মরিনিয়ো এবার রোমার ডাগআউটে

টটেনহ্যাম হটস্পার থেকে ছাঁটাই হওয়ার পর খুব বেশিদিন বেকার থাকতে হচ্ছে না জোসে মরিনিয়োকে। ২০২১-২২ মৌসুমের শুরু থেকে ইতালিয়ান ক্লাব রোমার দায়িত্ব নিতে যাচ্ছেন পর্তুগিজ এই কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2021, 01:53 PM
Updated : 4 May 2021, 03:11 PM

এর আগে মঙ্গলবার ক্লাবের পক্ষ থেকে জানানো হয়, চলতি মৌসুম শেষে দায়িত্ব ছাড়বেন পাওলো ফনসেকা। ২০১৯ সাল থেকে সেরি আর দলটির কোচ হিসেবে আছেন সাবেক এই সেন্টার-ব্যাক।

তার সঙ্গে চুক্তি শেষের কয়েক ঘণ্টা পরেই মরিনিয়োকে নিয়োগ দেওয়ার কথা জানাল রোমা।

গত ১৯ এপ্রিল টটেনহ্যাম থেকে বরখাস্ত হওয়ার পর মরিনিয়ো বলেছিলেন, “ফুটবলে ফিরতে আমি অপেক্ষা করব।” দুই সপ্তাহ পেরুতেই সেই অপেক্ষা ফুরোলো নিজেকে ‘স্পেশাল ওয়ান’ দাবি করা মরিনিয়োর।

এবারের সেরি আয় এখন সপ্তম স্থানে থাকা রোমার সঙ্গে তিন বছরের চুক্তি করেছেন চেলসি, ইন্টার মিলান, রিয়াল মাদ্রিদ, পোর্তো, ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই কোচ। নতুন দায়িত্ব পেয়ে দারুণ খুশি মরিনিয়ো তাকে নিয়োগ দেওয়ায় ধন্যবাদ জানিয়েছেন মালিকপক্ষকে।

“(রোমার) মালিকপক্ষ ও জেনারেল ম্যানেজার তিয়াগো পিন্তোর সঙ্গে আলোচনার পরই আমি তাদের সুদুরপ্রসারী লক্ষ্য বুঝতে পেরেছি। একইরকম উচ্চাশা ও আকাঙ্ক্ষা আমাকে সবসময় অনুপ্রাণিত করে এবং আমরা ঐক্যবদ্ধ হয়ে একটি সফল পরিকল্পনা সাজাতে চাই।”

“রোমা সমর্থকদের অবিশ্বাস্য রকমের উচ্চাশাও আমার এই দায়িত্ব নেওয়ার পেছনে ভূমিকা রেখেছে। আগামী মৌসুম শুরু করতে আমার তর সইছে না।”

সাফল্যে মোড়া ক্যারিয়ারে এ পর্যন্ত মোট আটটি ক্লাবে দায়িত্ব পালন করেছেন মরিনিয়ো। চেলসিতে কাজ করেছেন দুই মেয়াদে। এর মধ্যে শুধু তিনটি ক্লাব ছাড়া সবখানেই শিরোপার স্বাদ পেয়েছেন তিনি।

পোর্তো ও ইন্টার মিলানের হয়ে জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ। ইন্টারের হয়ে ২০০৯-১০ মৌসুমে জিতেছিলেন ট্রেবল।

২০১৯ সালের ডিসেম্বরে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ছাঁটাই হওয়ার প্রায় এক বছর পর যোগ দিয়েছিলেন টটেনহ্যামে। সেখানে সময়টা মোটেও ভালো কাটেনি তার। চলতি মৌসুমে তার কোচিংয়ে লিগে ১০ ম্যাচে হারে লন্ডনের দলটি, ক্যারিয়ারে আগে কখনোই এক মৌসুমে এত ম্যাচ হারেনি তার কোনো দল। ব্যর্থ পথচলায় নিয়োগের ১৭ মাসেই চাকরি হারান তিনি।

মরিনিয়োর সঙ্গে টটেনহ্যামের চুক্তির ইতি টানার অপেক্ষাতেই যেন ছিল রোমা। অন্তত পিন্তোর কথায় সেটাই মনে হচ্ছে।

“টটেনহ্যামের সঙ্গে জোসের চুক্তি ছিন্ন হওয়া মাত্র আমরা ইতিহাসের অন্যতম সেরা এই কোচের সঙ্গে কথা বলার সুযোগ খুঁজতে থাকি।”

হতাশা পেছনে ফেলে আবারও সাফল্যের পথে ফেরার চ্যালেঞ্জ মরিনিয়োর সামনে। বিশেষ কোচের হাত ধরে রোমাও দেখছে শিরোপা স্বপ্ন।

“খেলাটির প্রতি জোসের ভালোবাসা ও জয়ের বাসনায় আমরা মুগ্ধ। কতগুলো শিরোপা জিতেছেন, এটা তার কাছে কেনো ব্যাপারই নয়, তার সবসময় লক্ষ্য থাকে পরেরটি জেতা। প্রতিটি ধাপে লড়াই করার মতো জ্ঞান, অভিজ্ঞতা ও নেতৃত্বগুণ তার আছে।”