রোমারিওর ছলচাতুরী ফাঁস করলেন রোনালদো

ব্রাজিলের কিংবদন্তি দুই ফরোয়ার্ড তারা। ক্যারিয়ারের শুরুর দিকে জাতীয় দলে রোমারিওর সঙ্গে খেলেছিলেন ‘ফেনোমেনন’ রোনালদো। সিনিয়র সতীর্থের থেকে তিনি শিখেছিলেন অনেক কিছু। একই সঙ্গে সঙ্গী হয়েছিল কিছু তেতো অভিজ্ঞতাও। তাকে দলের বাইরে রাখতে রোমারিও নানা ষড়যন্ত্রের আশ্রয় নিতেন বলেও অভিযোগ আনলেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2022, 02:55 PM
Updated : 1 Feb 2022, 02:55 PM

১৯৯৪ সালে ব্রাজিলের বিশ্বকাপ জয়ী দলের অংশ ছিলেন রোনালদো। যদিও ওই আসরে কোনো ম্যাচ খেলার সুযোগ হয়নি তার। তবে অভিজ্ঞতার ঝুলি সমৃদ্ধ হয়েছিল বেশ। কাছ থেকে দেখার সুযোগ পেয়েছিলেন রোমারিওর মতো অনেক তারকা খেলোয়াড়কে।

ক্লাব ও আন্তর্জাতিক ফুটবল মিলিয়ে নিজেকে ‘এক হাজার’ গোলের মালিক দাবি করা রোমারিওকে ব্রাজিলের তো বটেই, অনেকেই রাখেন সর্বকালের সেরাদের কাতারেও।

রোমারিওর মতো একজন খেলোয়াড় দলে থাকায় জাতীয় দলে শুরুর কয়েক বছর থিতু হতে পারেননি রোনালদো। সম্প্রতি টুইচ শো বোবো টিভিতে রোমারিওর সঙ্গে খেলার অভিজ্ঞতা নিয়ে বলতে গিয়ে কিংবদন্তি এই ফরোয়ার্ড জানালেন, তিনি সহ দলের তরুণ খেলোয়াড়দের বেশ কিছু তেতো অভিজ্ঞতা দিয়েছিলেন রোমারিও।

“আমি রোমারিও ও বেবেতোর থেকে অনেক কিছু শিখেছি। তারা আমার জন্য প্রেরণা ছিলেন, যদিও রোমারিও…(গালি) ছিলেন কারণ সে তরুণ খেলোয়াড়দের দিয়ে তার বুট পরিষ্কার করাত বা তাকে কফি এনে দিতে বাধ্য করত।”

১৯৯৪ বিশ্বকাপের পর অল্প সময়েই পাদপ্রদীপের আলোয় চলে আসেন রোনালদো। শুরু হয় ব্রাজিলের একাদশে জায়গা নিয়ে রোমারিওর সঙ্গে তার প্রতিযোগিতা। রোনালদো জানালেন, তাকে দলের বাইরে রাখতে নানারকম ‘বাজে কৌশলের’ আশ্রয়ও নাকি নিতেন বোমারিও।

“কয়েক বছর পর, ১৯৯৭ সালে তখন আমি দলের একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়। ওই সময় আমি ব্যালন ডি’অর জয়ীও ছিলাম। কোপা আমেরিকার জন্য অনুশীলন চলাকালীন একদিন রোমারিও হঠাৎ আমাকে বললেন, ‘তৈরি হও, আমরা আজ রাতে বের হব, চিন্তা করো না।’”

“তিনি হোটেলের দেয়াল বেয়ে ওঠার জন্য একটি সিঁড়ি প্রস্তুত রেখেছিলেন এবং (দেয়ালের) অন্য পাশে আমাদের জন্য একটি ট্যাক্সি অপেক্ষা করছিল। আমরা ভোর ৫টায় ফিরেছিলাম। পরের দিন অনুশীলনে আমি ক্লান্ত হয়ে পড়েছিলাম। আমি বুঝতে পেরেছিলাম যে রোমারিও উদ্দেশ্যমূলকভাবে আমাকে ক্লান্ত করতে এবং প্রথম একাদশে আমার জায়গা নেওয়ার জন্যই এটি করেছিলেন।”

১৯৯৮ বিশ্বকাপের গোল্ডেন বল জয়ী রোনালদো আসর জুড়েই ছিলেন দারুণ ছন্দে। কিন্তু ‘রহস্যজনক চোট’ নিয়ে ফ্রান্সের বিপক্ষে ফাইনালে ছিলেন বিবর্ণ। সেই হতাশা ঘুচিয়ে ২০০২ বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সে দেশকে বিশ্বকাপ জেতান তিনি। জার্মানির বিপক্ষে ফাইনালে ২-০ ব্যবধানে জয়ে দলের দুটি গোলই করেছিলেন দা ফেনোমেনন।