মিশ্র দ্বৈত থেকে রোমান-দিয়া জুটির বিদায়

প্রথম সেট প্রতিরোধহীন। দ্বিতীয় সেটে কিছুটা লড়াইয়ের পর হার। তৃতীয় সেটে শক্তিশালী দক্ষিণ কোরিয়ার সঙ্গে জমজমাট লড়াই করল রোমান সানা-দিয়া সিদ্দিকী জুটি, কিন্তু শেষ পর্যন্ত পেরে ওঠা যায়নি। রিকার্ভ মিশ্র দ্বৈতের কোয়ার্টার-ফাইনালের আগে ছিটকে গেছে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2021, 03:25 AM
Updated : 24 July 2021, 03:25 AM

ইউমেনোশিমা ফিল্ডে শনিবার রিকার্ভ মিশ্র দ্বৈতের কোয়ার্টার-ফাইনালে ওঠার ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে ৬-০ সেট পয়েন্টে হারে বাংলাদেশ। দক্ষিণ কোরিয়ার হয়ে খেলেন আন সান-কিম জে ডিওক জুটি।

প্রথম সেটে ৩৮-৩০ পয়েন্টে হেরে যাওয়া রোমান-দিয়া জুটি দ্বিতীয় সেটে কিছুটা লড়াই করলেও হার মানে ৩৫-৩৩ ব্যবধানে। তৃতীয় সেটে লড়াই জমেছিল কিন্তু শেষ রক্ষা হয়নি। হেরে যান ৩৯-৩৮ পয়েন্টে।

র‌্যাঙ্কিং রাউন্ডেই আন সান ও কিম আলো ছড়িয়েছিলেন। ২০১৯ সালে ওয়ার্ল্ড আর্চারি ইয়ুথ চ্যাম্পিয়নশিপ্সে দলীয় সোনা ও ব্যক্তিগত ইভেন্টে ব্রোঞ্জ এবং ২০২১ সালে এশিয়ান গ্র্যাঁ প্রিঁতে ব্যক্তিগত ও দলীয় ইভেন্টে সোনা জেতা ডিওক র‌্যাঙ্কিং রাউন্ডে ৬৮৮ স্কোর গড়ে সেরা হয়েছিলেন। যদিও ওয়ার্ল্ড র‌্যাঙ্কিংয়ে রিকার্ভ পুরুষ এককে ১৭ বছর বয়সী এই আর্চারের অবস্থান ২১০ নম্বর।

২০ বছর বয়সী আন রিকার্ভ মহিলা এককের র‌্যাঙ্কিংয়ে নবম; ওয়ার্ল্ড আর্চারি স্বীকৃত প্রতিযোগিতায় দুটি সোনা ও একটি করে ব্রোঞ্জ ও রুপা জয়ের অভিজ্ঞতা নিয়ে টোকিওতে এসেছেন তিনি।

২৬ বছর বয়সী রোমান রিকার্ভ পুরুষ এককের র‌্যাঙ্কিংয়ে অবস্থান ২৫তম। ওয়ার্ল্ড আর্চারি স্বীকৃত প্রতিযোগিতায় ওয়ার্ল্ড কাপ স্টেজ-২ তে মিশ্র দ্বৈতে রুপা ও ২০১৯ সালে আর্চারি ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ্সে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। রিকার্ভ পুরুষ বিভাগের র‌্যাঙ্কিং রাউন্ডে রোমান ৬৬২ স্কোর গড়ে ৬৪ প্রতিযোগীর মধ্যে ১৭তম হয়েছিলেন।

১৭ বছর বয়সী দিয়া মহিলা এককের র‌্যাঙ্কিংয়ে ১৫৫তম। গত মাসে লুজানের আর্চারি ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে রিকার্ভ মিশ্র দ্বৈতে রুপা জেতাই তার সেরা প্রাপ্তি। র‌্যাঙ্কিং রাউন্ডে ৬৩৫ স্কোর গড়ে র‌্যাঙ্কিং রাউন্ডে ৬৪ প্রতিযোগীর মধ্যে ৩৬তম হন দিয়া।

রোমান-দিয়া জুটিকে নিয়েই টোকিওর আসরে প্রত্যাশা বেশি বাংলাদেশের। কিন্তু তাদের মিশ্র দ্বৈতের শুরুটা ভালো হলো না মোটেও। এখনও দুজনের ব্যক্তিগত ইভেন্টের খেলা বাকি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক