মেসির সমালোচনা মানতে পারছেন না পিএসজি কোচ

সুযোগ তৈরি করছেন, গোলে অবদান রাখছেন, এ পর্যন্ত ঠিকই আছে। কিন্তু লিওনেল মেসি মানে তো স্রেফ খেলা গড়ে দেওয়াই নয়, জাল পর্যন্ত বল নেওয়াও। সেই কাজটা পিএসজিতে ঠিক নিজের মান অনুযায়ী করতে পারছেন না আর্জেন্টাইন ফরোয়ার্ড। তবে কেবল এ কারণে মেসির সমালোচনা হবে, তা মানতে পারছেন না পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2022, 03:11 PM
Updated : 27 Feb 2022, 03:11 PM

লিগ ওয়ানে সাঁত এতিয়েনের বিপক্ষে শনিবার রাতের ম্যাচে গোল না পেলেও দুর্দান্ত ফুটবল উপহার দেন মেসি। অবদান রাখেন কিলিয়ান এমবাপের দুটি গোলেই। স্বদেশি তারকার এমন পারফরম্যান্সের পর পিএসজি কোচ পচেত্তিনো বললেন, রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ীকে নিয়ে কেন বিতর্ক হয়, বুঝতেই পারছেন না তিনি।

বার্সেলোনার সঙ্গে ২১ বছরের সম্পর্ক চুকিয়ে গত অগাস্টে পিএসজিতে যোগ দেন মেসি। নতুন ঠিকানায় শুরুতে যেন নিজেকে খুঁজে পাচ্ছিলেন না তিনি। সময়ের সঙ্গে ছন্দ ফিরে পেতে শুরু করেছেন বটে, তবে হতে পারছেন না ধারাবাহিক।

সাঁত এতিয়েনের বিপক্ষে ৩-১ ব্যবধানে জয়ের ম্যাচে প্রথমার্ধের শেষ দিকে মেসির দারুণ পাস থেকে গোল করেন এমবাপে। দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে আবারও দেখা যায় তাদের ঝলক। ডি-বক্সে প্রতিপক্ষের দুই জনকে কাটিয়ে মেসি বাড়ানো পাস থেকে দলকে এগিয়ে নেন এমবাপেকে।

পরেও আরও কয়েকবার সুযোগ তৈরি করেন মেসি। কিন্তু কেউ আর কাজে লাগাতে পারেনি সেসব সুযোগ।

পিএসজির হয়ে এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে ২৩ ম্যাচ খেলা মেসি গোল করেছেন কেবল ৭টি। তার নামের পাশে যা বেমানান। যেখানে বার্সেলোনায় শেষ মৌসুমেও লা লিগায় সর্বোচ্চ ৩০ বার জালের দেখা পেয়েছিলেন ৩৪ বছর বয়সী ফুটবলার।

নিজে গোল না পেলেও ম্যাচের পর ম্যাচে অ্যাসিস্ট ঠিকই করে যাচ্ছেন মেসি। চলতি বছর ইউরোপের শীর্ষ পাঁচ লিগ মিলিয়ে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ৬টি অ্যাসিস্ট তার।

তবে আগের মতো গোল যে করতে পারছেন না মেসি, সেটা নিয়েই প্রশ্ন উঠছে বারবার। এ প্রসঙ্গে ফরাসি টেলিভিশন চ্যানেল কানাল প্লাসে পচেত্তিনো বলেন, ইতিহাসের সেরা ফুটবলারদের একজনকে নিয়ে এত কথার কোনো মানেই খুঁজে পান না তিনি।

“আমি বুঝতে পারছি না, কিভাবে মেসিকে নিয়ে এত সমালোচনা হয়। সে ব্যতিক্রমী একজন। তাকে নিয়ে কোনো বিতর্ক হতে পারে না। কখনোই ঠিক না।”

“মেসি অবিশ্বাস্য, দুর্দান্ত একজন ফুটবলার। সে খুবই ভালো খেলেছে এবং ম্যাচে একমাত্র তার যে ঘাটতি, সেটা হলো একটি গোল।”

২৬ ম্যাচে ১৯ জয় ও ৫ ড্রয়ে ৬২ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে শীর্ষে আছে পিএসজি। সমান ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে দুইয়ে নিস। তাদের সমান পয়েন্ট নিয়ে তিনে আছে মার্সেই। এক ম্যাচ কম খেলেছে তারা।