আনচেলত্তির প্রায় ৫ বছরের কারাদণ্ড চান প্রসিকিউটর

রেয়াল মাদ্রিদ কোচের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগে এই শাস্তি চেয়েছেন স্পেনের সরকারি কৌঁসুলিরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2024, 02:30 PM
Updated : 6 March 2024, 02:30 PM

রেয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তির বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগে বড় শাস্তির আবেদন করেছে স্পেনের সরকারি কৌঁসুলিরা। এই ইতালিয়ান কোচের ৪ বছর ৯ মাস কারাদণ্ড চেয়েছেন তারা। 

৬৪ বছর বয়সী আনচেলত্তির বিরুদ্ধে ওঠা অভিযোগের ঘটনাটি এক দশক আগের, যখন প্রথম দফায় রেয়ালের কোচ ছিলেন তিনি। 

২০১৪ থেকে ২০১৫ পর্যন্ত আনচেলত্তি ইমেজ-স্বত্ব বাবদ ১০ লাখ ইউরোর বেশি আয়ের ওপর কর ফাঁকি দেন বলে বুধবার বিবৃতিতে উল্লেখ করেছে স্পেনের কর কার্যালয়। মাদ্রিদের আঞ্চলিক সরকারি কৌঁসুলি তাকে দুটি অভিযোগে অভিযুক্ত করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, আনচেলত্তি তার আয়কর বিবরণী জমা দেওয়ার সময় ইমেজ-স্বত্বের আয় বাদ দিয়েছিলেন, যা তিনি অন্য প্রতিষ্ঠানে স্থানান্তর করেছিলেন। 

এই বিষয়ে ইএসপিএন-এর পক্ষ থেকে আনচেলত্তির প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। 

প্রথম দফা ২০১৩ সালের গ্রীষ্মে রেয়ালের কোচের দায়িত্ব নেন আনচেলত্তি। ২০১৫ সালের মে মাসে বরখাস্ত করা হয় তাকে। চেলসি ও এসি মিলানের সাবেক এই কোচ আবার মাদ্রিদে ফেরেন ২০২১ সালের জুনে। সম্প্রতি ইউরোপের সফলতম ক্লাবটির সঙ্গে ২০২৬ সালের জুন পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়ান তিনি।

স্পেনে গত এক দশকে কর ফাঁকির অভিযোগে বেশ কিছু খেলোয়াড় ও কোচের বিরুদ্ধে তদন্ত করেছে দেশটির কর কর্তৃপক্ষ। 

কর ফাঁকির অভিযোগে ২০১৬ সালে দোষী সাব্যস্ত হন লিওনেল মেসি। ২১ মাসের কারাদণ্ডের শাস্তি এড়াতে জরিমানা দেন তখন বার্সেলোনায় খেলা আর্জেন্টাইন তারকা।

একই অভিযোগে ২০১৯ সালে দোষী সাব্যস্ত হন ক্রিস্তিয়ানো রোনালদো। ১ কোটি ৯০ লাখ ইউরো জরিমানা দিতে রাজি হন সাবেক রেয়াল মাদ্রিদ ফরোয়ার্ড।