কাতারের গরমে দ্রুত মানিয়ে নেওয়ার তাগিদ জেমির

গোলরক্ষক রাসেল মাহমুদ লিটনের মনে হচ্ছে, দোহার তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস। কোচ জেমি ডের ধারণা ৪৪ ডিগ্রি সেলসিয়াস। গুগলে দেখাচ্ছে দোহার তাপমাত্রা ৪৩ ডিগ্রি। তীব্র গরমের মধ্যে প্রথম দিনের অনুশীলন সেরে জেমি দলকে দিলেন প্রতিকূল পরিস্থিতির সঙ্গে দ্রুত মানিয়ে নেওয়ার তাগিদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2021, 04:36 PM
Updated : 29 May 2021, 04:36 PM

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের সূচি অনুযায়ী কাতারে আগামী ৩ জুন আফগানিস্তান, ৭ জুন ভারত এবং ১৫ জুন ওমানের বিপক্ষে ম্যাচ খেলবে বাংলাদেশ। এ উপলক্ষে শুক্রবার কাতারে পৌঁছায় দল। শনিবার কাতার ইউনিভার্সিটি মাঠে প্রথম অনুশীলন সেরেছে।

বাংলাদেশের হিসাব অনুযায়ী, থার্মোমিটারের পারদ ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠলে মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে মাঝারি তাপপ্রবাহ আর ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে সেটিকে তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়।

কাতারের গরমের সঙ্গে মানিয়ে নেওয়ার লক্ষ্যে দেশে তীব্র তাপদাহের মধ্যে অনুশীলন করেছিল দল। দোহাতে গিয়ে প্রথম দিনের অনুশীলন করতে গিয়ে সেখানকার গরম প্রসঙ্গ উঠে এলো জেমির কথায়। অনুশীলন সুবিধা নিয়ে সন্তুষ্টির কথাও জানালেন এই ইংলিশ কোচ।

“এখানে গরম বেশি। আজ সম্ভবত তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস। আমাদের ছেলেরা যে আবহাওয়ায় খেলতে অভ্যস্ত, এখানকার আবহাওয়া তার চেয়ে কিছুটা ভিন্ন। এর সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য কয়েকটা দিন সময় পাচ্ছি। আশা করছি, এই সময়ের মধ্যেই এখানে খেলার জন্য অভ্যস্ত হয়ে যাবে ওরা। অবশ্য খেলার সময় মাঠের পরিবেশ ভিন্ন হবে, সেখানে তাপমাত্রা নিয়ন্ত্রণের ব্যবস্থা আছে। হ্যাঁ, এটা কন্ডিশন, তবে আমাদের দ্রুত মানিয়ে নিতে হবে।”

“কাতার বিশ্ববিদ্যালয় মাঠে আজ আমাদের প্রথম অনুশীলন। অনুশীলনের জন্য অসাধারণ ফ্যাসিলিটিজ। এই সেশন এবং প্রথম ম্যাচের প্রস্তুতির দিকে তাকিয়ে আছি। এখন পর্যন্ত খুব সন্তোষজনক। চমৎকার এই ফ্যাসিলিটিতে কাজ করার জন্য অধীর হয়ে আছি। গত কয়েক সপ্তাহে অনুশীলনে যে ব্যাপারগুলো নিয়ে কাজ করেছি আশা করছি সেগুলো এখানেও করতে চাই। প্রথম ম্যাচের জন্য উন্মুখ হয়ে আছি আমি।”

বাছাইয়ের ‘ই’ গ্রুপে ১ পয়েন্ট নিয়ে তলানিতে রয়েছে বাংলাদেশ। পাঁচ ম্যাচের মধ্যে চারটিতে হার দলের। একমাত্র পয়েন্ট বাংলাদেশ পেয়েছিল কলকাতার সল্ট লেকে ভারতের বিপক্ষে ১-১ ড্র করে।

বাছাইয়ে জয়হীন বাংলাদেশ মুখিয়ে আছে খরা কাটাতে। অধিনায়ক জামাল ভূইয়াসহ দলের অনেকের কণ্ঠে সেই প্রত্যয়। গোলরক্ষক আশরাফুল ইসলাম রানার চোটে সুযোগ পাওয়া রাসেল মাহমুদ লিটনও জানালেন লক্ষ্যপূরণের আশাবাদ।

“এখানে বেশ গরম, ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। হোটেল, মাঠ সব আয়োজনই ভালো হয়েছে। আমাদের জন্য দোয়া করবেন, যেন ভালো কিছু নিয়ে বাংলাদেশে ফিরতে পারি। দলের সবাই সুস্থ আছে, সবাই অনুশীলন করেছে। অনুশীলনে সবাই সিরিয়াস। আমাদের একটা লক্ষ্য আছে, সেটা পূরণ করে ইনশাল্লাহ দেশে ফিরব আমরা।”