ব্রাজিলে কোপা আয়োজনে না করেছিলাম: তিতে

করোনাভাইরাসের নাজুক পরিস্থিতিতে দেশের মানুষের বিরোধীতা ও তীব্র সমালোচনার পরও ব্রাজিলে শুরু হতে যাচ্ছে কোপা আমেরিকা। টুর্নামেন্ট শুরুর আগের দিন আবারও কনমেবলের সমালোচনা করে এ নিয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করলেন ব্রাজিল কোচ। আনুষ্ঠানিক ঘোষণা আসার আগেই দেশটিতে মহাদেশীয় প্রতিযোগিতাটি আয়োজন করতে নিষেধ করেছিলেন বলে জানালেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2021, 10:56 AM
Updated : 13 June 2021, 10:56 AM

বাংলাদেশ সময় সোমবার ভোর ৩টায় প্রতিযোগিতাটির উদ্বোধনী ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। স্বাগতিক দলটি টুর্নামেন্ট বয়কট করতে পারে বলে গুঞ্জন আছে।

আসরটি মূলত হওয়ার কথা ছিল গত বছর, কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে তা এক বছর পিছিয়ে যায়। প্রতিযোগিতাটির ১০৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো এবার দুই দেশের যৌথ আয়োজনে হওয়ার কথা ছিল। কিন্তু কলম্বিয়ায় সরকারবিরোধী আন্দোলন চলায় সেখান থেকে টুর্নামেন্ট সরিয়ে নেওয়া হয়। আর্জেন্টিনা চেয়েছিল এককভাবে আয়োজন করতে। কিন্তু দেশটির করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হওয়ায় সেখান থেকেও সরিয়ে নেওয়া হয়।

অবাক করার বিষয় হলো, যে কারণে আর্জেন্টিনা থেকে এবারের কোপা আমেরিকা সরিয়ে নেওয়া হয়েছে সেই কোভিড-১৯ এর প্রকোপ ব্রাজিলে আরও বেশি। স্বাগতিকসহ কয়েকটি দলের খেলোয়াড়রা এত খারাপ পরিস্থিতিতে টুর্নামেন্ট আয়োজনের সমালোচনা করেছিলেন।

টুর্নামেন্টের আয়োজক ও দক্ষিণ আমেরিকান ফুটবলের সর্বোচ্চ সংস্থা কনমেবলের কড়া সমালোচনাও করেছিলেন ব্রাজিল অধিনায়ক কাসেমিরো। একমত পোষণ করেছিলেন আরও কয়েক দেশের খেলোয়াড়রা।

এত সমস্যার ভিড়ে শেষ মুহূর্তে বড় এক দু:সংবাদ দেয় ব্রাজিলের স্বাস্থ্য বিভাগ। ভেনেজুয়েলা দলের আট খেলোয়াড়সহ মোট ১৩ জনের শরীরে শনাক্ত হয়েছে করোনাভাইরাস।

শিরোপা ধরে রাখার মিশনে নামার আগে সংবাদ সম্মেলনে এসব প্রসঙ্গ তুলে আবারও কনমেবলের সমালোচনা করেন তিতে।

“আমি মনে করি, কেবল ভেনেজুয়েলার নয়, এমন সমস্যা যেন আর দেখা না দেয়। সংস্থাটি ভুল সিন্ধান্ত নিয়েছে এবং এটা রাজনৈতিক নয়। ভুলটা সরাসরি কনমেবলের এবং সিবিএফের (ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন) ওই ব্যক্তির যিনি কোপা আমেরিকা এখানে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিলেন। আমি এটা চাইনি।”

অনুশীলনে ব্রাজিল ফুটবল দল। ছবি: সিবিএফ টুইটার

“আমার কোনো রাজনৈতিক দল নেই এবং আমার পুরো ক্যারিয়ারে কখনও ছিলও না। আমি সবসময় জনগণের পক্ষে, কখনও রাজনৈতিক দলের পক্ষে ভোট দেইনি। রাজনীতির কোনো ধারণা না থাকা সত্ত্বেও দুর্ভাগ্যজনকভাবে তারা বিষয়টি নিয়ে রাজনীতি করেছে।”

সিবিএফ সভাপতি জনসম্মুখে ঘোষণা দেওয়ার আগেই দলের সবাই তার সঙ্গে দেখা করেছিলেন বলে জানালেন তিতে। বাস্তবতা তুলে ধরে টুর্নামেন্টের স্বাগতিক হতে নিষেধও করেছিলেন তারা।

“জনসম্মুখে ঘোষণার আগে আমরা কিছুটা সময় চেয়েছিলাম। কিন্তু সিদ্ধান্ত তার আগেই চূড়ান্ত করে ফেলেছিল তারা। এটাই আসল ঘটনা আর এটাই আমি আপনাদের বলতে চাই।”

অনিচ্ছা সত্ত্বেও নিয়মের প্রতি শ্রদ্ধা রেখেই টুর্নামেন্টে অংশগ্রহণ করবেন বলে জানালেন তিতে। আর খেলার সিদ্ধান্ত যখন নিয়েছেন, তখন দেশের স্বার্থে জয়ের সর্বোচ্চ চেষ্টার প্রতিশ্রুতি দিলেন তিনি। 

“সেই সময় থেকে আমাদের মতামত ছিল কোপা আমেরিকার আয়োজকদের বিপরীত। তবে এখন আমাদের খেলতে হবে, কোনো অজুহাত চলবে না এবং আমরা খেলব। সম্ভাব্য সেরা উপায়ে আমরা নিজেদের দেখভাল করব এবং আমাদের করণীয়র সঙ্গে মানিয়ে নেব।”

ঘরের মাঠে কোপা আমেরিকায় টানা ২০ ম্যাচ হারেনি ব্রাজিল; জয় ১২টি, ড্র আটটি। সবশেষ হার ১৯৭৫ সালে পেরুর বিপক্ষে, ৩-১ ব্যবধানে।

এর আগে পাঁচবার স্বাগতিক হয়ে প্রতিবারই শিরোপা জিতেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। সব মিলিয়ে প্রতিযোগিতায় ঘরের মাঠে তাদের জয় ২৬, ড্র ১২, আর হার দুটিতে। অন্য হারটি ১৯৪৯ সালে প্যারাগুয়ের বিপক্ষে।