মেসির সপ্তম ব্যালন ডি'অরের পর নিয়মে পরিবর্তন

ব্যালন ডি’অরের বিজয়ী নির্বাচনের জন্য লম্বা সময় ধরে যে নিয়মগুলো অবলম্বন করা হতো, সেখানে আনা হয়েছে নানা পরিবর্তন। সারা বছরের পারফরম্যান্সের ভিত্তিতে নয়, এখন থেকে পুরস্কারটি দেওয়া হবে ইউরোপিয়ান মৌসুমে পারফরম্যান্সের ওপর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2022, 10:53 AM
Updated : 12 March 2022, 02:55 PM

ফরাসি সাময়িকী ফ্রান্স ফুটবল শুক্রবার নিজেদের ওয়েবসাইটে নতুন নিয়ম আসার ঘোষণা দেয়।

বছরের পারফরম্যান্সের ভিত্তিতে ১৯৫৬ সাল থেকে শুরুতে কেবল ইউরোপে বর্ষসেরা ফুটবলারকে ব্যালন ডি’অর দেওয়া হতো। ১৯৯৪ সাল থেকে ইউরোপে খেলা বিশ্বের যে কোনো খেলোয়াড়ের জন্য পুরস্কারটি উন্মুক্ত করে দেওয়া হয়। আর ২০০৭ সাল থেকে কেবল ইউরোপের সেরা নয়, পুরস্কারটি দেওয়া শুরু হয় বিশ্বের সেরা ফুটবলারকে।

যেকোনো পুরস্কারের ক্ষেত্রেই বিতর্ক ওঠা বা মতামতের ভিন্নতা আসা স্বাভাবিকই বলা যায়। তবে গতবারের ব্যালন ডি’অরে সেটা অনেক বেড়ে যায়।

বছরজুড়ে ক্লাব ফুটবলে খুব ভালো পারফরম্যান্স করতে না পারলেও ২০২১ সালের পুরস্কারটি জেতেন লিওনেল মেসি। মূলত আর্জেন্টিনার কোপা আমেরিকার শিরোপা জয়ে মেসির অবদানই তাকে এগিয়ে রাখে রেকর্ড সাতবারের মতো পুরস্কারটি জেতার পথে। অনেকের মতে, পুরস্কারটি পাওয়ার সবচেয়ে যোগ্য ছিলেন রবের্ত লেভানদোভস্কি।

নতুন নিয়মে এখন থেকে বিবেচনা করা হবে ইউরোপিয়ান ফুটবলের পুরো একটি মৌসুমের সময়কে (অগাস্ট-জুলাই)। অর্থাৎ ২০২২ ব্যালন ডি’অরের জন্য ২০২১-২২ মৌসুমের পারফরম্যান্সই শুধু বিবেচ্য হবে। কাতার বিশ্বকাপের পারফরম্যান্স বিবেচিত হবে ২০২৩ ব্যালন ডি’ অরে।

১৯৫৬ সালে মাত্র ১৬ জন ভোট দিয়েছিলেন ব্যালন ডি’অরে। সংখ্যাটা বাড়তে বাড়তে ২০২১ সালে এসে পৌঁছায় ১৭০ জনে। এখন থেকে ছেলেদের ব্যালন ডি’ অরের ক্ষেত্রে ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ১০০ দেশের সাংবাদিক ভোট দিতে পারবেন, মেয়েদের ক্ষেত্রে শীর্ষ ৫০ দেশ।

ব্যালন ডি’অর জয়ের মানদণ্ডগুলো পরিষ্কার করে দেওয়া হয়েছে। এখানে খেলোয়াড়ের ব্যক্তিগত অর্জন সবার আগে বিবেচনায় আসবে। এরপর আসবে দলগত সাফল্য এবং সবশেষে ফেয়ার প্লে।