তরুণ শিষ্য মিতুলকে নিয়ে উচ্ছ্বসিত গোলকিপিং কোচ

আস্থার প্রতিদান শতভাগ দিতে না পেরে পিছিয়ে পড়েছেন অভিজ্ঞ শহিদুল আলম সোহেল। দলের প্রথম পছন্দের গোলরক্ষক এখন আনিসুর রহমান জিকো। সঙ্গে কদিন আগে যোগ দিয়েছেন তরুণ গোলরক্ষক মিতুল মারমা। তিন জনের সঙ্গে নতুন করে কাজ শুরু করেছেন গোলকিপিং কোচ লেস ক্লিভেলি। প্রত্যেকের সমস্যা খুটিয়ে খুটিয়ে বের করে শুধরে দিচ্ছেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2021, 02:02 PM
Updated : 31 August 2021, 02:02 PM

আগামী অক্টোবরের সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবল সামনে রেখে ২ থেকে ৯ সেপ্টেম্বর কিরগিজস্তানে তিন জাতি আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলবে বাংলাদেশ। তিন জাতি টুর্নামেন্ট হলেও দল চারটি। প্রতিযোগিতায় অপর দুটি দল হলো কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দল ও ফিলিস্তিন।

৫ সেপ্টেম্বর ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবে বাংলাদেশ। জেমি ডের দল ৭ সেপ্টেম্বর কিরগিজস্তান ও দুই দিন পর কিরগিজস্তানের অনূর্ধ্ব-২৩ দলের মুখোমুখি হবে। এই সফর উপলক্ষে মঙ্গলবার কিরগিজস্তানের রাজধানী বিশকেকের স্পোর্টস সিটি ফিল্ডে তৃতীয় দিনের অনুশীলন সেরেছে দল।

অনেক দিন ধরেই জিকো সামলাচ্ছেন দলের পোস্ট। গত মার্চে ত্রিদেশীয় টুর্নামেন্টে নেপালের বিপক্ষে সেরা একাদশে ছিলেন সোহেল; চলতি বছর ওই একটি ম্যাচই এ পর্যন্ত খেলেছেন ২৯ বছর বয়সী এই গোলরক্ষক। আর এবারই প্রথম চূড়ান্ত দলে জায়গা পেয়েছেন উত্তর বারিধারার ১৭ বছর বয়সী গোলরক্ষক মিতুল।

তিন শিষ্যকে নিয়ে বাফুফের মাধ্যমে ভিডিও বার্তায় অনেক কথাই বললেন ক্লিভেলি। প্রশংসা করলেন এর আগে ক্যাম্পে কাজ করা মিতুলের।

“আবারও দলে ফিরতে পেরে, দলের সঙ্গে কাজ করতে পেরে ভালো লাগছে। সামনে খুবই ব্যস্ত তিন মাস। যথারীতি গোলরক্ষকদের নিয়ে কাজে ব্যস্ত সময় কাটাতে মুখিয়ে আছি। তরুণ গোলরক্ষক মিতুল আবার ফিরেছে; তাকে কিছু গেমস টাইম দেওয়া যায় কিনা, তার আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করা যায় কিনা, সেগুলো দেখছি। সব টেকনিক তার আছে, মৌলিক কিছু বিষয়, মানসিক শক্তি বাড়ানো নিয়ে কিছু কাজ করার আছে।”

প্রশংসা করেছেন সোহেলেরও। তবে আবাহনী লিমিটেডের গোলরক্ষকের ‘মানসিক সমস্যা’ খুঁজে পেয়েছেন কোচ। কাজ করছেন সেটা নিয়ে।

“কিছু কাজ করার আছে সোহেলকে নিয়েও। বিশেষ করে অনুশীলনে সে চমৎকার একজন গোলরক্ষক। এই একই আত্মবিশ্বাস ম্যাচের সময়েও তার আছে কিনা সেটা আমাদের দেখা দরকার। সোহেলের শত্রু সে নিজেই, তার মানসিকতা, যেটা নিয়ে গত বছর থেকে কাজ করে যাচ্ছি। সে এখনও অনুশীলনে চমৎকার এবং এগিয়ে যাওয়ার জন্য তাকে আমাদের আত্মবিশ্বাসী করা দরকার।”

বসুন্ধরা কিংসের হয়ে প্রিমিয়ার লিগে, এএফসি কাপে আলো ছড়িয়েছেন জিকো। দারুণ সব সেভ করে হয়ে উঠেছেন জেমির আস্থাভাজন। ক্লিভেলিও প্রশংসা করলেন জিকোর।

“সে এই মূহূর্তে দারুণ আত্মবিশ্বাসী একজন গোলরক্ষক। জাতীয় দলের হয়ে সে দারুণ ফর্মে আছে। জাতীয় দলের হয়ে খেলা ম্যাচগুলোয় দারুণ কিছু সেভ করেছে। তারও কিছু দিক নিয়ে কাজ করব। অবশ্যই জেমির ডিফেন্সিভ কাজে সাহায্য করার জন্য যেটা করার, সেটা করব।”