১০ বছর পর কোচিংয়ে ফিরলেন ডমেনেখ

দীর্ঘ ১০ বছর পর ফুটবলের আঙিনায় ফিরলেন ফ্রান্সের সাবেক কোচ রেমোঁ ডমেনেখ। ৬৮ বছর বয়সী এই ফরাসিকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে লিগ ওয়ানের দল নঁত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2020, 12:13 PM
Updated : 27 Dec 2020, 12:13 PM

ফেরার পর্বে অবশ্য অল্প সময়ের জন্য দায়িত্ব নিয়েছেন তিনি। দলের বাজে পারফরম্যান্সের দায়ে চলতি মাসের শুরুতে ক্রিস্টিয়ঁ গোরকিউফকে ছাঁটাই করে নঁত। মৌসুমের বাকি সময়ের জন্য তার জায়গা নিয়েছেন ডমেনেখ। এক বিবৃতিতে শনিবার বিষয়টি নিশ্চিত করেছে ক্লাবটি।

২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ চলাকালীন সময়ে দলের সিনিয়র খেলোয়াড় ও কোচিং স্টাফদের একাংশের তোপের মুখে পদত্যাগ করেছিলেন ডমেনেখ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-১ গোলে হেরে গ্রুপ পর্বেই আসর শেষ হয় ফ্রান্সের। সেটিই ছিল ফ্রান্সের কোচ হিসেবে ডমেনেখের শেষ ম্যাচ।

তার কোচিংয়ে ২০০৬ বিশ্বকাপের ফাইনালে খেলেছিল ফ্রান্স। শিরোপা লড়াইয়ে সেবার ইতালির বিপক্ষে টাইব্রেকারে হেরে গিয়েছিল ফরাসিরা।

ফ্রান্স ফুটবলের নিয়ম অনুযায়ী ৬৫ বছরের বেশি বয়সী কাউকে কোচ হিসেবে নিয়োগ দিতে পারে না ক্লাবগুলো। বিশেষ অনুমতি পেতে তাই অপেক্ষা করতে হয়েছে নঁতকে। একইভাবে ২০১৭ সালে ক্লাবটির দায়িত্বে এসেছিলেন লেস্টার সিটির হয়ে প্রিমিযার লিগ জেতা কোচ ক্লাদিও রেনিয়েরি।

১৭ ম্যাচে তিন জয় ও ছয় ড্রয়ে ১৫ পয়েন্ট নিয়ে তালিকার ১৬ নম্বরে আছে নঁত, অবনমন অঞ্চল থেকে মাত্র ৩ পয়েন্ট দূরে।