এখন সবকিছু জয়ের আত্মবিশ্বাস পাচ্ছেন কুমান

অনেক সুযোগ তৈরি করেও যথেষ্ঠ গোল না পাওয়ায় ছিল হতাশা। মৌসুমের শুরুর দিকের ব্যর্থতায় আত্মবিশ্বাসও তলানিতে ঠেকেছিল বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের। সময় বদলেছে। দল ফিরেছে ছন্দে। অজেয় পথচলায় সবশেষ রিয়াল সোসিয়েদাদের জালে লিওনেল মেসির পাশাপাশি তার সতীর্থরাও গোল উৎসবে মেতে ওঠায় নতুন করে স্বপ্ন দেখছেন কুমান। সম্ভব্য সবকিছু জয়ের জন্য ডাচ কোচ আগের চেয়ে এখন আরও বেশি আত্মবিশ্বাসী।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2021, 10:18 AM
Updated : 22 March 2021, 10:18 AM

মেসি ছাড়া আক্রমণভাগের অন্যদের গোল খরা নিয়ে ভাবনায় ছিলেন কুমান। সোসিয়েদাদ ম্যাচে তার সব চাওয়াই যেন পুরণ করলেন দেম্বেলে-গ্রিজমানরা। প্রতিপক্ষের মাঠে রোববার লা লিগায় বার্সেলোনার ৬-১ ব্যবধানের জয়ে দলটির চার জন পান গোলের দেখা।

কাতালান দলটির হয়ে সর্বোচ্চ ৭৬৮ ম্যাচ খেলার নতুন রেকর্ড গড়ার দিনে জোড়া গোল করেন মেসি। জালের দেখা পান অন্য দুই ফরোয়ার্ড উসমান দেম্বেলে ও অঁতোয়ান গ্রিজমানও। এছাড়া দুই গোল করেন তরুণ ডিফেন্ডার সের্জিনো দেস্ত।

ম্যাচ শেষে কুমানের কণ্ঠে তাই একইসঙ্গে স্বস্তি ও ভালোলাগা। মূলত মেসি বাদে দলের অন্যরা গোল পাওয়ায় আরও আত্মবিশ্বাসী হয়ে উঠছেন মৌসুমের শুরুতে দলটির দায়িত্ব নেওয়া এই কোচ।

“মেসি বাদে অন্যদের গোল করাটা সবসময়ই গুরুত্বপূর্ণ। এতে আমাদের বিপক্ষে ডিফেন্ড করা কঠিন।”

“সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, আজ (রোববার) যে চিত্র আমরা ফুটিয়ে তুলেছি তাতে প্রমাণ হয়, সম্ভাব্য সবকিছু জয়ের জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করতে যাচ্ছি।”

কিছু দিন আগেও শুধু কোপা দেল রের শিরোপা জয়ের সম্ভাবনা দেখছিলেন কুমান। তবে সময়ের পরিক্রমায় দল যেভাবে ঘুরে দাঁড়িয়েছে, তাতে স্বপ্নের পরিধি বেড়ে গেছে তার।

পয়েন্ট তালিকার পাঁচে থাকা দলটির বিপক্ষে গোল বরাবর ১০টি শট নেন মেসি-দেম্বেলেরা, যার ছয়টিই ছিল সফল। আক্রমণভাগ এমন নিখুঁত হলে প্রতিপক্ষের জন্য কাজ কঠিন হয়ে যায় বলে মনে করেন এদিন ৫৮তম জন্মদিন পালন করা কুমান।

রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে বার্সেলোনার হয়ে লিওনেল মেসি ছাড়াও জালের দেখা পান ডিফেন্ডার সের্জিনো দেস্ত এবং দুই ফরোয়ার্ড উসমান দেম্বেলে ও অঁতোয়ান গ্রিজমান।

“এমন কঠিন ম্যাচে ডি-বক্সে কার্যকর হওয়াটা গুরুত্বপূর্ণ। প্রতিপক্ষ যেন আরও জায়গা ছেড়ে দিতে বাধ্য হয় তা নিশ্চিত করতে সামনে এগিয়ে যাওয়াটাও গুরুত্বপূর্ণ।”

শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদের চেয়ে ৪ পয়েন্টে পিছিয়ে দুই সপ্তাহের আন্তর্জাতিক বিরতিতে গেল বার্সেলোনা। রিয়াল মাদ্রিদের চেয়ে ২ পয়েন্টে এগিয়ে দ্বিতীয় স্থানে কুমানের দল।

আসরে আর ১০ রাউন্ডের খেলা বাকি। এই ফর্ম ধরে রেখে লক্ষ্যের দিকে এগিয়ে যেতে চান কুমান।

“এখন থেকে প্রতিটা ম্যাচই হবে কঠিন, সেটা আমাদের জন্য, আতলেতিকো ও রিয়ালের জন্যও। মৌসুমের শেষ পর্যন্ত লড়াইটা হবে জমজমাট। আমাদের এভাবেই চালিয়ে যেতে হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক