যাক শেষ হলো, শেষ বাঁশির পর আল্লেগ্রির স্বস্তি

এক পয়েন্টও হারিয়ে যায় কী না একটা সময় শঙ্কায় পড়ে গিয়েছিলেন মাস্সিমিলিয়ানো আল্লেগ্রি। এসি মিলানের বিপক্ষে দ্বিতীয়ার্ধে দলের খেলায় একটা সময় ইউভেন্তুস কোচের মনে ভর করেছিল হারের ভয়। শেষ পর্যন্ত তার জন্য স্বস্তি হয়ে এসেছে রেফারির ম্যাচ শেষের বাঁশি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2021, 09:40 AM
Updated : 20 Sept 2021, 09:40 AM

তবে সেরি আয় ইউভেন্তুসের যে অবস্থা তাতে কোচ কিংবা খেলোয়াড় কারোরই সত্যিকার অর্থে স্বস্তির কোনো জায়গা নেই। ছয় দশকের মধ্যে প্রথমবারের মতো ইতালির শীর্ষ লিগে প্রথম চার রাউন্ড শেষেও জয়শূন্য প্রতিযোগিতার সফলতম দলটি।  তাদের পয়েন্ট স্রেফ ২।

আলিয়াঞ্জ স্টেডিয়ামে রোববার রাতে ইতালির দুই পরাশক্তির লড়াই ১-১ গোলে ড্র হয়েছে। আলভারো মোরাতার গোলে স্বাগতিকরা শুরুতেই এগিয়ে যাওয়ার পর মিলানকে সমতায় ফেরান আন্তে রেবিচ।

এই ড্রয়ে ৬০ বছর পর লিগে প্রথম চার ম্যাচে জয় শূন্য থাকলো তুরিনের ক্লাবটি। এর আগে ১৯৪২-৪৩, ১৯৫৫-৫৬ ও ১৯৬১-৬২ মৌসুমে সেরি আতে প্রথম চার ম্যাচে জয়ের দেখা পায়নি তারা।

উদিনেজের সঙ্গে ২-২ ড্রয়ের পর নবাগত এম্পোলির বিপক্ষে ১-০ ও নাপোলির বিপক্ষে ২-১ গোলে হেরেছিল ইউভেন্তুস। ম্যাচ শেষে ভিডিও স্ট্রিমিং সাইট ডিএজেডএনকে আল্লেগ্রি জানালেন, একটা সময়ে হ্যাটট্রিক হারের শঙ্কা পেয়ে বসেছিল তাকে।

“ভাগ্যক্রমে রেফারি ম্যাচ শেষের বাঁশি বাজিয়েছিলেন, নয়তো আমরা ম্যাচটি হারতে পারতাম। আজ (রোববার) রাতে আমি বেশ ক্ষিপ্ত। প্রথমার্ধে দল ভালো খেলেছে, মিলান শুধুমাত্র একটি লম্বা শট নিতে পেরেছে।”

“শেষ পর্যন্ত, তারা সমতা ফেরানোর আগ পর্যন্ত ম্যাচ সম্পূর্ণ আমাদের নিয়ন্ত্রণে থাকলেও আমরা হারের ঝুঁকিতে পড়ে গিয়েছিলাম। দুর্ভাগ্যবশত আমরা মনোযোগ এবং দৃঢ়তা হারিয়ে ফেলেছিলাম... দলকে এক ধাপ এগিয়ে নিতে হলেও আমাদের উন্নতি করতে হবে।"

১-০ গোলে এগিয়ে থাকা অবস্থায় দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে দুই মিডফিল্ডার ফেদেরিকো চিয়েসা ও দেজান কুলুসেভস্কি এবং ফরোয়ার্ড মোইজে কিনকে মাঠে নামান আল্লেগ্রি। তবে ম্যাচ শেষে ৫৪ বছর বয়সী এই কোচের উপলদ্ধি, সঠিক বদলি খেলোয়াড় নামাননি তিনি।

“আমি স্বীকার করছি যে, বদলি খেলোয়াড় নামানোয় আমি ভুল করেছি। আমি এটা ভুল বুঝেছি। আমার আরও রক্ষণাত্মক খেলোয়াড় নামানো উচিত ছিল এবং ১-০ গোলের অগ্রগামিতাকে রক্ষা করা উচিত ছিল। এটার (ম্যাচ ড্র) দায় আমি নিচ্ছি।”

চার ম্যাচে ২ পয়েন্ট নিয়ে ১৮তম স্থানে আছে ইউভেন্তুস। তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে এসি মিলান। তাদের সমান পয়েন্ট নিয়ে শীর্ষে আছে গতবারের চ্যাম্পিয়ন ইন্টার মিলান।