কাবরেরার ‘কনসেপ্ট’ একই, ‘টেকনিক’ ভিন্ন

অস্কার ব্রুসন, মারিও লেমোস হয়ে জাতীয় দলের কোচের ব্যাটন এখন হাভিয়ের কাবরেরার হাতে। অনেকের মতো সাদউদ্দিনেরও অল্প সময়ের মধ্যে তিন কোচের সঙ্গে কাজ কারার অভিজ্ঞতা হচ্ছে। সেই অভিজ্ঞতা থেকে জাতীয় দলের এই ফরোয়ার্ড জানালেন, তিন কোচের চিন্তা-ভাবনা একই, কিন্তু কৌশল ভিন্ন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2022, 03:28 PM
Updated : 20 May 2022, 11:02 AM
আগামী ৮ জুন মালয়েশিয়ার কুয়ালা লামপুরে শুরু হবে এশিয়ান কাপের বাছাই। এ উপলক্ষে কিংস অ্যারেনায় বৃহস্পতিবার তৃতীয় দিনের প্রস্তুতি সেরেছে দল।

গত বছর সাফ চ্যাম্পিয়নশিপে সাদিউদ্দিন খেলেছেন ব্রুসনের কোচিংয়ে। গত বছর মার্চে নেপালের ত্রিদেশীয় সিরিজে খেলেন লেমোসের কোচিংয়ে। সবশেষ মঙ্গোলিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে কাবরেরার দলে ছিলেন না শেখ রাসেল ক্রীড়া চক্রের এই ফরোয়ার্ড।

এশিয়ান কাপ বাছাইয়ের ক্যাম্পে ঠাঁই পাওয়া সাদউদ্দিন দিনের প্রস্তুতি শেষে জানালেন নতুন কোচের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা। স্প্যানিশ এই কোচের কৌশলের সঙ্গে মানিয়ে নিতে নতুনদের একটু বেশি সময় লাগবে বলে মনে করেন তিনি।

“এই প্রথম নতুন কোচের সঙ্গে কাজ করছি। এই তিন দিন হাই ইনটেনসিটির ট্রেনিং হলো। চেষ্টা করছি তার টেকনিক ও ট্যাকটিকস সবকিছুর সঙ্গে মানিয়ে নেওয়ার। কাবরেরার ট্রেনিংয়ে হাই প্রেসিং, বিল্ড আপ সবকিছুর একটা কম্বিনেশন আছে। আমরা যারা প্রথম এসেছি, তাদের মানিয়ে নিতে সময় লাগবে। তারপরও আমরা চেষ্টা করব দ্রুত মানিয়ে নেওয়ার। ব্রুসন-লেমোস-কাবরেরা সবার কনসেপ্ট একই –কমপ্যাক্ট থাকা। কিন্তু টেকনিক ভিন্ন।”

“এই ফেরা আমার জন্য চ্যালেঞ্জিং। লিগের প্রথম পর্বে ক্লাবের পজিশন খারাপ ছিল, দ্বিতীয় লেগে আমরা অনেকটা রিকভার করেছি। আমি আগের মতোই আছি, কাবরোর কাছে সেটা প্রমাণ করার চ্যালেঞ্জ থাকবে আমার জন্য। স্কোয়াডে থাকার জন্য চেষ্টা করব, খেলার জন্য চেষ্টা করব।”

সাইফ স্পোর্টিংয়ের মারাজ হোসেনও সুর মেলালেন সাদউদ্দিনের সঙ্গে। সেরা একাদশে জায়গা পাওয়ার চ্যালেঞ্জ জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী এই ২১ বছর বয়সী ফরোয়ার্ড।

“ক্যাম্পে যারা আছে, সবাই নিজেদের জায়গা থেকে চেষ্টা করছে অনুশীলনে ভালো করে কোচের আস্থা অর্জন করার। আমিও আমার জায়গা থেকে চেষ্টা করছি। আমি যেহেতু নতুন, আমার জন্য চ্যালেঞ্জটা বেশি।”