শাভির দৃষ্টিতে পিএসজি ফেভারিট, তবে…

ফরাসি চ্যাম্পিয়নদের সমীহ করলেও বার্সেলোনা কোচ শাভি এর্নান্দেস মনে করেন, মাঠের পারফরম্যান্সই হয়ে উঠবে সবকিছুর নির্ণায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2024, 04:30 PM
Updated : 16 March 2024, 04:30 PM

ইতিহাস, ঐতিহ্যে বার্সেলোনার ধারেকাছেও নেই পিএসজি। কিন্তু সাম্প্রতিক সময়ের আর্থিক বিনিয়োগের মানদণ্ডে আবার এগিয়ে ফরাসি চ্যাম্পিয়নরা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল সামনে রেখে পিএসজিকে কিছু ক্ষেত্রে ‘ফেভারিট’ মানছেন শাভি এর্নান্দেস। তবে, সবকিছু ছাপিয়ে মাঠের পারফরম্যান্সই ব্যবধান গড়ে দেবে বলে মনে করেন বার্সেলোনা কোচ। 

চ্যাম্পিয়ন্স লিগের শুক্রবারের ড্র সেরা আটে মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে পিএসজি ও বার্সেলোনাকে। আগামী ১০ এপ্রিল প্রথম লেগের ম্যাচটি হবে পিএসজির আঙিনায়। ১৬ এপ্রিলের ফিরতি লেগ হবে বার্সেলোনার মাঠে। 

পিএসজির মুখোমুখি হওয়ার আগে লা লিগায় দুটি ম্যাচ আছে বার্সেলোনার। এর মধ্যে রোববার তারা বড় পরীক্ষায় নামবে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে। এ মুহূর্তে লিগ টেবিলে শীর্ষে আছে রেয়াল মাদ্রিদ। দ্বিতীয় স্থানে থাকা জিরোনার চেয়ে ১ পয়েন্ট কম নিয়ে তৃতীয় স্থানে বার্সেলোনা (৬১)। চতুর্থ স্থানে আতলেতিকোর পয়েন্ট ৫৫। 

আতলেতিকো ম্যাচের আগের দিন শাভির সংবাদ সম্মেলনে অনেকটা সময় জুড়ে রইল চ্যাম্পিয়ন্স লিগের প্রতিপক্ষ প্রসঙ্গ। সেখানেই তিনি ঐতিহ্য আর সাম্প্রতিক বিনিয়োগের প্রসঙ্গ টেনে তুলে ধরে জানান নিজের মনোভাব। 

“এটা (লড়াইটা) আসলেই কঠিন হবে। আমরা যাদের মুখোমুখি হতে পারতাম, তাদের মধ্যে পিএসজি সবচেয়ে কঠিন প্রতিপক্ষদের একটি। কিন্তু আমরা রোমাঞ্চিত। দ্বিতীয় লেগের ম্যাচটি আমরা নিজেদের মাঠে খেলব। সময় এখন স্বপ্ন দেখার এবং আমরা যে প্রতিদ্বন্দ্বিতা করতে পারি, সেটা দেখানোর।” 

“আমি বলব, সম্ভবত পিএসজি ফেভারিট। ইতিহাস এক পাশে রাখলে…কেননা, আমরা বেশি চ্যাম্পিয়ন্স লিগ জিতেছি, কিন্তু আর্থিকভাবে এ মুহূর্তে বিষয়গুলো একই রকম নয়; যে পরিমাণ তারা ব্যয় করেছে এবং আমরা ব্যয় করেছি, সেই দিক থেকে। কিন্তু আপনাকে মাঠেই পারফর্ম করতে হবে।” 

২০২০ সালের পর প্রথমবারের মতো ইউরোপ সেরার আসরে কোয়ার্টার-ফাইনালের মঞ্চে উঠেছে বার্সেলোনা। প্রতিযোগিতাটির গত দুই আসরেই কাতালুনিয়ার দলটির বিদায়ঘণ্টা বেজেছিল গ্রুপ পর্ব থেকে। 

ইউরোপ সেরা প্রতিযোগিতাটিতে নিজেদের পাঁচ শিরোপার সর্বশেষটি বার্সেলোনা জিতেছিল ২০১৫ সালে। পিএসজি এই শিরোপার স্বাদ পায়নি আজও। ২০১৯-২০ মৌসুমে একবারই ফাইনালের মঞ্চে উঠেছিল ফরাসি দলটি; সেবার বায়ার্ন মিউনিখের বিপক্ষে হেরে হয় স্বপ্নভঙ্গ। 

চ্যাম্পিয়ন্স লিগে দুই দলের সবশেষ মুখোমুখি লড়াইয়ের স্মৃতি অবশ্য বার্সেলোনার জন্য সুখকর নয় মোটেও। ২০২০-২১ মৌসুমে শেষ ষোলোর প্রথম লেগে কাম্প নউয়ে ৪-১ গোলে বিধ্বস্ত হয়েছিল বার্সেলোনা। পিএসজির মাঠে ফিরতি লেগ ১-১ ড্র করে ছিটকে গিয়েছিল নকআউট পর্বের শুরুর ধাপ থেকে।