পেনাল্টি সুযোগ নষ্ট করে শিরোপা হারাল বাংলাদেশ

জয়নব বিবি রিতার পেনাল্টি মিসে কপাল পুড়ল বাংলাদেশের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2022, 12:27 PM
Updated : 11 Nov 2022, 12:27 PM

পিছিয়ে পড়ার ধাক্কা সামলে উঠল বাংলাদেশ। শেষ দিকে পেনাল্টি পাওয়ার সম্ভাবনাও জাগল দারুণভাবে। কিন্তু জয়নব বিবি রিতার দুর্বল স্পট কিক আটকে দিলেন গোলরক্ষক সুজাতা তামাং। প্রথমবারের মতো সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের উচ্ছ্বাসে মাতল নেপাল। 

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে শুক্রবার দুই দলের ম্যাচটি ১-১ ড্র হয়। চার ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হলো নেপাল। 

২০১৭ সালে প্রথম ও সবশেষ বয়সভিত্তিক এই প্রতিযোগিতার শিরোপা জিতেছিল বাংলাদেশ। ট্রফি ফিরে পাওয়ার অপেক্ষা আরও বাড়ল গোলাম রব্বানী ছোটনের দলের। 

সমর্থকদের করতালি ও ‘বাংলাদেশ, বাংলাদেশ’ স্লোগানে দলকে উজ্জীবিত করতে মাঠে উপস্থিত ছিল হাজার পাঁচেক দর্শক। কিন্তু জয়নব-সুরভিদের খেলায় ছিল না চেনা ধার। 

নেপালের চেয়ে পয়েন্টে পিছিয়ে থাকলেও গোল পার্থক্যে বাংলাদেশ ছিল এগিয়ে। শিরোপা জিততে তাই জয়ের বিকল্প ছিল না মেয়েদের সামনে। সে আশা জাগলেও শেষ পর্যন্ত সঙ্গী হলো হতাশাই। 

চতুর্দশ মিনিটে প্রথম ভালো আক্রমণ থেকে গোল তুলে নেয় নেপাল। ডিফেন্ডার অন্যন্যা মুর্মু বিথিকে কাটিয়ে বাই লাইনের একটু উপর থেকে কাট ব্যক বাড়ান সমিক্ষা মাগার। কানন রানী বাহাদুর তা ক্লিয়ার করতে গিয়ে তুলে দেন সুশিলার পায়ে। নেপালে এই ফরোয়ার্ডের দূরপাল্লার শট লাফিয়ে ওঠা গোলরক্ষকের মাথার উপর দিয়ে জাল খুঁজে নেয়। 

৩৫তম মিনিটে সমতায় ফেরার সুবর্ণ সুযোগ নষ্ট হয়। বাঁ দিকে দিকে সতীর্থের ক্রসে দূরের পোস্টে থাকা সুরভি আকন্দ প্রীতি লাফিয়ে উঠেও মাথা ছোঁয়াতে পারেননি। 

৫৪তম মিনিটে জয়নব বিবি রিতার কর্নার লাফিয়ে উঠে রুমা আক্তারের হেড জালে জড়ালে সমতার উচ্ছ্বাসে নেচে ওঠে গ্যালারি। পরের মিনিটে নুসরাত জাহান নিতুর দারুণ পাস অফ সাইডের ফাঁদ শট নিতে ছুটেছিলেন সুরভি, কিন্তু দৌড়ে এসে ক্লিয়ার করেন সুজাতা তামাং। সুরভির সঙ্গে সংঘর্ষে ব্যথা পেয়ে মাঠে পড়েও থাকতে দেখা যায় নেপাল গোলরক্ষককে। 

৮৯তম মিনিটে তৃষ্ণা রানীর শট বিপানা স্নিহির হাত লাগলে পেনাল্টি পায় বাংলাতেশ। রিতার দুর্বল শট সহজে আটকান গোলরক্ষক। তবে সুযোগ ছিল এরপরও বল গ্রিপে নিতে ব্যর্থ হয়েছিলেন তিনি কিন্তু বাংলাদেশের কেউ সুযোগ কাজে লাগাতে পারেননি। এর মাশুলই শেষ পর্যন্ত দিতে হয় বাংলাদেশকে। 

চার ম্যাচে ভুটানকে দুই লেগে যথাক্রমে ৮-০ ও ৯-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। কিন্তু প্রথম লেগে নেপালের বিপক্ষে হারের পর এবার ড্র করল দল। চার ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে হলো রানার্সআপ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক