সিটির সামনে পাত্তাই পেল না ইউনাইটেড

সপ্তাহ দুয়েক আগে লিভারপুলের কাছে বিধ্বস্ত হওয়ার স্মৃতি এখনও তাজা। সেই ভরাডুবির পর প্রথমবারের মতো ঘরের মাঠে খেলতে নেমে আবারও ম্যাচজুড়ে ভুগল ম্যানচেস্টার ইউনাইটেড। দাপুটে ফুটবলে তাদের মাঠ থেকে দারুণ এক জয় নিয়ে ফিরল ম্যানচেস্টার সিটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2021, 02:29 PM
Updated : 6 Nov 2021, 03:27 PM

ওল্ড ট্র্যাফোর্ডে শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ডার্বিতে ২-০ গোলে জিতেছে পেপ গুয়ার্দিওলার দল। এরিক বেইলির আত্মঘাতী গোলে তারা এগিয়ে যাওয়ার পর ব্যবধান বাড়ান বের্নার্দো সিলভা।

স্কোরলাইনে হয়তো ফুটে উঠছে না সিটির সামনে কতটা অসহায় ছিল উলে গুনার সুলশারের দল।

বল দখল ও আক্রমণ-দুটিতেই একচেটিয়া আধিপত্য করে সিটি। ম্যাচে গোলের জন্য তাদের ১৫ শটের পাঁচটি ছিল লক্ষ্যে। আর স্বাগতিকদের পাঁচ শটের কেবল একটি লক্ষ্যে ছিল। সেটি ম্যাচের প্রথম আধা ঘণ্টায়, ওই একটি শট ছাড়া পুরো ম্যাচে নিষ্প্রভ ছিলেন দলের সেরা তারকা ক্রিস্তিয়ানো রোনালদো।

গত মাসে এখানে লিভারপুলের বিপক্ষে ৫-০ গোলে হেরেছিল ইউনাইটেড। এবারও হারের ব্যবধান হতে পারত বড়। দারুণ কিছু সেভ করে তা হতে দেননি দাভিদ দে হেয়া।

বেশিরভাগ সময় বল দখলে রেখে শুরু থেকে ইউনাইটেডের রক্ষণে ভীতি ছড়ায় সিটি। সপ্তম মিনিটে প্রতিপক্ষের উপহারও পেয়ে যায় সফরকারীরা। আত্মঘাতী গোল করে বসেন ডিফেন্ডার বেইলি। বাঁ দিক থেকে জোয়াও কানসেলোর নিচু ক্রস ছয় গজ বক্সে ডাইভ দিয়ে ক্লিয়ার করার চেষ্টায় নিজেদের জালে বল পাঠান তিনি।

ইউনাইটেডের প্রথম খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ডার্বিতে আত্মঘাতী গোল করলেন কোত দি ভোয়ার ২৭ বছর বয়সী এই ফুটবলার।

২৬তম মিনিটে ভালো একটি সুযোগ পান রোনালদো। লুক শর ক্রসে ডি-বক্সে পর্তুগিজ ফরোয়ার্ডের বাঁ পায়ের জোরালো ভলি দারুণ দক্ষতায় ফেরান গোলরক্ষক এদেরসন।

একটু পর আট মিনিটের মধ্যে পাঁচটি সেভ করে ব্যবধান বাড়তে দেননি ইউনাইটেড গোলরক্ষক দে হেয়া।

২৯তম মিনিটে কাছ থেকে কেভিন ডে ব্রুইনের শট এক ডিফেন্ডার ঠেকানোর পর গাব্রিয়েল জেসুসের প্রচেষ্টা ঠেকান স্প্যানিশ গোলরক্ষক। পরক্ষণে কানসেলোর শটে এক হাতে ক্রসবারের ওপর দিয়ে বল পাঠান তিনি।

৩৩তম মিনিটে নিজেদের জালে বল পাঠাতে বসেছিলেন ইউনাইটেড ডিফেন্ডার ভিক্তর লিনদেলোভ। পা দিয়ে ফেরান দে হেয়া। দুই মিনিট পর ডে ব্রুইনের শট এক হাতে ঠেকান তিনি।

৪০তম মিনিটে সুযোগ পান রোনালদো। দুরূহ কোণ থেকে তার শট ঠেকান এদেরসন। যদিও অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান।

বিরতির আগে ব্যবধান দ্বিগুণ করে সিটি। কানসেলোর ক্রসে দূরের পোস্টে বের্নার্দো সিলভার ব্যাকহিল ফ্লিকে জোর ছিল না তেমন। আলগা বল দে হেয়ার হাত ছুঁয়ে গায়ে লেগে জালে জড়ায়।

সিটির হয়ে ইউনাইটেডের বিপক্ষে সিলভা তিন গোলের সবগুলোই করলেন ওল্ড ট্র্যাফোর্ডে। 

প্রথমার্ধেই সিটির ৯ শটের ৪টি ছিল লক্ষ্যে। দ্বিতীয়ার্ধে খেলার গতি কমে আসে কিছুটা। ৬৭তম মিনিটে একটি সুযোগ পান ইলকাই গিনদোয়ান। ডে ব্রুইনের ক্রস ডি-বক্সে নিয়ন্ত্রণে নিয়ে দুরূহ কোণ থেকে জার্মান মিডফিল্ডারের প্রচেষ্টা পাশের জালে লাগে।

৭৬তম মিনিটে ১০ গজ দূর থেকে ভলি লক্ষ্যে রাখতে পারেননি ডে ব্রুইনে। ৮১তম মিনিটে স্কোরলাইন ৩-০ হতে পারত। ডে ব্রুইনের থ্রু বলে ফিল ফোডেনের নিচু শট দূরের পোস্টের বাইরের দিকে লাগে।

শেষ দিকে ডে ব্রুইনেকে ফাউল করে হলুদ কার্ড দেখেন রোনালদো। হারের হতাশায় মাঠ ছাড়ে স্বাগতিকরা।

১১ ম্যাচে সাত জয় ও দুই ড্রয়ে ২৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে শিরোপাধারী ম্যানচেস্টার সিটি। সমান ম্যাচে চতুর্থ হারে ১৭ পয়েন্ট নিয়ে পাঁচে ম্যানচেস্টার ইউনাইটেড।

১০ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে শীর্ষে চেলসি।