‘শিরোপা না জিততে পারলে ৫০ গোল করা অর্থহীন’

ব্যক্তিগতভাবে গত মৌসুমটা দারুণ কেটেছিল কিলিয়ান এমবাপের। গোলের পর গোল করার পাশাপাশি গড়েন কিছু রেকর্ডও। তবে তার দারুণ পারফরম্যান্সের প্রতিফলন নেই দলের ফলাফলে। অধরা চ্যাম্পিয়ন্স লিগ জেতার লক্ষ্য পূরণ হয়নি, হাতছাড়া হয়ে যায় লিগ ওয়ানের শিরোপাও। দলের ব্যর্থতায় ব্যক্তিগত অর্জন ততটা মূল্যবান মনে হচ্ছে না এমবাপের কাছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2021, 12:54 PM
Updated : 17 Dec 2021, 12:54 PM

পুরনো ব্যর্থতা ভুলে চলতি মৌসুমে অপ্রাপ্তিগুলো ঘোচানোর মিশনে এগিয়ে চলেছে পিএসজি। লক্ষ্য পূরণে এবারও সামনে থেকে অবদান রাখতে চান এমবাপে। বিশ্বকাপ জয়ী ফরাসি ফরোয়ার্ড জানালেন, দলগত সাফল্য তার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।   

গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে পিএসজির হয়ে ৪২ গোল করেন এমবাপে। লিগের সর্বোচ্চ গোলদাতা ছিলেন তিনি। কিন্তু, ইউরোপ সেরার মঞ্চে পিএসজি বিদায় নেয় সেমি-ফাইনাল থেকে আর লিগ ওয়ানে তাদের পেছনে ফেলে চ্যাম্পিয়ন হয় লিল।

বৃহস্পতিবার পিএসজি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে এমবাপে গত মৌসুম নিয়ে তার হতাশার কথা জানান।

“গত মৌসুমটা আমার জন্য ভালো ছিল, আমি ৪০ (৪২) গোল করেছি, কিন্তু আমরা লিগ বা চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারিনি।”

“আমার কাছে মনে হয়, শেষ পর্যন্ত আমরা যদি শিরোপা জিততে না পারি তাহলে ৫০ গোল করে কী লাভ? আমি কম গোল করে হলেও লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ জেতাটা বেছে নিব। (২০২০-২১) ভালো মৌসুম ছিল, তবে উপভোগ্য ছিল না। আমার লক্ষ্য শিরোপা জেতা, এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।” 

চলতি মৌসুমে লিগে ১৭ ম্যাচে এমবাপে গোল করেছেন ৯টি। গত সোমবার মোনাকোর বিপক্ষে ২-০ ব্যবধানে জয় পাওয়া ম্যাচে জোড়া গোল করে পিএসজির হয়ে লিগে ১০০ গোলের মাইলফলক স্পর্শ করেন তিনি। অপটা ১৯৫০-৫১ মৌসুম থেকে তথ্য-উপাত্ত রাখা শুরুর পর থেকে লিগ ওয়ানের ইতিহাসে কোনো এক ক্লাবের হয়ে সবচেয়ে কম বয়সে (২২ বছর ৩৫৭ দিন) ১০০ গোলের রেকর্ড গড়েন এমবাপে।

সামনের পথচলায় এমবাপের চোখ নতুন নতুন চ্যালেঞ্জের দিকে।

“আমি সবসময় চাপ নিয়ে খেলতে পছন্দ করি। এমনকি কখনও যদি তা হতাশায় শেষ হয়, তারপরও তাই চাই। এটাই শেখার পদ্ধতি এবং আমি কখনও এ থেকে পিছপা হই না।”

লিগ ওয়ানে শিরোপা পুনরুদ্ধারের মিশনে থাকা পিএসজি ১৮ ম্যাচে ১৪ জয় ও ৩ ড্রয়ে ৪৫ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। দ্বিতীয় স্থানে থাকা মার্সেইয়ের চেয়ে ১৩ পয়েন্ট এগিয়ে মাওরিসিও পচেত্তিনোর দল।

আর চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ রানার্সআপ হয়ে নকআউট পর্বে উঠেছে পিএসজি। শেষ ষোলোয় তাদের প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ।