চেলসির পরিচালক হিসেবে আব্রামোভিচকে অযোগ্য ঘোষণা

রোমান আব্রামোভিচের ওপর ব্রিটিশ সরকার নিষেধাজ্ঞা দেওয়ায় নানা সমস্যায় পড়ে গেছে চেলসি। জটিলতা এবার বেড়েছে আরও। চেলসির এই রুশ মালিককে দলের পরিচালক হিসেবে অযোগ্য ঘোষণা করেছে প্রিমিয়ার লিগ বোর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2022, 04:27 PM
Updated : 12 March 2022, 04:27 PM

এক বিবৃতিতে শনিবার বিষয়টি জানিয়েছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ।

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মিত্রদের ওপর নানারকম নিষেধাজ্ঞা আসতে শুরু করে। শোনা যায়, পুতিনের সঙ্গে বেশ ঘনিষ্ঠ আব্রামোভিচ। তিনি নিজে অবশ্য সবসময় এটাকে গুজব বলেই উড়িয়ে দিয়েছেন।

মাঝে যুক্তরাজ্যের পার্লামেন্টে আব্রামোভিচের ওপরও নিষেধাজ্ঞা আরোপের দাবি ওঠে। এরপরই ক্লাবের অভিভাবকত্ব হস্তান্তরের ঘোষণা দেন তিনি। তাতেও জেঁকে বসা সমস্যা না মিটলে এ মাসের শুরুতে ক্লাব বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেন এই ধনাঢ‍্য ব্যবসায়ী।

আপাতত সেটাও আটকে গেছে গত বৃহস্পতিবার যুক্তরাজ্য সরকার আব্রামোভিচের উপর নিষেধাজ্ঞা আরোপ করায়। একই কারণে চলতি মৌসুমে চেলসির আসছে ম্যাচগুলোতে নতুন করে টিকেট বিক্রি আটকে দেওয়া হয়েছে।

২০২১-২২ মৌসুমের বাকি অংশে খেলা চালিয়ে যাওয়ার জন্য চেলসিকে একটি বিশেষ লাইসেন্স দেওয়া হয়েছে। ক্লাবের পরিচালক হিসেবে আব্রামোভিচ আর না থাকলেও তাদের খেলা চালিয়ে যেতে কোনো সমস্যা নেই বলে নিশ্চিত করেছে লিগ কর্তৃপক্ষ।

“বোর্ডের এই সিদ্ধান্ত সরকার কর্তৃক জারি করা লাইসেন্সের শর্তাবলী অনুসারে ক্লাবের অনুশীলন এবং ম্যাচ খেলাকে প্রভাবিত করবে না, যে লাইসেন্সটির মেয়াদ শেষ হবে আগামী ৩১ মে ২০২২।”

এই ব্যাপারে তাৎক্ষণিক মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধে সাড়া দেয়নি চেলসি।

যুক্তরাজ্য সরকারের ডিজিটাল, কালচার, মিডিয়া ও স্পোর্ট ডিপার্টমেন্ট প্রিমিয়ার লিগের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। যুক্তরাজ্য সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, আসছে ম্যাচগুলোর কার্যক্রম চালিয়ে নেওয়ার জন্য দেওয়া বিশেষ লাইসেন্সটি সংশোধন করা হয়েছে, যাতে ক্লাবটি প্রতিটি ম্যাচের জন্য ৯০ লাখ পাউন্ড খরচ করতে পারে।

ক্লাবটি বিক্রিতেও কোনো বাধা নেই বলে জানিয়েছেন ওই মুখপাত্র। প্রক্রিয়াটি সম্পন্ন করতে ক্লাবের পক্ষ থেকে আবেদন করা হলে সেটা ইতিবাচকভাবে বিবেচনা করা হবে বলেও জানানো হয়েছে। 

চেলসি তাদের খেলোয়াড় ও কর্মীদের বেতন দিতেও পারবে, কিন্তু খেলোয়াড়দের বেচতে পারবে না তারা। দলে নতুন খেলোয়াড় টানতেও পারবে না দলটি। ব্রিটিশ সরকার এই পদক্ষেপ নিয়েছে যাতে ক্লাবের মাধ্যমে আব্রামোভিচ যেন কোনোভাবেই আর্থিকভাবে লাভবান না হতে পারে।

মাঠের বাইরের নানা সমস্যা ঘিরে ধরলেও চেলসির ম্যাচ পারফরম্যান্সে কোনা বিরূপ প্রভাব পড়েনি। প্রিমিয়ার লিগে টানা চার ম্যাচে জয়ী দলটি ২৭ ম্যাচে ১৬ জয় ও আট ড্রয়ে ৫৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে।

লিগে পরের ম্যাচে রোববার তারা ঘরের মাঠে খেলবে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে।