‘আমরা অজেয় নই’, আর্জেন্টিনা কোচের সতর্কবার্তা

লিওনেল স্কালোনির কোচিংয়ে দুর্বার গতিতে ছুটছে আর্জেন্টিনা। টানা ৩১ ম্যাচের অপরাজেয় পথচলায় দীর্ঘ অপেক্ষা ঘুচিয়ে তারা ঘরে তুলেছে কোপা আমেরিকা শিরোপা, নিশ্চিত করেছে কাতার বিশ্বকাপে খেলা। তবে ইতালির বিপক্ষে ট্রফির লড়াইয়ের আগে শিষ্যদের সতর্ক করে দিলেন স্কালোনি। আর্জেন্টিনা কোচের মতে, আত্মতুষ্টিতে ভোগার কোনো সুযোগ নেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2022, 02:35 AM
Updated : 1 June 2022, 02:35 AM

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে বুধবার গতবারের ইউরো জয়ী ইতালির মুখোমুখি হবে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ‘ফিনালিস্সিমা’ নামের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে ১টায়।

২০১৯ সালের জুলাই থেকে কোনো ম্যাচ হারেনি আর্জেন্টিনা। ইতালির বিপক্ষে ম্যাচে দক্ষিণ আমেরিকার দলটিকেই ভাবা হচ্ছে ফেভারিট। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে স্কালোনি বলেন, তারা নিজেদের অজেয় মনে করছে না।

"সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, কখনোই মনে করা যাবে না যে আমরা অজেয়। লোকজন আমাদের চ্যাম্পিয়ন মনে করে এবং আমাদের অর্জন তারা উপভোগ করে, এটা ভালো। কিন্তু পথচলা থামে না, তাই আমরা নির্ভার হতেও পারি না... একজন কোচ হিসেবে আমাকে খেলোয়াড়দের সতর্ক করতে হবে।”

গত ইউরোয় অপরাজিত চ্যাম্পিয়ন হয় ইতালি। দুই বছরেরও বেশি সময় ধরে রেকর্ড ৩৭ ম্যাচ অপরাজিত ছিল তারা। কিন্তু এরপরই আচমকা পথ হারিয়ে ফেলে দলটি। কাতার বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিতে ব্যর্থ হয় রবের্তো মানচিনির দল।

আবারও বিশ্ব মঞ্চে জায়গা না পাওয়া ইতালির প্রাপ্য ছিল না বলে মনে করেন স্কালোনি। তার চোখে ইতালি এখনও সেরা দল। তাই নিজেদের সেরাটা দিয়ে ট্রফি জিততে চান তিনি। 

“সেরাদের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করা সবসময় গুরুত্বপূর্ণ। আমরা জিততে চাই, কারণ এটি একটি ট্রফির লড়াই। এই জার্সি পরে আমাদের সবসময় সেরাটা দিয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো বিশ্বকাপ।”

ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ও কোপা আমেরিকা জয়ীর মধ্যে এমন ম্যাচের আয়োজন আগেও দুবার হয়েছে, ১৯৮৫ ও ১৯৯৩ সালে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক