শৈশবের ক্লাবে ফেরাতে রোনালদোকে বোঝাবেন মা

দুই দশক আগে লিসবনের ক্লাব স্পোর্তিংয়ে শুরু হয়েছিল ক্রিস্তিয়ানো রোনালদোর পথচলা। সময়ের পরিক্রমায় তার সাফল্যের ক্ষুধা কমেনি একটুও, তবে বয়সের ভারে কিছুটা হলেও কমেছে ধার। অনেকেই ইউভেন্তুসে তার শেষ দেখতে শুরু করেছেন। কোথায় যাবেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার? শৈশবের ঠিকানায় কী ফিরবেন? জবাব অজানা। তবে ছেলেকে স্পোর্তিংয়ে ফেরাতে ‘বোঝানোর চেষ্টা করবেন’ বলে জানালেন রোনালদোর মা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2021, 12:28 PM
Updated : 13 May 2021, 01:18 PM

চলতি মৌসুমে ভীষণ বাজে সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে ইউভেন্তুস। সেরি আয় তাদের টানা ৯ মৌসুমের আধিপত্যের ইতি টেনে এবার চ্যাম্পিয়ন হয়েছে ইন্টার মিলান। শুধু শিরোপা হাতছাড়াই নয়, একের পর এক ব্যর্থতায় দলটির শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করা নিয়েই শঙ্কা জেগেছে।

অবশ্য শীর্ষ চারে থেকে লিগ শেষ করলেও আগামী চ্যাম্পিয়ন্স লিগে ইউভেন্তুসের খেলা নিশ্চিত নয়। তুমুল সমালোচিত ইউরোপিয়ান সুপার লিগে এখনও জড়িত থাকায় আগামী বছরে এমনিতেও ইউরোপের সেরা প্রতিযোগিতাটি থেকে নিষিদ্ধ হতে পারে তুরিনের দলটি।

অন্যদিকে, দীর্ঘ ১৯ বছর পর পর্তুগালের শীর্ষ প্রতিযোগিতা প্রিমেইরা লিগা জিতে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিয়েছে স্পোর্তিং। তাই পরিস্থিতি বিবেচনায় ৩৬ বছর বয়সী রোনালদোকে আগামী মৌসুমে পুরনো ঠিকানায় দেখার সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

পর্তুগালের টেলিভিশন চ্যানেল টিভিআই ২৪-কে রোনালদোর মা দোলোরেস আভেইরোও সেই আশা দেখালেন। 

“আমি ওর সঙ্গে কথা বলব এবং বোঝানোর চেষ্টা করব যেন আগামী মৌসুমে সে (স্পোর্তিংয়ে) ফিরে আসে। আবারও আলভালাদা স্টেডিয়ামে খেলতে এবং স্পোর্তিংয়ে জার্সি গায়ে চড়াতে ওকে বোঝাব।”

মা দোলোরেস আভেইরো ও এজেন্ট জোর্জে মেন্দেসের সঙ্গে ক্রিস্তিয়ানো রোনালদো। ছবি: মার্কা

স্পোর্তিংয়ের যুব দল ও রিজার্ভ দল হয়ে ২০০২ সালে ক্লাবটির মূল দলে অভিষেক হয় রোনালদোর। পরের বছরই তাকে দলে ভেড়ায় ম্যানচেস্টার ইউনাইটেড। শুরু হয় শ্রেষ্টত্বের পথে রোনালদোর অভিযান।

ইংলিশ ফুটবলে ছয় বছর আলো ছড়িয়ে ২০০৯-১০ মৌসুমের শুরুতে রেকর্ড ট্রান্সফার ফিতে তিনি যোগ দেন রিয়াল মাদ্রিদে। সাফল্যমণ্ডিত এই অধ্যায়ে ক্লাবের সর্বোচ্চ গোল ও চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলসহ অনেক রেকর্ড নিজের করে নেন রোনালদো। হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগসহ অনেক অনেক শিরোপা জিতে ২০১৮ সালে তিনি যোগ দেন ইউভেন্তুসে।

ইতালিয়ান দলটির হয়েও প্রথম দুই মৌসুমে জিতেন সেরি আ শিরোপা। তবে এবার দল হারিয়েছে ছন্দ। তবে রোনালদো ঠিকই নিয়মিত গোল করে চলেছেন। সবশেষ বুধবার রাতে, সেরি আয় সাস্সুয়োলোর বিপক্ষে ৩-১ ব্যবধানে জয়ের ম্যাচেও একটি গোল করেন তিনি।