নিলামে মারাদোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি

১৯৮৬ বিশ্বকাপে বহুল আলোচিত-সমালোচিত গোল করা ম্যাচে দিয়েগো মারাদোনার পরা জার্সি নিলামে উঠতে যাচ্ছে। এটি অন্তত ৫২ লাখ ডলারে বিক্রি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2022, 02:36 PM
Updated : 6 April 2022, 02:36 PM

নিলামকারী প্রতিষ্ঠান সাদারবিস বুধবার জানায়, আগামী ২০ এপ্রিল থেকে অনলাইনে শুরু হবে আর্জেন্টাইন কিংবদন্তির জার্সির নিলাম। ৪ মে পর্যন্ত বিডিংয়ের সময়কালে এটি প্রতিষ্ঠানটির লন্ডন শোরুমে প্রদর্শন করা হবে।

১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে আর্জেন্টিনা-ইংল্যান্ড লড়াইয়ে মারাদোনার দুই গোল স্থায়ী জায়গা করে নিয়েছে ইতিহাসের পাতায়। একটি পরিচিত ‘হ্যান্ড অব গড’ গোল নামে। লাফিয়ে হাতের ফ্লিকে ইংল্যান্ডের গোলরক্ষক পিটার শিলটনকে পরাস্ত করেন তিনি।

ওই গোলের চার মিনিট পর চোখ ধাঁধানো দ্বিতীয় গোলটি করেন মারাদোনা। যেটি পরিচিত ‘গোল অব দা সেঞ্চুরি’ নামে।

আর্জেন্টিনা ম্যাচটি জেতে ২-১ গোলে। পরে তারা দ্বিতীয়বারের মতো পায় বিশ্বকাপ জয়ের স্বাদ। সেই শিরোপা জয়ের নায়ক ও অনেকের কাছে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে বিবেচিত মারাদোনা ২০২০ সালের নভেম্বরে কার্ডিয়াক অ্যারেস্টে ৬০ বছর বয়সে মারা যান।

মারাদোনার সেই জার্সির মালিক ইংল্যান্ডের মিডফিল্ডার স্টিভ হজ, যিনি ম্যাচের পর আর্জেন্টিনা ফরোয়ার্ডের সঙ্গে জার্সি অদলবদল করেছিলেন। গত ২০ বছর ধরে এটি ধারে ম্যানচেস্টারে ইংল্যান্ডের জাতীয় ফুটবল জাদুঘরে রয়েছে। 

মারাদোনার মৃত্যুর পর হজ যদিও বলেছিলেন, জার্সিটি বিক্রির জন্য নয়।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী, ১৯৭০ বিশ্বকাপ ফাইনালের ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের জার্সিটি নিলামে বিক্রি হওয়া সবচেয়ে দামি ফুটবল জার্সি। ২০০২ সালে এটি ১ লাখ ৫৭ হাজার ৭৫০ পাউন্ডে বিক্রি হয়, প্রত্যাশিত মূল্যের চেয়ে যা তিনগুণ বেশি।