জার্মানি-ফ্রান্স: প্যারাশুটে প্রতিবাদকারী মাঠে, আহত কয়েকজন

মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় তখন চলছিল ফ্রান্স-জার্মানি ম্যাচ শুরুর চূড়ান্ত প্রস্তুতি। আচমকা প্যারাশুটে নেমে আসেন এক প্রতিবাদকারী। টেকনিক্যাল সমস্যা হওয়ায় ঠিকমতো নামতে পারেননি তিনি। তাতে নিজে তো আহত হয়েছেনই, ওই ঘটনায় আঘাত পেয়েছেন আরও কয়েকজন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2021, 01:06 PM
Updated : 16 June 2021, 01:06 PM

আহতদের সঙ্গে সঙ্গে হাসপাতালে নেওয়া হয়েছিল বলে জানানো হয়েছে।

ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্সশিপে ‘এফ’ গ্রুপে মঙ্গলবার স্বাগতিক জার্মানির বিপক্ষে ফ্রান্সের ১-০ গোলে জয় পাওয়া ম্যাচের ঠিক আগ মুহূর্তে ঘটে এই ঘটনা।

উয়েফা এটিকে ‘বেপরোয়া ও বিপজ্জনক’ উল্লেখ করে জানিয়েছে, এ বিষয়ে আইন প্রয়োগকারী সংস্থা উপযুক্ত ব্যবস্থা নেবে।

স্টেডিয়ামে ওপরে থাকা ক্যামেরার তারে প্যারাসুট জড়িয়ে যাওয়ায় স্বাভাবিকভাবে নামতে পারেননি লোকটি। উল্টো কোনাকুনিভাবে নেমে গ্যালারির একাংশের ওপর দিয়ে গিয়ে মাঠে বেকায়দায় পড়েন তিনি। আর কিছু ভগ্নাবশেষ মাঠে ও গ্যালারিতে ছড়িয়ে পড়ে।

প্যরাসুটে লেখা ছিল ‘কিক আউট অয়েল’ ও ‘গ্রিনপিচ’। প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর নিরাপত্তারক্ষী তাকে বাইরে নিয়ে যায়।

পরিবেশবাদী সংগঠন গ্রিনপিচ এই ঘটনার দায় নিয়েছে। এক বিবৃতিতে তারা ‘অপ্রত্যাশিতভাবে’ মানুষের আহত হওয়ার ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছে। ‘যান্ত্রিক ত্রুটির কারণে’ প্যারাগ্লাইডার অনিচ্ছাকৃত মাঠে নামেন বলে জানানো হয়েছে।

গ্রিনপিচ ক্যাম্পেইনার বেঞ্জামিন স্টেফান জানান, পরিকল্পনা ছিল স্টেডিয়ামের ওপর দিয়ে উড়ে যাওয়া এবং বিশেষ একটি বার্তা লেখাসহ হালকা একটি বল ছেড়ে দেওয়া। ‘জলবায়ু রক্ষার জন্য আরও অবদান রাখাতে’ জার্মান গাড়ি প্রস্তুতকারী কোম্পানি ভলসওয়াগানকে উৎসাহ দেওয়াই ছিল এর মূল উদ্দেশ্য।