পিএসজিকে প্রথম হারের স্বাদ দিল রেন

তারকাসমৃদ্ধ পিএসজিকে বিরতির ঠিক আগে ও পরের দুটি ক্ষণে চমকে দিল রেন। দুই গোলে পিছিয়ে পড়ার পর আর ঘুরে দাঁড়াতে পারল না মাওরিসিও পচেত্তিনোর দল। লিগ ওয়ানে প্রথম হারের তেতো স্বাদ পেল প্যারিসের ক্লাবটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2021, 12:54 PM
Updated : 3 Oct 2021, 02:01 PM

প্রতিপক্ষের মাঠে রোববার ঘরোয়া লিগের ম্যাচে ২-০ গোলে হেরেছে শক্তিতে অনেক এগিয়ে থাকা পিএসজি। গেইতাঁ লেবর্দি রেনকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন ফ্লেভিয়াঁ তে।

পুরো ম্যাচে ফিনিশিংয়ে বিবর্ণ ছিল এমবাপে-নেইমার-মেসিতে গড়া পিএসজির আক্রমণভাগ। প্রায় দুই-তৃতীয়াংশের বেশি সময় বল দখলে রেখে গোলের উদ্দেশ্যে ১৩টি শট নেয় দলটি; কিন্তু একটি শটও লক্ষ্যে রাখতে পারেনি তারা। রেনের ১২ শটের চারটি ছিল লক্ষ্যে।

প্রথম আট রাউন্ডে শতভাগ সফল পিএসজি আর কেবল দুটিতে জয়ী রেনের মুখোমুখি লড়াইয়ের শুরুতে দেখা মেলে প্রত্যাশার উল্টো চিত্র। একের পর এক আক্রমণ করতে থাকে স্বাগতিকরা, যদিও পিএসজি গোলরক্ষকের পরীক্ষা নেওয়ার মতো তেমন কিছু করতে পারছিল না তারা।

প্রথম ১৫ মিনিটে পিএসজি উল্লেখযোগ্য একটি আক্রমণ করে ম্যাচের ষষ্ঠ মিনিটে। মাঝমাঠের কাছ থেকে ক্ষিপ্র গতিতে ছুটে ডি-বক্সে ঢুকে পড়েন কিলিয়ান এমবাপে। তবে প্রতিপক্ষের চ্যালেঞ্জে ভারসাম্য হারিয়ে পড়ে যান তিনি। ২৩তম মিনিটে প্রতিপক্ষের ভুলে ডি-বক্সে ফাঁকায় বল পেয়ে উড়িয়ে মেরে হতাশ করেন নেইমার।

ধীরে ধীরে চাপ বাড়ানো পিএসজির এগিয়ে যাওয়ার সহজ সুযোগ নষ্ট হয় ২৫তম মিনিটে। মেসি দারুণ পাস বাড়ান এমবাপের উদ্দেশ্যে, তার সামনে একমাত্র বাধা ছিল গোলরক্ষক। কিন্তু কোনাকুনি শটে ক্রসবারের ওপর দিয়ে উড়িয়ে মারেন ফরাসি তারকা।

৩১তম মিনিটে ভাগ্যের ফেরে গোল পাননি মেসি। প্রায় ২৫ গজ দূর থেকে দারুণ ফ্রি কিক গোলরক্ষককে পরাস্ত করলেও ক্রসবারে বাধা পায়। পিএসজির জার্সিতে এই নিয়ে আর্জেন্টাইন তারকার তিনটি প্রচেষ্টা পোস্ট বা ক্রসবারে লাগল।

৪৪তম মিনিটে রেনের রক্ষণ ভেঙে ডি-বক্সে ঢুকে পড়েন আনহেল দি মারিয়া। ছোট ডি-বক্সের বাদিঁক থেকে গোলমুখে নেইমারের উদ্দেশ্যে পাস দিয়েছিলেন তিনি, ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক।

খেলার ধারার বিপরীতে পরের মিনিটেই পাল্টা আক্রমণে এগিয়ে যায় রেন। কামালদিন সুলেমানার বাঁদিক থেকে বাড়ানো ক্রসে ডিফেন্ডার নুনো মেন্দেসের বাধা এড়িয়ে নিখুঁত শটে গোলটি করেন লেবর্দি।

দ্বিতীয়ার্ধের খেলা শুরুর প্রথম মিনিটে প্রথম আক্রমণেই পিএসজিকে স্তব্ধ করে দেয় রেন। ডান দিক থেকে দারুণ পাসিং ফুটবলে গড়া আক্রমণে সতীর্থের কাটব্যাক পেনাল্টি স্পটের কাছে পেয়ে জোরালো শটে স্কোরলাইন ২-০ করেন ফরাসি মিডফিল্ডার ফ্লেভিয়াঁ।

৬৮তম মিনিটে পাল্টা আক্রমণে বল জালে পাঠিয়েছিলেন এমবাপে। কিন্তু তিনি অফসাইডে থাকায় ব্যবধান থাকে আগের মতোই, ২-০। দুই মিনিট পর আরেকটি সুযোগ পেয়ে ক্রসবারের ওপর দিয়ে বল পাঠান তিনি।

শেষ দিকে পিএসজির দুর্দশা আরও বাড়তে পারতো। ৮২তম মিনিটে পিএসজির ডি-বক্সে তাদের ডিফেন্ডার আশরাফ হাকিমির চ্যালেঞ্জে লেবর্দি পড়ে গেলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। পরে অবশ্য ভিএআরে সিদ্ধান্ত পাল্টায়। আরও পিছিয়ে যাওয়া থেকে বেঁচে যায় প্যারিসের দলটি।

তবে বাকি সময়ে ঘুরে দাঁড়ানোর মতো তেমন কিছুই করতে পারেনি তারা। হতাশায় নুইয়ে মাঠ ছাড়ে তারকায় ঠাসা দলটি।

হারলেও লিগ টেবিলে অবশ্য শক্ত অবস্থানেই আছে পিএসজি। ৯ ম্যাচে ৮ জয়ে ২৪ পয়েন্ট তাদের। ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে লঁস।

আর দারুণ এই জয়ে ১২ পয়েন্ট নিয়ে সাত নম্বরে উঠেছে রেন।