ক্লাব কিংবদন্তি হওয়ার ‘ইচ্ছা নেই’ মরিনিয়োর

টানা দুই মৌসুমে রোমাকে দুটি ভিন্ন ইউরোপিয়ান প্রতিযোগিতার ফাইনালে নিয়ে গেলেন ‘দা স্পেশাল ওয়ান।’

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2023, 09:36 AM
Updated : 19 May 2023, 09:36 AM

জোসে মরিনিয়ো কোচ হয়ে আসার আগে ইউরোপিয়ান প্রতিযোগিতার ফাইনালে স্রেফ একবার খেলেছিল রোমা। সেখানে এবার টানা দুই মৌসুমে মহাদেশীয় কোনো প্রতিযোগিতার ফাইনালে খেলতে যাচ্ছে ইতালির ক্লাবটি। সমর্থকদের মধ্যেও এই পর্তুগিজের জনপ্রিয়তা প্রবল। কেউ কেউ তো ‘দা স্পেশাল ওয়ান’কে এরই মধ্যে ইতালিয়ান ক্লাবটির কিংবদন্তিদের তালিকায় দেখছেন। তবে তিনি নিজে এসব নিয়ে একদমই ভাবতে নারাজ।

অভিজ্ঞ এই কোচ বলেছেন, তার লক্ষ্য কেবল দলকে সাফল্য এনে দেওয়া।

গত মৌসুমে রোমার কোচ হয়েই দলকে উয়েফা কনফারেন্স লিগের প্রথম আসরের শিরোপা এনে দেন মরিনিয়ো। ইউরোপীয় প্রতিযোগিতায় পারফরম্যান্সের ধারাবাহিকতা তারা ধরে রেখেছে এই মৌসুমেও। দলটি জায়গা করে নিয়েছে ইউরোপা লিগের ফাইনালে।

সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে বৃহস্পতিবার রাতে বায়ার লেভারকুজেনের বিপক্ষে ড্র করে রোমা। দুই লেগ মিলিয়ে ১-০ গোলের অগ্রগামিতায় ফাইনালে পা রাখে তারা।

২০১৭ সালে নিজের কোচিং ক্যারিয়ারে প্রথমবারের মতো ইউরোপা লিগ শিরোপার স্বাদ পান মরিনিয়ো। ওই সময়ে তিনি ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ ছিলেন। এবার ৬০ বছর বয়সী কোচের সামনে আবার এই ট্রফি জেতার হাতছানি।

রোমাকে যদি শেষ পর্যন্ত আরেকটি ইউরোপিয়ান শিরোপা এনে দিতে পারেন মরিনিয়ো, তাতে ক্লাবের ইতিহাসের পাতায় ওপরের দিকেই থাকবে তার নাম। তবে সাফল্যের সব কৃতিত্ব কেবল খেলোয়াড়দের দিতে চান সাবেক রিয়াল মাদ্রিদ কোচ।

শেষ চারের ফিরতি লেগের পর স্কাই স্পোর্টকে মরিনিয়ো বললেন, দলগত অবদানেই সাফল্য ধরা দিচ্ছে তাদের।

“রোমার ইতিহাসের পাতায় জায়গা করা নিয়ে নিয়ে আমি ভাবছি না। এটা এই ছেলেদের উন্নতি করা, গুরুত্বপূর্ণ বিষয়গুলো অর্জন করতে তাদের সাহায্য করার ব্যাপার। রোমার সমর্থকদেরও কিছু ফিরিয়ে দেওয়ার ব্যাপার, যারা প্রথম দিন থেকে আমাকে অনেক কিছু দিয়েছে। আরেকটি ফাইনালে খেলা খুবই আনন্দের।”

“ছেলেরা সবকিছু উজাড় করে দেয়, এই ম্যাচটি আমাদের পরিশ্রম, অভিজ্ঞতা, কৌশলগত বুদ্ধিমত্তা এবং কীভাবে ম্যাচে টিকে থাকতে হয় তা জানার ফল। এটি একটি অবিশ্বাস্য দল।”

আগামী ১ জুন ফাইনালে স্প্যানিশ ক্লাব সেভিয়ার বিপক্ষে খেলবে রোমা।