যে-ই খেলার সুযোগ পাব… আমরা যেন গোল করে দলকে সাহায্য করতে পারি। আসলে গত এক বছরে আমরা যে ধারাবাহিক পারফরম করেছি, সেটা সাফ অঞ্চলে ভালো, কিন্তু এশিয়ান লেভেলে ভালো করতে হলে আরও কাজ করতে হবে। কঠোর পরিশ্রম করতে হবে, আরও মনোযোগী হতে হবে। যেমন ফিলিস্তিন যেভাবে খেলবে, তাদের আক্রমণ কীভাবে ভেস্তে দেওয়া যায়, কীভাবে তাদেরকে আক্রমণ করা যায়, তাদের কাছ থেকে জয় ছিনিয়ে নেওয়া যায়, সেগুলো আমাদের রপ্ত করতে হবে।”

ক্যাম্পে থাকা আরমান ফয়সাল আকাশের জাতীয় দলের হয়ে অভিষেক হয়নি এখনও। ২০ বছর বয়সী এই তরুণ ফরোয়ার্ডও জানালেন, আগের চেয়ে এখন সতীর্থদের সঙ্গে মানিয়ে নিতে পারছেন বেশ।

“এর আগে প্রথমবার ডাক পেয়েছিলাম, তখন মানিয়ে নিতে কষ্ট হয়েছে। এবার অনেক ভালো লাগছে। সবার সাথে অনেক ভালোভাবে অনুশীলন করতে পারছি, অনেক ভালোভাবে মানিয়ে নিচ্ছি।”