সিটির পর কোনো জাতীয় দলের দায়িত্ব চান গুয়ার্দিওলা

২০২৩ সালে ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তি শেষে আর তা নবায়ন করবেন না পেপ গুয়ার্দিওলা। শুধু এই ক্লাব নয়, যোগ দেবেন না তিনি কোনো ক্লাবেই। ফুটবল থেকে কিছুদিন বিরতি নিতে চান তিনি। এরপর ফিরতে চান কোনো জাতীয় দলের কোচের দায়িত্ব নিয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2021, 05:11 AM
Updated : 26 August 2021, 05:11 AM

ক্লাব ফুটবলে গুয়ার্দিওলার কোচিং ক্যারিয়ার অসাধারণ সব সাফল্যে সমৃদ্ধ। বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও বর্তমান ক্লাব ম্যানচেস্টার সিটি, তিন ক্লাবের হয়েই তিনটি করে লিগ শিরোপা জয়ের স্বাদ দিনি পেয়েছেন। বার্সেলোনার হয়ে জিতেছেন দুটি চ্যাম্পিয়ন্স লিগও। তিন ক্লাবের হয়েই জিতেছেন লিগ কাপ, সুপার কাপসহ আরও অনেক ট্রফি। কোচ হিসেবে পেয়েছেন অনেক পুরস্কার ও স্বীকৃতি।

ক্লাব ফুটবলের সফল অভিযানের পর সামনের পথচলায় তিনি রচনা করতে চান নতুন অধ্যায়। স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কাকে গুয়ার্দিওলা বললেন, ফুটবল থেকে কিছুদিন দূরে থেকে পরে খুঁজবেন নতুন চ্যালেঞ্জ।

“পরের পদক্ষেপ হবে জাতীয় দল, যদি কোনো সুযোগ থাকে। এই ক্লাবে (সিটি) সাত বছর কাটানোর পর আমি বিরতি নিতে চাই। এত বছর ধরে কোথাও থাকার পর আমার বিশ্রাম প্রয়োজন। তাছাড়া, একটু থেমে নিজেদের মূল্যায়ন করাও দরকার এবং অন্য কোচদের কাছ থেকে শেখা দরকার।”

“থেমে থাকার প্রক্রিয়ায় যদি জাতীয় দলকে কোচিং করানোর সুযোগ আসে, আমার তা দারুণ লাগবে বলেই মনে হয়। কোনো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ বা কোপা আমেরিকা কিংবা বিশ্বকাপে কোচিং করাতে ভালো লাগবে আমার। ওই অভিজ্ঞতা পেতে ভালোই লাগবে।”

২০০৭ সালে বার্সেলোনার ‘বি’ দল হয়ে পরের বছর মূল দল, পরে বায়ার্ন মিউনিখ হয়ে ২০১৬ সাল থেকে ম্যানচেস্টার সিটি, গুয়ার্দিওলার কোচিং অধ্যায়ের পুরোটাই এখনও পর্যন্ত ক্লাব ফুটবলের জগতে।