‘চোটের কারণে মার্সেলো বাইরে, অন্য কিছু নয়’

চোটের আঘাতে দল সাজানোই দায়, সেখানে মার্সেলোর মতো অভিজ্ঞ একজন থাকার পরও তাকে দলে না রাখাটা অবাক করার। গ্রানাদা ম্যাচের জন্য রিয়াল মাদ্রিদের দল ঘোষণার পর থেকে তাই নানারকম গুঞ্জন শোনা যাচ্ছিল। ম্যাচের পর ধোয়াশা পরিষ্কার করলেন কোচ জিনেদিন জিদান। বললেন, চোটাক্রান্ত ব্রাজিলিয়ান ডিফেন্ডার। কোনোরকম ঝুঁকি না নিতেই তাকে রাখা হয়েছে দলের বাইরে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2021, 09:48 AM
Updated : 14 May 2021, 09:48 AM

চোটে মৌসুম জুড়েই ভীষণ ভুগছে রিয়াল মাদ্রিদ। বড় আঘাতটা রক্ষণভাগে। সের্হিও রামোস, ফেরলঁদ মঁদি, দানি কারভাহালরা আগে থেকেই বাইরে। সবশেষ বৃহস্পতিবার রাতে গ্রানাদার বিপক্ষে মার্সেলোকে বাইরে রাখেন জিদান। তার জায়গায় লিগে প্রথমবারের মতো সুযোগ পান মিগেল গুতিরেস। আগের রাউন্ডে সেভিয়ার বিপক্ষে ২-২ ড্র ম্যাচের ৬৬তম মিনিটে মার্সেলোকে তুলে তরুণ এই স্প্যানিয়ার্ডকেই নামিয়েছিলেন কোচ।

চলতি মৌসুমে তেমন ছন্দে নেই ৩৩ বছর বয়সী মার্সেলো। অধিকাংশ ম্যাচে তার জায়গায় ফরাসি লেফট-ব্যাক মঁদিকেই বেছে নিচ্ছিলেন জিদান। আর এবার নির্দিষ্ট কোনো ‘কারণ’ ছাড়া মার্সেলোকে বাইরে রাখায় প্রশ্ন ওঠে। স্প্যানিশ গণমাধ্যমে খবর ছড়ায়, সেভিয়ার বিপক্ষে তার বদলি নামানো নিয়ে কোচের সঙ্গে তর্ক করেছিলেন মার্সেলো।

গ্রানাদার মাঠে ৪-১ গোলে দারুণ জয়ের পর সংবাদ সম্মেলনে স্বাভাবিকভাবেই উঠে বিষয়টি। জিদান জানালেন কারণ।

“তার চোট সমস্যা ছিল এবং আমরা তাকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চাইনি।”

“এর চেয়ে বেশি কিছু নয়।”

লা লিগার এই ম্যাচে এবারের আসরে সবচেয়ে তরুণ দল নামিয়েছিল রিয়াল। খেলোয়াড়দের গড় বয়স ২৬ বছরের একটু বেশি। তবে তরুণ-অভিজ্ঞর মিশেলে দারুণ পারফরম্যান্স উপহার দেয় দলটি। তাদের এগিয়ে যাওয়া গোলটিই এর বড় উদাহারণ; ১৯ বছর বয়সী গুতিরেস অসাধারণ একটি স্কুপ পাসে ডি-বক্সে খুঁজে নেন মদ্রিচকে। আর ঠাণ্ডা মাথায় জায়গা বানিয়ে কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন ৩৫ বছর বয়সী এই ক্রোয়াট মিডফিল্ডার। মিগেলের নজরকাড়া পারফরম্যান্সে উচ্ছ্বসিত জিদান। তরুণ শিষ্যর প্রশংসা করতে কোনো কার্পণ্য করেননি কোচ।

“ফেরলঁদ ও মার্সেলো না থাকাতেই মিগেল খেলেছে এবং সে দুর্দান্ত খেলেছে। তাকে নিয়ে আমি খুশি।”

আরেক তরুণ মার্ভিন পার্কের পারফরম্যান্সেও বেশ খুশি জিদান। রিয়াল মাদ্রিদের যুব দল থেকে উঠে আসা ২০ বছর বয়সী এই খেলোয়াড়ের পাস থেকে দলের দ্বিতীয় গোলটি করেন রদ্রিগো। তবে চোট পাওয়ায় দ্বিতীয়ার্ধে আর মাঠে নামতে পারেনি ২০ বছর বয়সী মার্ভিন।

দ্বিতীয়ার্ধের মাঝপথে গ্রানাদা ব্যবধান কমালেও রিয়ালকে তেমন চাপে ফেলতে পারেনি তারা। এক মিনিটের ব্যবধানে জালে বল পাঠান আলভারো ওদ্রিওসোলা ও করিম বেনজেমা।

সহজ এই জয়ে শিরোপা লড়াইয়ে আতলেতিকো মাদ্রিদের ওপর আগের মতোই চাপ ধরে রেখেছে রিয়াল। ৩৬ ম্যাচ শেষে ৮০ পয়েন্ট নিয়ে চূড়ায় দিয়েগো সিমেওনের দল। ২ পয়েন্ট কম নিয়ে দুইয়ে রিয়াল। তিন নম্বরে বার্সেলোনার পয়েন্ট ৭৬।