‘বিশৃঙ্খল বার্সা ছেড়ে চলে যাওয়া উচিত গ্রিজমানের’

কাম্প নউয়ে অভিষেক মৌসুমে আশানুরূপ পারফরম্যান্স করতে পারেননি অঁতোয়ান গ্রিজমান। দ্বিতীয় মৌসুমেও বেশ কিছুটা সময় পেরিয়ে গেছে, কিন্তু এখনও বার্সেলোনায় মাটি শক্ত হয়নি তার। তাতে অবশ্য তারকা এই ফরোয়ার্ডের সামর্থ্যে ঘাটতি দেখছেন না ফ্রান্সের বিশ্বকাপজয়ী ফুটবলার বিসেন্তে লিজাজু। বরং গ্রিজমানের জ্বলে উঠতে না পারার পেছনে ক্লাবটির ‘বিশৃঙ্খল’ পরিবেশই মূল কারণ বলে মনে করেন আথলেতিক বিলবাও ও বায়ার্ন মিউনিখে খেলা সাবেক ডিফেন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2020, 05:00 PM
Updated : 10 Nov 2020, 05:00 PM

তাই স্বরূপে ফিরে ক্যারিয়ার রাঙাতে উত্তরসূরিকে কাতালান ক্লাবটি ছেড়ে চলে যাওয়ার পরামর্শ দিয়েছেন ১৯৯৮ ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দলের সদস্য লিজাজু।

লা লিগার আরেক দল আতলেতিকো মাদ্রিদে দুর্দান্ত পাঁচ বছর কাটানোর পর ২০১৯ সালে ১২ কোটি ইউরো ট্রান্সফার ফিতে কাম্প নউয়ে নাম লেখান গ্রিজমান। তবে ক্লাবটিতে এখনও নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি তিনি।

এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলে বার্সেলোনার হয়ে তিনি করেছেন ৫৭ ম্যাচে ১৭ গোল। এর মধ্যে চলতি মৌসুমে ৯ ম্যাচে গোল করেছেন দুটি, করিয়েছেন একটি।

বিভিন্ন সময়ে বার্সেলোনায় তার ফর্ম নিয়ে সমালোচনা হয়েছে। ২৯ বছর বয়সী এই ফুটবলার নিজেও তার পজিশন নিয়ে অসন্তুষ্টির ইঙ্গিত দিয়েছেন। নতুন কোচ রোনাল্ড কুমান তাকে বিভিন্ন পজিশনে খেলিয়েও সন্তোষজনক ফল পাচ্ছেন না।

বার্সেলোনায় গ্রিজমানের আলো ছড়াতে না পারার পেছনের কারণ পর্যালোচনায় ফুটবল বিশষজ্ঞদের অভিমত নিয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে ফরাসি ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল’। সেখানেই গ্রিজমানকে বার্সেলোনা ছাড়ার পক্ষে মত দেন লিজাজু।

“ভালো খেলার জন্য একজন খেলোয়াড়ের সব দিক দিয়েই অনুকূল পরিবেশ পেতে হয়। কোচ ও সতীর্থদের সঙ্গে অবশ্যই বিশ্বাসের সম্পর্ক থাকতে হয়। (গ্রিজমানের ক্ষেত্রে) আমি তা দেখি না। লিওনেল মেসির সঙ্গে মাঠে সে নিজের জায়গা খুঁজে পায় না। তারা একসঙ্গে খেলতে পারে না। বিভিন্ন কোচের সংস্পর্শেও সে আত্মবিশ্বাস খুঁজে পায় না। এমন বিশৃঙ্খলের মধ্যে, সর্বোচ্চ ছয় মাস থাকা যায়। ফুটবলের আনন্দটা কোথায়? এক্ষেত্রে চলে যাওয়াই উচিত।”