পরিসংখ্যানে উরুগুয়ে-কলম্বিয়া ম্যাচ

নির্ধারিত সময়ে দুই দলের কেউই খুব বেশি উল্লেখযোগ্য সুযোগ তৈরি করতে পারেনি। লুইস সুয়ারেস, এদিনসন কাভানিদের নিয়ে গড়া উরুগুয়ের আক্রমণভাগ সেভাবে পরীক্ষা নিতে পারেনি কলম্বিয়ার। ম্যাড়ম্যাড়ে ৯০ মিনিটের পর গোলশূন্য ম্যাচটি গড়ায় টাইব্রেকারে। সেখানে দুটি পেনাল্টি ঠেকিয়ে কলম্বিয়ার জয়ের নায়ক এই ম্যাচ দিয়েই দেশটির হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড গড়া গোলরক্ষক দাভিদ অসপিনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2021, 12:10 PM
Updated : 4 July 2021, 12:10 PM

ব্রাসিলিয়ার মানে গারিঞ্চায় বাংলাদেশ সময় রোববার ভোরে টাইব্রেকারে ৪-২ গোলে জিতেছে কলম্বিয়া। সেমি-ফাইনালে তারা মুখোমুখি হবে আর্জেন্টিনার।

ম্যাচটিতে ব্যক্তিগত ও দলগত কিছু পরিসংখ্যান তুলে ধরা হলো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর পাঠকদের জন্য।

>> দ্বিতীয়বারের মতো কোপা আমেরিকায় কোয়ার্টার-ফাইনালে মুখোমুখি হলো উরুগুয়ে ও কলম্বিয়া এবং দুটি ম্যাচই ৯০ মিনিটে অমিমাংসিতভাবে শেষ হয়। আগের ম্যাচটি হয়েছিল ১৯৯৩ আসরে, সেখানেও টাইব্রেকারে জিতেছিল কলম্বিয়া।

>> অস্কার তাবারেজের কোচিংয়ে কলম্বিয়ার বিপক্ষে ১৩ ম্যাচ খেলে দুই বার হেরেছে উরুগুয়ে (৭ জয়, ৪ ড্র)। ২০১২ বিশ্বকাপ বাছাইপর্ব (৪-০) এবং ২০১৪ বিশ্বকাপের শেষ ষোলোয় (২-০) জিতেছিল কলম্বিয়া।

>> ১১ ম্যাচের মধ্যে প্রথমবারের মতো কোপা আমেরিকায় উরুগুয়ে ও কলম্বিয়ার ম্যাচ গোলশূন্য ড্র হলো।

>> উরুগুয়ে প্রথমার্ধে গোলের উদ্দেশে শট নিয়েছে একটি আর বিরতির পর ছয়টি। এই আসরে বিরতির পর ম্যাচপ্রতি গড়ে ৮.৮টি শট নিয়েছে উরুগুয়ে, যা প্যারাগুয়ের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ।

>> ম্যাচে কলম্বিয়া ডিফেন্ডার ইয়েরি মিনা হেড করে ছয়টি বল ক্লিয়ার করেছেন, যা আসরে এক ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ। উরুগুয়ের বিপক্ষেই চিলির ফ্রান্সিসকো সিয়েরালতার ৯ হেড এক ম্যাচে সর্বোচ্চ। আসরে সব মিলিয়ে মিনা সর্বোচ্চ ১৪ বার হেডে বল ক্লিয়ার করেছেন।

>> উরুগুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে গোলরক্ষক দাভিদ অসপিনা কলম্বিয়ার হয়ে সর্বোচ্চ ম্যাচ (১১২) খেলার রেকর্ড গড়লেন। টপকে গেলেন কিংবদন্তি মিডফিল্ডার কার্লোস ভালদেরামাকে (১১১)। জাতীয় দলে অসপিনার অভিষেক ২০০৭ সালে, সেই ম্যাচেও প্রতিপক্ষ ছিল উরুগুয়ে।