বর্ণবাদী আচরণ করে জেলে ইংলিশ সমর্থক

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের পর ইংল্যান্ডের তিন খেলোয়াড়ের বিরুদ্ধে বর্ণবাদী আচরণের দায়ে এক ব্যক্তিকে ১০ সপ্তাহের কারাদণ্ড দেওয়া হয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2021, 05:40 PM
Updated : 3 Nov 2021, 05:40 PM

গত জুলাইয়ে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ইউরো ২০২০-এর ফাইনালে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ১-১ সমতার পর টাইব্রেকারে ইতালির কাছে ৩-২ গোলে হেরে যায় ইংল্যান্ড। ইংলিশদের তিনটি পেনাল্টি মিস করেন মার্কাস র‍্যাশফোর্ড, জ্যাডন স্যানচো ও বুকায়ো সাকা। এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে সমর্থকদের তীব্র রোষানলের শিকার হন এই তিন কৃষ্ণাঙ্গ খেলোয়াড়।

জোনাথন বেস্ট নামক ৫২ বছর বয়সী দোষী ওই ব্যক্তি ফাইনালের পর ফেইসবুক লাইভে এসে ওই তিন খেলোয়াড়ের বিরুদ্ধে বর্ণবাদী মন্তব্য করেন।

বেস্ট ভিডিওটি সরিয়ে নিতে অস্বীকৃতি জানানোর পর তার এক ফেইসবুক বন্ধু পুলিশ ও ফেইসবুককে রিপোর্ট করেন।

লন্ডনের উইলসডেন ম্যাজিস্ট্রেট আদালত মঙ্গলবার বেস্টকে এই সাজা দেয়। বুধবার ক্রাউন প্রসিকিউশন সার্ভিসের (সিপিএস) এলাইন কাজিন্স জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে চরম আপত্তিকর বার্তা বা আচরণের জন্য তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

"৫০ বছরেরও বেশি সময়ের মধ্যে থ্রি লায়ন্স (ইংল্যান্ড ফুটবল দল) প্রথম কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতার ফাইনালে পৌঁছানোয় দেশের অধিকাংশ মানুষ যখন গর্বিত ছিল, তখন জোনাথন বেস্ট (ফাইনালে) পেনাল্টি মিস করা তিন জন খেলোয়াড়ের বিরুদ্ধে ফেইসবুক লাইভে বর্ণবাদী মন্তব্য করেছিল।"

"খেলায় বা অন্য কোনোখানে বর্ণবাদের কোনো জায়গা নেই।"