রিয়ালের কাউকে না রাখার ব্যাখা দেবেন না স্পেন কোচ

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর বিশ্বকাপ বাছাইয়ের স্পেন দলেও জায়গা হয়নি রিয়াল মাদ্রিদের কোনো খেলোয়াড়ের। এর কারণ ব্যাখ্যা করতে গেলে জটিলতা বাড়তে পারে ভেবে সেই পথে গেলেন না লুইস এনরিকে। কথার চেয়ে কাজ দিয়েই রিয়ালের খেলোয়াড় না রাখার কারণের ব্যাখ্যা দিতে চান তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2021, 02:44 PM
Updated : 26 August 2021, 03:28 PM

ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের জন্য বৃহস্পতিবার দল ঘোষণা করেন এনরিকে। দলে এবারও রিয়ালের কোনো খেলোয়াড় সুযোগ না পাওয়া নিয়ে সংবাদ সম্মেলনে অবধারিতভাবেই প্রশ্নের মুখোমুখি হয়েছেন তিনি। তবে কারণ ব্যাখ্যা করেননি এই স্প্যানিয়ার্ড।

“দলে রিয়াল মাদ্রিদের কোনো খেলোয়াড় নেই, এর বেশি আমি ব্যাখ্যা করতে পারব না। যদি ব্যাখ্যা করতে যাই, তাহলে হয়ত ব্যাপারটা আরও জটিল হয়ে যাবে। আমার কথার চেয়ে কাজই জোরালোভাবে এটা বলবে।”

দলে নেই আন্দালুসিয়ান কোনো খেলোয়াড়ও। ব্যাপারটা অবশ্য জানা ছিল না বলে জানান এনরিকের।

“আমি জানতাম না (দলে আন্দালুসিয়ার কোনো খেলোয়াড় না থাকা)…যাই হোক, আমি আন্দালুসিয়ানবিরোধী নই। দলের বাইরে এমন অনেকে আছে, যারা দলে থাকার যোগ্য, কিন্তু আমি কেবল ২৪ জনকেই ডাকতে পারি। সবসময় আমি সেরাদের দলে ডেকে পাঠাই।”

তরুণ মিডফিল্ডার পেদ্রিকে দলে রাখেননি এনরিকে। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে টানা ম্যাচ খেলায় কিছুদিন আগে পেদ্রিকে বিশ্রাম দেয় বার্সেলোনাও।

পেদ্রিকে নিয়ে এনরিকের সঙ্গে আলোচনা করেছিলেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। তবে নিজের সিদ্ধান্তে ক্লাবের কোনো কোচের মতামত প্রভাব ফেলে না বলে জানালেন স্পেন কোচ।

“পরিষ্কারভাবে আমি ক্লাবের কোচদের ইচ্ছাটা বুঝি, কারণ আমিও ক্লাবের কোচ ছিলাম। কিন্তু যেটা পরিষ্কার হওয়া দরকার তা হল, আমার সিদ্ধান্তই গুরুত্বপূর্ণ।”

“কোচদের মতামত আমাকে প্রভাবিত করবে না, যদিও তারা আমাকে স্মরণ করায় আমি খুশি। সব খেলোয়াড়ই জাতীয় দলে যেতে চায়, কিন্তু আপনাকে ক্যালেন্ডারের সঙ্গে তাল মেলাতে হবে। কারণ, তারা যন্ত্র নয় এবং তাদের বিশ্রামের প্রয়োজন আছে।”

ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ‘বি’ গ্রুপে আগামী ২ সেপ্টেম্বর সুইডেনের মাঠে খেলবে স্পেন। তিন দিন পর ২০১০ বিশ্ব চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ সফরকারী জর্জিয়া। এরপর আগামী ৮ সেপ্টেম্বর তারা খেলবে কসোভোর মাঠে।

এজন্য ইউরো ২০২০ দলে সাতটি পরিবর্তন এনে দল দিয়েছেন এনরিকে। তিন ম্যাচে সাত পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে  তার দল স্পেন। দুই ম্যাচে ছয় পয়েন্ট সুইডেনের।