‘চ্যাম্পিয়ন্স লিগের তামাশা?’, সমালোচকদের একহাত নিলেন বার্সেলোনা কোচ

বার্সেলোনাকে যারা বাতিলের খাতায় ফেলে দিয়েছিলেন, চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠার পর তাদেরকে পাল্টা জবাব দিলেন কোচ শাভি এর্নান্দেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2024, 06:13 AM
Updated : 13 March 2024, 06:13 AM

স্বস্তি, উচ্ছ্বাস, গর্ব, সবই আছে শাভি এর্নান্দেসের। তবে সবকিছু ছাপিয়ে ক্ষোভের প্রকাশটাই যেন বেশি তার কণ্ঠে। বাতিলের খাতায় ফেলে দেওয়া হয়েছিল তার দলকে। চ্যাম্পিয়ন্স লিগের তামাশাও বলা হয়েছিল তাদেরকে। এখন ইউরোপ সেরার মঞ্চে শেষ আটে পা রাখার পর সেই সমালোচকদের পাল্টা জবাব দিতে ভুললেন না বার্সেলোনা কোচ।

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে মঙ্গলবার ঘরের মাঠে বার্সেলোনা ৩-১ গোলে হারায় নাপোলিকে। দুই লেগ মিলিয়ে ৪-২ গোলের অগ্রগামিতায় তারা পৌঁছে যায় কোয়ার্টার-ফাইনালে।

চার বছরের মধ্যে প্রথমবার তারা চ্যাম্পিয়ন্স লিগে এত দূর যেতে পারল। সবশেষ দুই মৌসুমে গ্রুপ পর্বেই বাদ পড়ে ইউরোপা লিগে খেলতে হয় তাদেরকে। এর আগের মৌসুমে শেষ ষোলোতে আটকে যায় পিএসজির সঙ্গে।

এবার গ্রুপ পর্ব উতরে শেষ ষোলোর বাধা টপকে স্বাভাবিকভাবেই উল্লসিত শাভি এর্নান্দেস। এই ম্যাচে দলের পারফরম্যান্সে তেমন কোনো ঘাটতি চোখে পড়েনি কোচের।

“আমি খুবই খুশি। ইতালিয়ান চ্যাম্পিয়নদের বিপক্ষে পরিপূর্ণ এক পারফরম্যান্স ছিল এটি, মৌসুমের সেরা প্রদর্শনীগুলোর একটি।”

“দল নিজেদের উজাড় করে দিয়েছে এবং ম্যাচের বেশির ভাগ সময় দাপট ছিল আমাদেরই। আমরা দেখিয়েছি যে, ইউরোপে আবার লড়াই করতে পারি এবং মহাদেশীয় লড়াইয়ের সেরা আটে জায়গা করে নিতে পারি। দল নিয়ে আমি সত্যিই গর্বিত… তরুণ, অভিজ্ঞ, সবাইকে নিয়ে। সময় এখন উপভোগের।”

শাভির কোচিংয়েই গত মৌসুমে লা লিগা জয় করেছিল বার্সেলোনা। এবার লিগ শিরোপা ধরে রাখার লড়াইয়ে তারা অনেকটাই পেছনে। তবে কোচের চোখে, গত মৌসুমের চেয়েও এবার দল অনেক ধারাল।

“গত বছরের চেয়ে ভালো খেলছি আমরা। নির্দিষ্ট কিছু ব্যাপার আগের চেয়ে আরও ভালো বুঝি আমরা। ফলাফল যেমনই হোক, এই দল যা করছে, অনেক কৃতিত্ব ওদের প্রাপ্য। আমরা যা করেছি, তা মূল্যায়ন করা ও গর্ব করার মুহূর্ত এটি।”

প্রাপ্তিসুখের উল্লাসের সুর ধরেই বেরিয়ে এলো লুকিয়ে রাখা বেদনার প্রকাশ। জমে জমে যা এতদিনে রূপ নিয়েছে ক্ষোভে। বার্সেলোনার পারফরম্যান্স নিয়ে কিছুদিন আগেও সমালোচনা ছিল তুমুল। শাভি যখন ঘোষণা দিলেন যে, মৌসুম শেষেই ছেড়ে যাবেন ক্লাব, তাকেও তখন দাঁড় করানো হয় কাঠগড়ায়। কোয়ার্টার-ফাইনালে উঠে সবকিছুরই জবাব দিলেন বার্সেলোনা কোচ।

“আগেই বলেছিলাম, আমার ক্লাব ছাড়ার সিদ্ধান্তের মাধ্যমেই আমরা এক ধাপ এগিয়ে যাব। লোকে আমার কথা বিশ্বাস করেনি। তারা বলেছিল, আমি ড্রেসিং রুমের নিয়ন্ত্রণ হারাব। অন্যায় সমালোচনার শিকার হতে হয়েছে আমাদের। ফুটবলারদের ওপর অতিরিক্তি চাপ ছিল, চূড়ান্ত শর্ত দেওয়া হয়েছে, খেলাটাকে জীবন-মরণ বানিয়ে দেওয়া হয়েছে।”

“আমি এমনকি এমনও পড়েছি, চ্যাম্পিয়ন্স লিগের তামাশা আমরা। এখন তাহলে কী?”

পরের ধাপটা অবশ্য কঠিন হবে বার্সেলোনার জন্য। তাদের পাশাপাশি শেষ আটে পৌঁছে গেছে চিরপ্রতিদ্বন্দ্বী রেয়াল মাদ্রিদ, আর্সেনাল, ম্যানচেস্টার সিটি, বায়ার্ন মিউনিখ, পিএসজি। বাকি দুই দল আসবে ইন্টার মিলান ও আতলেতিকো মাদ্রিদ এবং বরুশিয়া ডর্টমুন্ড ও আইন্দহোভেনের লড়াই থেকে। শেষ আটের ড্র শুক্রবার।

তবে এখনই সম্ভাব্য প্রতিপক্ষ নিয়ে না ভেবে জয়ের আনন্দ উপভোগ করতে চান শাভি।

“সম্ভাব্য সব প্রতিপক্ষই কঠিন। আগে যেটা বললাম, বার্সা সমর্থক হিসেবে আজকের দিনটি হলো উপভোগের। কোত্থেকে আমরা এই পর্যায়ে এসেছি, তা মনে রাখতে হবে আমাদের। টানা দুই বছর ইউরোপা লিগে নেমে যাওয়ার পর এবার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে এসেছি, মুহূর্তটা উপভোগ করতে হবে।”