আর্জেন্টিনায় লকডাউন: লিগ বন্ধ, শঙ্কায় কোপা আমেরিকা

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় লকডাউনের ঘোষণা দিয়েছে আর্জেন্টিনা সরকার। এতে ১০ দিনের জন্য স্থগিত হয়ে গেছে আর্জেন্টিনা লিগের প্লে-অফগুলো। এর প্রভাব পড়তে পারে বিশ্বকাপ বাছাই, কোপা আমেরিকার ওপরও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2021, 03:34 PM
Updated : 21 May 2021, 03:34 PM

করোনাভাইরাসের কারণেই গত মার্চে ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচগুলো স্থগিত হয়ে যায়। বিরতি শেষে আগামী জুনের শুরুতে আবারও তা মাঠে গড়াতে যাচ্ছে। চিলির বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটি হওয়ার কথা তাদেরই মাঠে। চার দিন পর লিওনেল মেসি-আনহেল দি মারিয়ারা খেলবে কলম্বিয়ায়।

এরপর ১৩ জুন থেকে শুরু হওয়ার কথা কোপা আমেরিকা। প্রতিযোগিতাটির ১০৫ বছরের ইতিহাসে এবারই প্রথম কোনো আসর হওয়ার কথা ছিল দুই দেশে; আর্জেন্টিনা ও কলম্বিয়ায়। ২৮ ম্যাচের ১৩টি আর্জেন্টিনায় ও ফাইনালসহ বাকি ১৫টি হওয়ার কথা ছিল কলম্বিয়ায়।

কিন্তু কলম্বিয়ায় সরকারবিরোধী আন্দোলন দিনে দিনে বড় আকার ধারণ করায় দেশটি থেকে ম্যাচগুলো সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত শুক্রবার জানায় কনমেবল কর্তৃপক্ষ।

সহ-আয়োজকদের পরিস্থিতি বিবেচনায় কদিন আগে এককভাবে আসরটি আয়োজনের প্রস্তাবও দিয়েছিল আর্জেন্টিনা। যদিও কোভিড-১৯ এর প্রাদুর্ভাবে তাদের অবস্থা ভালো নয়। দেশটিতে ইতোমধ্যে করোনাভাইরাসের থাবায় প্রাণ হারিয়েছে ৭২ হাজার ৬৯৯ জন। চলতি সপ্তাহের শুরুর দিকে এক দিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ডও হয়।

দেশটির ফুটবল ক্লাব রিভার প্লেটের ২০ জন খেলোয়াড় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। সবকিছু মিলিয়েই আর্জেন্টিনার কোভিড-১৯ পরিস্থিতি বেশ নাজুক। এর মাঝেই বৃহস্পতিবার আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবের্তো ফের্নান্দেস কড়া লকডাউনের ঘোষণা দেন। চলতি সপ্তাহের শেষ দিন থেকে শুরু হয়ে যা চলবে ৩১ মে পর্যন্ত।

শনিবারের ইন্দিপেন্দেন্তে-কোলন এবং রোববার বোকা জুনিয়র্স-রেসিংয়ের নির্ধারিত ম্যাচ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।

“আমরা কাজ করছি….সেমি-ফাইনালগুলো এবং ফাইনালের নতুন সূচি ঠিক করতে”

আর্জেন্টিনার সব ঘরোয়া লিগও স্থগিত করা হয়েছে।

সরকারের এই কড়া লকডাউনের সিদ্ধান্তে সব ধরনের খেলাধুলা, ধর্মীয় আচার-অনুষ্ঠান ও সামাজিক কর্মকান্ড (জন সমাবেশ) বন্ধ থাকবে। এছাড়াও বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান এবং কম গুরুত্বপূর্ণ আর্থিক প্রতিষ্ঠানগুলো।