পড়তির দিকে বার্সা, তবে আশায় পিকে

কয়েক বছর ধরেই বার্সেলোনার অবস্থা অবনতির দিকে। ঘুরে দাঁড়াতে ক্লাবে হওয়া বড় পরিবর্তনকে স্বাগত জানিয়েছেন দলটির অভিজ্ঞ ফুটবলার জেরার্দ পিকে। এখন পর্যন্ত মাঠের পারফরম্যান্সে উন্নতির ছাপ না পড়লেও দল সঠিক পথে আছে বলে মনে করেন এই স্প্যানিশ ডিফেন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2020, 12:49 PM
Updated : 5 Nov 2020, 12:49 PM

গত এক যুগে প্রথম ট্রফিশূন্য মৌসুম কাটানোর পর চাপের মুখে অনান্থা ভোটের আগেই গত সপ্তাহে বার্সেলোনার সভাপতির পদ থেকে সরে দাঁড়ান জোজেপ মারিয়া বার্তোমেউ। এর আগে কিকে সেতিয়েনকে সরিয়ে কোচ করে আনা হয় দলটির সাবেক তারকা খেলোয়াড় রোনাল্ড কুমানকে। তারকা ফুটবলার লিওনেল মেসির দল ছাড়তে চাওয়ার ইচ্ছাও ঢালাও পরিবর্তনে অনেক প্রভাব রাখে।

তবে এই অবস্থা একদিনে তৈরি হয়নি বলে মনে করেন পিকে। চ্যাম্পিয়ন্স লিগে গত বুধবার ইউক্রেনের দল দিনামো কিয়েভকে ২-১ গোলে হারানোর পর সংবাদ সম্মেলনে এসব বিষয় নিয়ে কথা বলেন এই তারকা ফুটবলার।

“স্পষ্টতই ক্লাব ছিল পতনের দিকে। প্রতি বছর একটু একটু করে আরও খারাপের দিকে যাচ্ছিল। ক্লাবের বর্তমান অবস্থা এখন আমরা সবাই জানি। আমরা এখন একটা পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছি, যেটা খুব দরকার ছিল।”

ভারপ্রাপ্ত সভাপতির অধীনে আগামী তিন মাসের মধ্যে হবে নির্বাচন। এরপর নতুন পরিচালনা পর্ষদ পাবে বার্সেলোনা। তবে এই সব পরিবর্তন বার্সেলোনার মাঠের পারফরম্যান্সে কখনোই প্রভাব ফেলে না বলে জানালেন পিকে।

“আসলে বার্সেলোনায় পরিবর্তনের বছর বলে কিছু নেই। পরিবর্তনের জন্য আমাদের হাতে যথেষ্ঠ সময় ছিল না; তবু উন্নতির জন্য এর দরকার ছিল।”

“নতুন পরিচালনা পরিষদ ও সভাপতি শিগগির দায়িত্ব নেবে এবং কয়েক মাসের মধ্যে সবকিছু বদলে যাবে।”

চ্যাম্পিয়ন্স লিগে তিন ম্যাচে শতভাগ সাফল্য পেলেও লা লিগায় ভুগছে বার্সেলোনা। টানা চার ম্যাচ সেখানে জয় নেই তাদের। তবে সময়ের সাথে সাথে তরুণ ও অভিজ্ঞদের মিশেলে গড়া দল দ্রুতই উন্নতি করবে বলে বিশ্বাস পিকের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক