‘আজ হোক, কাল হোক হামজা বাংলাদেশের হয়ে খেলবে’

বাংলাদেশি বংশোদ্ভূত এই ইংলিশ ডিফেন্সিভ মিডফিল্ডারের লাল-সবুজের জার্সিতে খেলার প্রবল সম্ভাবনা দেখছেন জাতীয় দলের কোচ হাভিয়ের কাবরেরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Feb 2024, 09:24 AM
Updated : 29 Feb 2024, 09:24 AM

বেশ কিছুদিন ধরেই হামজা দেওয়ান চৌধুরীর বাংলাদেশের জার্সিতে খেলার সম্ভাবনা নিয়ে গুঞ্জন চলছে। সম্প্রতি ফিলিস্তিনের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ সামনে রেখে গুঞ্জন নতুন করে উঠেছিল। যদিও সে গুঞ্জন এবারও হাওয়ায় মিলিয়ে গেছে, তবে বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা মনে করেন, এই সম্ভাবনা একদিন সত্যি হতেই পারে।

২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ সামনে রেখে বুধবার ২৮ জনের দল দেন কাবরেরা। এর আগের কয়েকদিন সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশি বংশোদ্ভূত ইংলিশ ডিফেন্সিভ মিডফিল্ডার হামজার লাল-সবুজের জার্সিতে খেলার সম্ভাবনা নিয়ে চাউর হয় নানা গুঞ্জন।

প্রথম বাংলাদেশি হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা হামজার বাংলাদেশের হয়ে খেলা নিয়ে নানা কথা শোনা যাচ্ছে অনেক দিন ধরেই। লেস্টার সিটির এই সাবেক ফুটবলার এর আগে ইঙ্গিতও দিয়েছিলেন পিতৃভূমি বাংলাদেশের হয়ে খেলার। তবে ইংল্যান্ডের অনূর্ধ্ব-২১ দলে খেলা হাজমা শুরুর দিকে ইংল্যান্ড জাতীয় দলে খেলাকেই বেশি প্রাধান্য দিয়েছিলেন।

কদিন আগে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি ও ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদও ইতিবাচক ইঙ্গিত দেন হামজা ইস্যুতে।

বাফুফে ভবনে বৃহস্পতিবার সৌদি আরবের ক্যাম্প, বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচের দল ও লক্ষ্য নিয়ে কথা বলেন কাবরেরা। সেখানে ওঠে হামজার প্রসঙ্গ। এই স্প্যানিশ কোচ অবশ্য ২৬ বছর বয়সী হামজাকে নিয়ে ইতিবাচক মনোভাব দেখালেন।

“আমি মনে করি (এ বিষয়ে) আমাদের ইতিবাচক থাকতে হবে। ফুটবল ফেডারেশনের ম্যানেজমেন্ট এ বিষয়ে আমার চেয়ে অবশ্যই বেশি ভালো বলতে পারবে এবং হ্যাঁ, এই উইন্ডোতে সে বাংলাদেশের হয়ে খেলবে কি খেলবে না, এ বিষয়টি হয়তো অতটা প্রাসঙ্গিক নয়, কিন্তু এই সম্ভাবনা আজ হোক, কাল হোক সত্যি হতে পারে এবং আমাদেরকে এ বিষয়ে খুবই ইতিবাচক থাকতে হবে। আশা করি, আজ হোক, কাল হোক আমাদের জাতীয় দল তার মতো খেলোয়াড় পাবে।”

২০১৫ সালে লেস্টার সিটিতে যোগ দেওয়া হামজা পরের বছর ধারে যোগ দেন বার্টন অ্যালবিয়নে; সেখানে কাটান ২০১৭ পর্যন্ত। গত মৌসুমে ওয়াটফোর্ডে ধারে খেলেছেন তিনি।