‘ভারত ফেভারিট কিন্তু আমাদেরও সুযোগ আছে’

সব দিক থেকে এগিয়ে ভারত। বাংলাদেশ দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসনও ভারতকে একবাক্যে ফেভারিট মানছেন। কিন্তু মাঠের লড়াইয়ের আগে হাল ছাড়ার পক্ষে নন এই স্প্যানিশ কোচ। নিবেদন ও আত্মবিশ্বাসের দিক থেকে নিজের দলকে এ মুহূর্তে বিশ্বসেরা দাবি করে ব্রুসন প্রত্যয়ী কণ্ঠে বললেন-সুযোগ আছে আমাদেরও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2021, 03:05 PM
Updated : 3 Oct 2021, 03:05 PM

শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারিয়ে সাফ চ্যাম্পিয়নশিপের ত্রয়োদশ আসরের শুভসূচনা করা বাংলাদেশ সোমবার মুখোমুখি হবে ভারতের। প্রতিযোগিতার রেকর্ড সাতবারের চ্যাম্পিয়নদের বিপক্ষে ব্রুসনের দলের ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় বিকাল ৫টায়।

দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ আসরে সপ্তম শিরোপার সর্বশেষটি ভারত জিতেছে ২০১৫ সালে। বাংলাদেশ একবারই এ শিরোপার স্বাদ পেয়েছে, ২০০৩ সালে। ঢাকার ওই আসরেই সেমি-ফাইনালে ভারতের বিপক্ষে ২-১ গোলের জয় এসেছিল; এরপর আর প্রতিবেশী দেশটির বিপক্ষে জেতা হয়নি বাংলাদেশের।

সাফের মোট ম্যাচের পরিসংখ্যানেও ঢের পিছিয়ে বাংলাদেশ। এ পর্যন্ত দুই দলের দেখা হয়েছে মোট আটবার। ভারত পাঁচটিতে জয়ী, দুটি ড্র এবং ২০০৩ সালেই একমাত্র জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ। ফিফা র‌্যাঙ্কিংয়েও দুই দলের ব্যবধান যোজন যোজন মাইল। ভারত ১০৭তম। তাদের চেয়ে ৭২ ধাপ পিছিয়ে বাংলাদেশ।

বাংলাদেশের জন্য অনুপ্রেরণার কিছুটা রসদ জমা আছে সল্টলেকের ম্যাচে। ২০২২ বিশ্বকাপ বাছাইয়ের প্রথম লেগে কোলকাতার সেই লড়াইয়ে সাদউদ্দিনের গোলে এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। শেষ দিকে গোল হজম করে ড্র হাতছাড়া হয় দলের। ফিরতি লেগে গত জুনে বাংলাদেশ হেরেছিল ২-০ গোলে; শেষ দিকে প্রতিরোধের দেয়ালে চিড় ধরায়।

২০১৮ সালে বাংলাদেশের ক্লাব বসুন্ধরা কিংসের দায়িত্ব নেওয়ার আগে ভারতের দল স্পোর্টিং গোয়া, মুম্বাই সিটি ও মুম্বাই এফসির কোচ ছিলেন। মালদ্বীপের দল নিউ রেডিয়েন্টের দায়িত্বেও ছিলেন এই স্প্যানিশ। দক্ষিণ এশিয়ার ফুটবল সম্পর্কে তাই ভালো জানাশোনা আছে তার। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পাঠানো ভিডিও বার্তায় ব্রুসনও তাই ভারতকে ফেভারিট মেনে নিলেন অনায়াসে।

“সেখানে আমি কাজ করেছি। ভারত ফেভারিট দল। তাদের ওখানে ভালো লিগ হয়..আইএসএল  (ইন্ডিয়ান সুপার লিগ)। তাদের পজিশনভিত্তিক ভালো মানের খেলোয়াড়ও আছে। আগামীকাল কঠিন ম্যাচ হবে।”

জেমি ডের ‘ছুটি’তে বাংলাদেশ দলের হাল ধরার পর এক সপ্তাহের প্রস্তুতি নিয়ে সাফ মিশনে গেছেন ব্রুসন। এই অল্প সময়ে দলকে রক্ষণাত্মক কৌশল থেকে বের করে এনে আক্রমণাত্মক ছকে খেলানোর চেষ্টা করছেন। মালেতে শুভসূচনাও পেয়েছে দল। ভারতের বিপক্ষে কঠিন বাঁধা পেরুতে আত্মবিশ্বাসীও তিনি।

“এই ম্যাচ খেলার জন্য মুখিয়ে আছে সবাই। সবাই প্রস্তুত। ভারতের কৌশল আমি ভালো করে জানি। তারা এই প্রতিযোগিতার সবচেয়ে সফল দল। তাদের বিপক্ষে ম্যাচের দিকেই দৃষ্টি আমাদের। আমরা আমাদের খেলার দিকে মনোযোগ দিচ্ছি। আমাদেরও সুযোগ আছে। এই মুহূর্তে নিবেদন ও আত্মবিশ্বাসের দৃষ্টিকোণ থেকে বাংলাদেশ বিশ্বের সেরা দল।”