পরিসংখ্যানে আর্জেন্টিনা-একুয়েডর ম্যাচ

গ্রুপ পর্বের শেষ ম্যাচে ব্রাজিলকে রুখে দিয়ে আর্জেন্টিনার বিপক্ষেও তেমন কিছুর স্বপ্ন দেখছিল একুয়েডর। কিন্তু দারুণ ছন্দে থাকা লিওনেল মেসিকে আটকে রাখতে পারেনি তারা। গোল করে ও করিয়ে দলকে এনে দিয়েছেন বড় জয়। তার কাঁধে চড়ে একুয়েডরের বিপক্ষে কোপা আমেরিকায় অপরাজিত থাকার রেকর্ড অক্ষুণ্ণ রাখল লিওনেল স্কালোনির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2021, 11:13 AM
Updated : 4 July 2021, 11:19 AM

গোইয়ানিয়ার অলিম্পিকো স্টেডিয়ামে বাংলাদেশ সময় রোববার ভোরে কোয়ার্টার-ফাইনালে একুয়েডরকে ৩-০ গোলে হারিয়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। সেমি-ফাইনালে তাদের প্রতিপক্ষ কলম্বিয়া।

ম্যাচটিতে ব্যক্তিগত ও দলগত কিছু পরিসংখ্যান তুলে ধরা হলো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর পাঠকদের জন্য।

>> কোপা আমেরিকায় একুয়েডরের বিপক্ষে ১৬ ম্যাচে কোনোটিতেই হারেনি আর্জেন্টিনা (১১ জয়, ৫ ড্র)। মহাদেশীয় প্রতিযোগিতায় চিলি (২৯ ম্যাচ) ও প্যারাগুয়ের (২৬ ম্যাচ) বিপক্ষেও অপরাজিত তারা (টাইব্রেকারে গড়ানো ম্যাচ ড্র হিসেবে বিবেচিত)।

>> একুয়েডরের বিপক্ষে জয় দিয়ে আর্জেন্টিনার কোচ হিসেবে টানা ১৮ ম্যাচ অপরাজিত (১১ জয়, ৭ ড্র) রইলেন লিওনেল স্কালোনি। টানা অপরাজিত পথচলায় দেশটির ইতিহাসে মার্সেলো বিয়েলসার সঙ্গে এখন তিনি যৌথভাবে দুইয়ে। ১৯৯১ থেকে ১৯৯৩ সালে টানা ৩৩ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটি কোচ আলফিও বাসিলের।

>> ৪ গোল করে চলতি আসরের সর্বোচ্চ গোলদাতা লিওনেল মেসি। এই টুর্নামেন্টের এক আসরে প্রথম খেলোয়াড় হিসেবে তিনি সরাসরি ফ্রি-কিক থেকে দুটি গোল করেছেন। চলতি আসরে সরাসরি ফ্রি কিকে গোল করেছেনও একমাত্র তিনি।

>> একুয়েডরের বিপক্ষে ম্যাচে দুটি গোল করিয়েছেন মেসি, সব মিলিয়ে টুর্নামেন্টে সর্বোচ্চ চারটি অ্যাসিস্ট করেছেন তিনি। ২০১৮ বিশ্বকাপে ফ্রান্সের বিপক্ষে ৪-৩ গোলে হেরে যাওয়া ম্যাচের পর এই প্রথম এক ম্যাচে ২টি অ্যাসিস্ট করলেন মেসি। ২০১৬ কোপা আমেরিকার পর এই প্রথম টানা দুই ম্যাচে সতীর্থদের দিয়ে গোল করালেন তিনি।

>> একুয়েডরের বিপক্ষে লক্ষ্যে ২১টি শট নিয়েছে আর্জেন্টিনা, যা স্কালোনির কোচিংয়ে সর্বোচ্চ।