‘ফিরতি লেগে সিটিকে আবেগ নিয়ন্ত্রণ করতে হবে’

ম‍্যাচের উত্তেজনার সময়ে মেজাজ হারানো অস্বাভাবিক কিছু নয়। আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম‍্যাচে আরেকটু হলে হয়তো পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারতো।  এমন চিত্র আর দেখতে চান না পেপ গুয়ার্দিওলা। ফিরতি লেগে খেলোয়াড়দের আবেগ নিয়ন্ত্রণে রাখতে বললেন ম্যানচেস্টার সিটি কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2022, 10:12 AM
Updated : 6 April 2022, 10:12 AM

ইতিহাদ স্টেডিয়ামে মঙ্গলবার ১-০ গোলে জিতেছে প্রিমিয়ার লিগের শিরোপাধারীরা। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে পার্থক্য গড়ে দেওয়া গোলটি করেছেন কেভিন ডে ব্রুইনে।

৭০তম মিনিটের ওই গোলের পর থেকে শেষ বাঁশি বাজার আগে দুই দফায় উত্তেজনা ছড়ায় দুই দলের খেলোয়াড়দের মধ্যে।

৮২তম মিনিটে সাইডলাইনের কাছে জ্যাক গ্রিলিশকে আতলেতিকোর ডিফেন্ডার সিমে ভারসালিকো ফাউল করেন। সিটি মিডফিল্ডার পড়ে থাকা অবস্থায় তার শরীরের কাছে থাকা বলে আনহেল কোররেয়া শট নিলে দুই দলের মাঝে উত্তেজনা ছড়ায়।

ওই ঘটনায় কোররেয়াকে হলুদ কার্ড দেখান রেফারি। ছুটে এসে দুই পক্ষকেই শান্ত করেন গুয়ার্দিওলা। আতলেতিকোর খেলোয়াড়দের সঙ্গে তর্কে লিপ্ত হওয়া গ্রিলিশকে একরকম ধাক্কা দিয়েই সরিয়ে নেন কোচ।

শেষ দিকে আবারও দুই পক্ষের মধ্যে হট্টগোল বাঁধতে যাচ্ছিল। দ্রুত ছুটে গিয়ে পরিস্থিতি ঠাণ্ডা করেন রেফারি। ভারসালিকো ও সিটি গোলরক্ষককে এদেরসন দেখেন হলুদ কার্ড। এরপরই বাজে শেষের বাঁশি।

ম্যাচের পর সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতার সময় গুয়ার্দিওলা বলেন, তিনি খেলোয়াড়দের দেখতে চান ঠাণ্ডা মেজাজে।

“আমাদের আবেগ নিয়ন্ত্রণ করতে হবে এবং স্রেফ নিজেদের কাজটা করতে হবে। মাঠে একজন রেফারি থাকবেন এবং আমাদের নিজেদের খেলাটা খেলতে হবে।”

“(আতলেতিকো) অনেকবার এই ধরনের নকআউট পর্বের ম্যাচের মুখোমুখি হয়েছে এবং এই সব ম‍্যাচে আমাদের পরিপক্কতার একটা ভালো পরীক্ষা হবে। জ্যাক খুব ভালো প্রতিক্রিয়া দেখিয়েছিল এবং আমাদের যা করা দরকার তাতেই মনোযোগ ধরে রেখেছিল।”

ইউরোপ সেরার মঞ্চে নকআউট পর্বে অসংখ্য নজির রয়েছে প্রথম লেগে ১-০ বা তার চেয়ে বড় ব্যবধানে এগিয়ে থাকার পরও দুই লেগ মিলিয়ে বাদ পড়ার। তাই আতলেতিকোর মাঠেও জয়ের ছক কষছেন গুয়ার্দিওলা।

“আমরা ১-০ ব্যবধানে ম্যাচ জিতেছি এবং এগিয়ে যাওয়ার পর ম্যাচটা কিছুটা ভিন্ন ছিল। সব খেলোয়াড়রাই একটু ওপরে উঠতে শুরু করেছিল। (দ্বিতীয় লেগে) আতলেতিকোর শুরুটা যদি ভালো হয়, তাহলে হয়তো তারা লড়াইয়ে ফিরে আসবে।”

“এখন ম্যাচটি পর্যালোচনা করে (দ্বিতীয় লেগের) প্রস্তুতি নেওয়ার জন্য আমাদের হাতে পাঁচ দিন সময় আছে, এটা দেখার জন্য যে আমরা আরেকটু ভালোভাবে আক্রমণ করার জন্য আর কী করতে পারি। লিড রক্ষা না করে সেখানে গিয়ে যেন জেতার চেষ্টা করতে পারি।”

মাদ্রিদের ওয়ান্দা মেত্রোপলিতানোয় আগামী বুধবার হবে ফিরতি লেগ।