সঠিক মেথডে সঠিক ট্রেনিং হচ্ছে: সালাউদ্দিন

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব নিয়েই কৌশল বদলানোর ঘোষণা দেওয়া অস্কার ব্রুসন সেই লক্ষ্যে কাজ শুরু করেছেন। দলের দ্বিতীয় দিনের অনুশীলন দেখতে মাঠে গিয়েছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন। সব দেখে-শুনে সাবেক এই তারকা খেলোয়াড়ের মূল্যায়ন, সঠিক মেথডে হচ্ছে সঠিক অনুশীলন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2021, 12:56 PM
Updated : 24 Sept 2021, 12:56 PM

আগামী ১ অক্টোবরে মালদ্বীপে শুরু হবে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ত্রয়োদশ আসর। এ উপলক্ষে শুক্রবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় দিনের প্রস্তুতি সেরেছে দল।

জেমি ডেকে ‘ছুটি’ দিয়ে সাফের জন্য বসুন্ধরা কিংস কোচ ব্রুসনকে কদিন আগে দায়িত্ব দিয়েছে বাফুফে। দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতা মাঠে গড়ানোর মাত্র ১৩ দিন আগে কোচ বদল করা নিয়ে উঠেছে প্রশ্ন। সালাউদ্দিন জানালেন, অনেক ভেবে-চিন্তেই আনা হয়েছে এই পরিবর্তন।

“প্রস্তুতি প্রস্তুতির মতোই হচ্ছে। এমন প্রস্তুতিই আশা করেছিলাম। আসলে কোচের সঙ্গে ৩-৪টা মিটিং হয়েছে। ওর টার্মস অ্যান্ড কন্ডিশন-এগুলো নিয়ে। এরপর কোচকে জিজ্ঞেস করেছিলাম, তুমি কোন কৌশলে দলকে খেলাতে চাও। বলেছিলাম, দেখ খেলোয়াড় ও কোচ হিসেবে আমার তো কিছু অভিজ্ঞতা আছে। ট্যাকটিক্যাল দৃষ্টিকোণ থেকে আমরা যে বিষয়গুলো আলাপ করেছিলাম, তার আর আমার বিষয়গুলো অধিকাংশ ক্ষেত্রেই মিলে। একটা-দুটি জায়গা এদিক-ওদিক ছিল। আমার বিষয়গুলো ওকে বোঝালাম, বুঝল। সেও কিছু বিষয় আমাকে বোঝাল। ট্রেনিং ও খেলার কৌশলের দিক থেকে আমাদের মত একই রকম।”

“একটা টুর্নামেন্টের জন্য ব্রুসনকে নেওয়া হয়েছে। কিংসের কাছ থেকে সাফ চ্যাম্পিয়নশিপের জন্য তাকে ধার নেওয়া হয়েছে। ব্রুসনের একটা বিষয় খুব গুরুত্বপূর্ণ, সেটা হচ্ছে সে এই দলটাকে নিজের ভাবে। যেদিন ওর সঙ্গে আমাদের এই দায়িত্ব নেওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছে, সেদিন থেকেই সে কাজে নেমে পড়েছে। আমার মনে হয় না, এরপর আর এগুলো নিয়ে কোচের সঙ্গে আমার কোনো কথা হবে। চার দিন কথা হয়েছে, এখন সে দল নিয়ে আছে। অতীতে যেটা আমি অন্য কোচদের মধ্যে পাইনি, যারা দলকে নিজের ভাবে।”

২৭ জনের প্রাথমিক দলে কিংসের খেলোয়াড়ই ১০ জন। ফলে তাদের সঙ্গে ব্রুসনের বনিবনা হয়ে আছে আগে থেকেই। অন্য দলগুলোর খেলোয়াড়রাও নতুন কোচের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য যথেষ্ঠ পরিণত বলেও মনে করেন সালাউদ্দিন। জাতীয় দলের রক্ষণাত্মক কৌশলে খেলার পুরানো ছক থেকে বেরিয়ে ব্রুসনের আক্রমণাত্মক ছকে ফেরা সঠিক মনে করছেন তিনি।

“দুটো বিষয় এখানে গুরুত্বপূর্ণ। দলের অধিকাংশ খেলোয়াড়ই কিংসের। আমার যদি সেরা একাদশের খেলোয়াড়দের মধ্যে কমপক্ষে চার/পাঁচ জন কিংসের খেলোয়াড় থাকে...এর বাইরে যারা থাকবে, আমি মনে করি তারাও যথেষ্ঠ পরিণত। দলের ৫০ শতাংশ খেলোয়াড় যখন কোচের কৌশল আগে থেকেই জানে এবং বুঝে, তাহলে বাকিদের, বিশেষ করে জামাল ভূইয়ার মতো সিনিয়রদের না বোঝার কথা নয়। আসলে এর চেয়ে ভালো বিকল্প আমাদের ছিল না।”

“তিন দিন (চার দিন) আগে কিংস-আবাহনী একটা ম্যাচ খেলেছে। এই দুটি দলের অধিকাংশ খেলোয়াড়ই আছে প্রাথমিক দলে। এখানে ফিটনেস নিয়ে ভাবার কোনো কারণ নেই। যদি আপনারা আজকের অনুশীলন দেখেন, দেখবেন বল ট্রেনিং হয়েছে। এখানে ফিটনেসের ইস্যু নেই। আমি মনে করি, দল ভালো কন্ডিশনে আছে এবং রাইট মেথডে রাইট ট্রেনিং হচ্ছে।”

নাগরিকত্ব বদলে নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হয়ে যাওয়া এলিটা কিংসলের জাতীয় দলের হয়ে খেলার বিষয়টি সুরাহা হয়নি এখনও। এএফসি-ফিফার কাছ থেকে এখনও মেলেনি ছাড়পত্র। সালাউদ্দিনও তাই নিশ্চিত করতে পারছেন না সাফে এই ফরোয়ার্ডের খেলার বিষয়টি।

“এখানে দুটো প্রশ্ন আছে। এএফসি-ফিফা কি করবে, তা আমরা বলতে পারব না। আমাদের যতখানি চেষ্টা করার, আমরা করব। আর ও এলে যে অ্যাটাকিং বদলে যাবে, তাও না। ওর কন্ডিশন, ফিটনেস এগুলো পরখ করতে হবে। দলের সঙ্গে ফিট করবে কিনা, সেটাও দেখতে হবে। দ্বিতীয়ত কোচ কিন্তু আমাকে বলেনি, কিংসলে নাম্বার ওয়ান। তাই এ বিষয়গুলো নিয়ে আমরা এখন ভাবছি না।”

সাফের প্রথম ও সবশেষ শিরোপার স্বাদ বাংলাদেশ পেয়েছিল ২০০৩ সালে। গত চার আসরের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় দল। ফলে উত্তরসূরিদের হাতে শিরোপা তুলে দেওয়ার স্বপ্ন আজও পূরণ হয়নি সালাউদ্দিনের। এবার নতুন কোচের হাত ধরে হতাশার বৃত্ত থেকে দল বেরিয়ে আসবে বলেও আশাবাদী বাফুফে সভাপতি।

“আমি আশাবাদী দলটা এবার ভালো করবে। অনেক যুদ্ধ-টুদ্ধ করে এই কোচকে এনেছি। দ্বিতীয় কথা, স্বপ্ন তো স্বপ্নই (দলের হাতে শিরোপা তুলে দেওয়া)। যখন হবে, তখন তো হবেই। আগে কি হয়েছিল, সেটা জানি না, রেজাল্ট যা হওয়ার, তাই হবে কিন্তু আমি মনে করি, কোচ বদল করে সঠিক সিদ্ধান্ত নিয়েছি। আমি মনে করেছি, এই পরিবর্তন দরকার ছিল।”