কিয়েল্লিনির বিদায়ে দেল পিয়েরোর আবেগঘন বার্তা

দুজনই থাকবেন ইউভেন্তুসের কিংবদন্তিদের ছোট্ট তালিকায়। তারুণ্যের শুরুতে জর্জো কিয়েল্লিনি যখন তুরিনের ক্লাবটিতে যোগ দেন, আলেস্সান্দ্রো দেল পিয়েরো তখন রীতিমতো বড় তারকা। কিয়েল্লিনির বেড়ে ওঠা খুব কাছ থেকে দেখেছেন তিনি। তাই সাবেক সতীর্থের ইউভেন্তুসকে বিদায়ের ঘোষণায় আবেগী হয়ে উঠলেন দেল পিয়েরো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2022, 03:29 PM
Updated : 13 May 2022, 03:29 PM

কিয়েল্লিনি গত বুধবার রাতে ইন্টার মিলানের কাছে ইতালিয়ান কাপের ফাইনালে হারের পর ইউভেন্তুসে নিজের ১৭ বছরের অধ্যায়ের ইতি টানার ঘোষণা দেন। চলতি মৌসুমই হবে ক্লাবটিতে তার শেষ।

এর আগে গত মাসের শেষের দিকে ৩৭ বছর বয়সী অভিজ্ঞ এই ডিফেন্ডার জানান, জুনে ইউরোপ ও লাতিন আমেরিকার চ্যাম্পিয়ন দলের যে মহারণ হতে যাচ্ছে, সেই ম্যাচটিই হবে জাতীয় দলের হয়ে তার শেষ ম্যাচ।

আগামী ১ জুন ওয়েম্বলিতে খেলবে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও ইউরো চ্যাম্পিয়ন ইতালি। যে লড়াইয়ের নাম দেওয়া হেয়েছে ‘ফিনালিস্সিমা।’

জাতীয় দলকে বিদায়ের ঘোষণার পর থেকেই কিয়েল্লিনির ক্লাব ক্যারিয়ার নিয়ে জল্পনা ছিল। ইতালিয়ান কাপ জিতে, সেরি আ শেষ করে নিজের ভবিষ্যৎ ঠিক করতে চেয়েছিলেন তিনি। কিন্তু পরিকল্পনা মতো হয়নি সবকিছু। ইন্টারের কাছে হারের পরই তাই জানিয়ে দেন নিজের ভবিষ্যৎ ভাবনা।

কিয়েল্লিনি ক্যারিয়ার দীর্ঘ করে অন্য কোথাও খেলবেন, নাকি অবসর নিয়ে ইউভেন্তুসের সঙ্গে নতুন কোনো ভূমিকায় জড়িয়ে থাকবেন, সেটা সময় বলবে।

দেল পিয়েরো ইন্সটাগ্রাম বার্তায় সাবেক সতীর্থের জন্য জানিয়ে রাখলেন শুভকামনা।

“ইউভেন্তুসের জার্সি পরার মানে কী, তা তুমি দেখিয়েছো, যতবারই মাঠে নেমেছো। দীর্ঘ ১৭ বছর। বালক বয়সে তোমাকে ক্লাবে আসতে দেখেছি, নম্রতা ও কঠোর পরিশ্রম দিয়ে সবকিছু জয় করতে দেখেছি। যারা এমন দুর্দান্তু কিছুর স্বপ্ন দেখে তাদের জন্য এটা উদাহরণ।”

“ইউভেন্তুসের ভক্ত এবং সতীর্থ হিসেবে, সেরি ‘বি’ থেকে সেরি ‘আ’ চ্যাম্পিয়ন, ধন্যবাদ জর্জো। এখন এই স্টেডিয়ামে শেষটা উপভোগ করো, কারণ অবশ্যই এটা বিশেষ কিছু।”

২০০৪ সালে ইউভেন্তুসে নাম লেখান কিয়েল্লিনি। শুরুতে এক মৌসুম ফিওরেন্তিনায় ধারে খেললেও পরের মৌসুম থেকে ইউভেন্তুসে আছেন তিনি। এই সময়ে ক্লাবের হয়ে জিতেছেন ২০টি ট্রফি, যার মধ্যে ৯টি লিগ শিরোপা।

সব প্রতিযোগিতা মিলিয়ে ইউভেন্তুসের হয়ে ৫৫৯ ম্যাচ খেলেছেন কিয়েল্লিনি। গোল করেছেন ৩৬টি, অ্যাসিস্ট ২৫টি।