ভারত ম্যাচে সেরা পারফরম্যান্সের তাগিদ জেমির

বাছাইয়ের ‘কাতার পর্ব’ দুই দলের শুরুটা হয়েছে দুইরকম। ঘুরে দাঁড়িয়ে আফগানিস্তানকে রুখে দিয়েছে বাংলাদেশ। শক্তিশালী কাতারের কাছে হেরেছে ভারত। বাংলাদেশ কোচ জেমি ডে ঘুরে দাঁড়ানো ম্যাচ থেকে আত্মবিশ্বাস নিয়ে পার হতে চাইছেন বৈতরণী। ভারতের বিপক্ষে কিছু পেতে দলের কাছে চাইছেন সেরা পারফরম্যান্স।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2021, 03:35 PM
Updated : 6 June 2021, 03:35 PM

কাতারের দোহায় জসিম বিন হামাদ স্টেডিয়ামে সোমবার ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে মুখোমুখি হবে দুই দল। বাংলাদেশ সময় রাত ৮টায় মাঠে গড়াবে ম্যাচটি।

দোহায় গত ‍বৃহস্পতিবার আফগানিস্তানের বিপক্ষে ১-১ ড্র করে বাংলাদেশ। একই দিনে বিশ্বকাপের স্বাগতিক কাতারের কাছে ১-০ গোলে হারে ভারত।

ভারতের বিপক্ষে বাংলাদেশের অনুপ্রেরণা প্রথম লেগের ম্যাচটি। কলকাতার সল্ট লেকে জয়ের পথেই ছিল বাংলাদেশ। শেষ মুহূর্তে আদিল খানের হেডে তিন পয়েন্ট পাওয়া হয়নি সফরকারীদের। সেবার ড্রয়ের হতাশা সঙ্গী হলেও প্রথম পয়েন্ট প্রাপ্তির তৃপ্তিও ছিল দলের।

করোনাভাইরাসের কারণে বদলে যাওয়া পরিস্থিতিতে তিনটি ‘হোম ম্যাচ’ কাতারে চলে যাওয়ায় শুরু থেকে হতাশ ছিল বাংলাদেশ। কিন্তু লক্ষ্যের প্রশ্নে বরাবরই কোচ, খেলোয়াড়দের কণ্ঠে শোনা গেছে পয়েন্টে পাওয়ার আশাবাদ, প্রত্যয়। প্রস্তুতির স্বল্পতা, প্রস্তুতি ম্যাচ খেলতে না পারার খামতি সত্ত্বেও আফগানিস্তানকে রুখে দিয়ে সে চাওয়া পূরণের একটা ধাপ এরই মধ্যে পূরণ করেছে দল।

কিন্তু ফিফা র‌্যাঙ্কিংয়ে, পরিসংখ্যানের পাতায় এগিয়ে ভারত। র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ১৮৪তম, ভারত ১০৫তম। ২০০৩ সালে সাফ চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে রোকনুজ্জামান কাঞ্চন ও মতিউর মুন্নার গোলে ২-১ ব্যবধানে সবশেষ ভারতের বিপক্ষে জিতেছিল বাংলাদেশ। এরপর সময়ের ডানায় চেপে পেরিয়ে গেছে দেড় যুগ। কিন্তু আরেকটি জয় আর মেলেনি।

আক্রমণভাগের শক্তির পাল্লায় ঢের পিছিয়ে বাংলাদেশ। ভারত অধিনায়ক সুনীল ছেত্রিরই নামের পাশে আন্তর্জাতিক গোল ৭২টি। সেখানে বাংলাদেশের বর্তমান দলের আক্রমণভাগে কেবল মতিন মিয়ার গোল আছে, সেও মাত্র ২টি। সুমন রেজা, মোহাম্মদ জুয়েল এখনও খুলতে পারেননি খাতা। দুজনের মধ্যে আফগানিস্তান ম্যাচে অভিষেক হয়েছে জুয়েলের।

চোট জর্জর দল নিয়ে কাতারে তাবু গেড়েছে বাংলাদেশ। নাবীব নেওয়া জীবন হাঁটুর চোটে ছিটকে গিয়েছিলেন আগে। গোলরক্ষক সল্টলেকে ছেত্রী-মানবিরদের আক্রমণের ঝাপটা সামলানো গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা, ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ, ওই ম্যাচে দলকে এগিয়ে নেওয়া সাদ উদ্দিন যোগ দিয়েছেন ছিটকে যাওয়ার মিছিলে। করোনাভাইরাস কেড়ে নিয়েছে ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিলকেও। কোভিড-১৯ থেকে মুক্তি মেলার পর কাতারে দলের সঙ্গে যোগ দিয়েছেন মোহাম্মদ ইব্রাহিম। প্রথম ম্যাচে তাকে খেলাননি জেমি।

সব মিলিয়ে কমতির শেষ নেই। কিন্তু প্রতিপক্ষ ভারত বলে সবসময় উজ্জীবিত থাকে দল। অধিনায়ক জামাল ভূইয়া, ডিফেন্ডার রিয়াদুল হাসান রাফি, তপু বর্মনরা ঘুরেফিরে সে কথা বলেছেনও বারবার। কোচ জেমি ডের কণ্ঠে অবশ্য নেই কোনো হুঙ্কার। বাস্তবতার শক্ত জমিনে পা রাখতেই অভ্যস্ত তিনি। তবে দলের লড়াকু মানসিকতায় ঠিকই আস্থা রাখছেন ইংলিশ কোচ।

“আমরা আগামীকালের ম্যাচের জন্য আসলেই উন্মুখ হয়ে আছি। আফগানিস্তান ম্যাচ থেকে আমরা সঠিক আত্মবিশ্বাস সঞ্চয় করেছি। আমরা জানি, ভারতের বিপক্ষে ম্যাচটি খুবই কঠিন হবে; ওরা র‌্যাঙ্কিংয়ে ৮০ ধাপ এগিয়ে, আমাদের চেয়ে অনেক এগিয়ে।”

“কাতারের বিপক্ষে আগের ম্যাচে ভারত তাদের মান দেখিয়েছে। শেষ কয়েকটা ম্যাচ তাদের লড়াকু মানসিকতা ও টিম স্পিরিট দেখিয়েছে। যদি ম্যাচ থেকে আমরা কিছু পেতে চাই, তাহলে তাদের বিপক্ষে আমাদের সেরাটা খেলতে হবে। আশা করি, আমরা ভালো পারফরম করব। এ মুহূর্তে আমরা আত্মবিশ্বাসী এবং ভারত ম্যাচ থেকে কিছু পাওয়ার অপেক্ষায় আছি।”