আবারও ডেনমার্কের গ্রুপে পড়ে চিন্তিত ফ্রান্স কোচ

গত বিশ্বকাপেও দেখা হয়েছিল দুই দলের। কিন্তু ডেনমার্ককে হারাতে পারেনি ফ্রান্স। যদিও রাশিয়ার আসরে বাজিমাত করেছিল ফরাসিরাই। চার বছর পর ফের বিশ্বকাপে একই গ্রুপে পড়েছে দুই দল। ফ্রান্স কোচ দিদিয়ের দেশম তাই সতর্ক, চিন্তিত। তার মনে হচ্ছে তাদের কঠিন পরীক্ষায় ফেলবে ডেনমার্ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2022, 10:52 AM
Updated : 2 April 2022, 11:58 AM

দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে গত শুক্রবার অনুষ্ঠিত ড্রয়ে ২০২২ কাতার ফিফা বিশ্বকাপের আটটি গ্রুপ চূড়ান্ত হয়েছে। তুলনামূলক সহজ গ্রুপই পেয়েছে ফ্রান্স। ‘ডি’ গ্রুপে তাদের সঙ্গী ডেনমার্ক, তিউনিসিয়া এবং আন্তঃমহাদেশীয় প্লে-অফ ১ থেকে একটি দল (সংযুক্ত আরব আমিরাত/ অস্ট্রেলিয়া/পেরু)।

২০১৮ বিশ্বকাপের গ্রুপ পর্বে দেখায় ডেনমার্কের বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল ফ্রান্স। গত বছর হওয়া ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে সেমি-ফাইনালে খেলা ডেনমার্ক ফিফা র্যাঙ্কিংয়ে আছে ১১তম স্থানে। পট-২ এ তাদের উপরে ছিল কেবল মেক্সিকো ও নেদারল্যান্ডস। এমনকি সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি, যাদেরকে ধরা হচ্ছে ফেভারিটদের একটি, তারাও র‌্যাঙ্কিংয়ে ডেনিসদের চেয়ে পিছিয়ে, ১২তম।

বিশ্বকাপের আগেই অবশ্য আগামী জুনে শুরু হতে যাওয়া নেশন্স লিগে দুইবার মুখোমুখি হবে ফ্রান্স ও ডেনমার্ক। ড্রয়ের পর বিন স্পোর্টসকে প্রতিক্রিয়া জানাতে গিয়ে দেশম টেনে আনলেন নেশন্স লিগের ম্যাচ দুটির প্রসঙ্গও। বললেন ডেনমার্ককে যথেষ্ট সমীহ করার কথাও।

“আমি জানি না এই ড্র নিখুঁত কিনা। এই গ্রীষ্মে নেশন্স লিগে দুটি ম্যাচ খেলার পর ডেনমার্ক আমাদের ব্যাপারে ভালোভাবে জানার সুযোগ পাবে। তাছাড়া এটি (বিশ্বকাপ) অন্য একটি প্রতিযোগিতা, তাই এটি ভিন্ন কিছু হতে যাচ্ছে।”

“এই দলটির প্রতি আমাদের অনেক সম্মান দেখাতে হবে এবং মনে করার কোনো কারণ নেই যে এটা শুধু বলার জন্য বলা। আমরা বিশ্বের ১১তম দল নিয়ে কথা বলছি, যারা গত ইউরো ২০২০-এ সেমি-ফাইনালে খেলেছিল। তারা (র‌্যাঙ্কিংয়ে) জার্মানিরও ওপরে আছে।”

গ্রুপ পর্বেই নির্ধারিত হয়ে যাবে নকআউট পর্বের পথচলা কতটা মসৃণ, কিংবা কঠিন হবে। ‘ডি’ গ্রুপের সেরা দুটি দল শেষ ষোলোয় খেলবে ‘সি’ গ্রুপের শীর্ষ দুই দলের বিপক্ষে, যে গ্রুপে রয়েছে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা, পোল্যান্ড, সৌদি আরব ও মেক্সিকো।

অর্থাৎ ফ্রান্স ও আর্জেন্টিনা যদি প্রত্যাশামত নিজ নিজ গ্রুপ চ্যাম্পিয়ন হতে ব্যর্থ হয়, তাহলে পরের রাউন্ডে দেখা হয়ে যেতে পারে ফ্রান্স ও আর্জেন্টিনার।

এখনই অবশ্য এতদূর ভাবছেন না দেশম। তার মূল চিন্তা শেষ ষোলোর ম্যাচের সময়সূচী নিয়ে। ৫৩ বছর বয়সী এই কোচ মনে করেন, ম্যাচগুলো কোন সময়ে হবে তার ওপর অনেক কিছুই নির্ভর করছে।

 “আমি দেখেছি যে, পরের রাউন্ডে আমাদের খেলতে হবে আর্জেন্টিনার (‘সি’) গ্রুপের একটি দলের বিপক্ষে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ম্যাচের সময়সূচি জানা। আমাদের দুপুর ১টা থেকে রাত ১০টা পর্যন্ত যেকোনো সময়ে খেলতে হতে পারে এবং এটি মোটেও এক বিষয় নয়।”

"আমরা ইতিমধ্যেই ম্যাচের তারিখগুলো জানি, তবে আমরা সময়সূচি জানার জন্য অপেক্ষা করব।”