চ্যাম্পিয়ন্স লিগের মৌসুম সেরা দলে নেই রোনালদো

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের মৌসুম সেরা দলে জায়গা হয়নি টুর্নামেন্টের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ক্রিস্তিয়ানো রোনালদোর। তবে দলে আছেন সময়ের সেরা ফুটবলারদের কাতারে থাকা লিওনেল মেসি ও নেইমার। আক্রমণভাগে আরও আছেন আসরের সর্বোচ্চ গোলদাতা রবের্ত লেভানদোভস্কি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2020, 05:20 PM
Updated : 30 August 2020, 10:25 AM

সদ্য সমাপ্ত ২০১৯-২০ চ্যাম্পিয়ন্স লিগে পারফরম্যান্সের আলোকে উয়েফার টেকনিক্যাল অবজারভারদের বেছে নেওয়া ২৩ সদস্যের মৌসুম সেরা দল শুক্রবার ইউরোপীয় ফুটবলের নিয়ন্তা সংস্থার ওয়েবসাইটে ঘোষণা করা হয়েছে। এই দলে জায়গা হয়নি প্রতিযোগিতার ইতিহাসে রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের কারোর।

পর্তুগালের লিসবনে গত ২৩ অগাস্ট ফাইনালে পিএসজিকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়া বায়ার্ন মিউনিখের সর্বোচ্চ ৯ জন খেলোয়াড় জায়গা পেয়েছেন এই দলে।

ফাইনালে জার্মান ক্লাবটির জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখা গোলরক্ষক মানুয়েল নয়ার আছেন প্রত্যাশিতভাবেই। তিন গোলরক্ষকের বাকি দুজন হলেন আতলেতিকো মাদ্রিদের ইয়ান ওবলাক ও লিওঁর অঁতনি লোপেজ।

রক্ষণভাগে বায়ার্নের আছেন ৩ জন; আলফোনসো ডেভিস, জসুয়া কিমিচ ও দাভিদ আলাবা। ছয় ডিফেন্ডারের বাকি ৩ জন হলেন লিভারপুলের ভার্জিল ফন ডাইক, সেমি-ফাইনালিস্ট লাইপজিগের দুজন দাইয়ু উপামিকানো ও আনহেলিনো।

মিডফিল্ডেও বায়ার্নের ৩ জন নির্বাচিত হয়েছেন। কোয়ার্টার-ফাইনালে বার্সেলোনার বিপক্ষে ৮-২ রেকর্ড ব্যবধানে জয়ের ম্যাচে জোড়া গোল করা টমাস মুলারের সঙ্গে আছেন থিয়াগো আলকান্তারা ও লেয়ন গোরেটস্কা। আট মিডফিল্ডারের বাকিরা হলেন, ম্যানচেস্টার সিটির কেভিন ডে ব্রুইনে, লিওঁর হোসাম আউয়ার, লাইপজিগের মার্সেল জাবিৎসার, পিএসজির মার্কিনিয়োস, আতালান্তার দারিও গোমেস।

আক্রমণভাগেও বায়ার্নের আছেন একাধিক সদস্য। আসরের সর্বোচ্চ ১৫ গোল করা লেভানদোভস্কির সঙ্গে আছেন সেমি-ফাইনালে লিওঁর বিপক্ষে জোড়া গোল করা বায়ার্নের সের্গে জিনাব্রি। মেসি ও নেইমার ছাড়া বাকি দুজন হলেন পিএসজির আরেক তারকা কিলিয়ান এমবাপে ও ম্যানচেস্টার সিটির রাহিম স্টার্লিং।

২০১৯-২০ চ্যাম্পিয়ন্স লিগের সেরা দল:

গোলরক্ষক: মানুয়েল নয়ার (বায়ার্ন মিউনিখ), ইয়ান ওবলাক (আতলেতিকো মাদ্রিদ) ও অঁতনি লোপেজ (লিওঁ)।

ডিফেন্ডার: আলফোনসো ডেভিস (বায়ার্ন মিউনিখ), জসুয়া কিমিচ (বায়ার্ন মিউনিখ), দাভিদ আলাবা (বায়ার্ন মিউনিখ), ভার্জিল ফন ডাইক (লিভারপুল), দাইয়ু উপামিকানো (লাইপজিগ) ও আনহেলিনো (লাইপজিগ)।       

মিডফিল্ডার: টমাস মুলার (বায়ার্ন মিউনিখ), থিয়াগো আলকান্তারা (বায়ার্ন মিউনিখ) ও লেয়ন গোরেটস্কা (বায়ার্ন মিউনিখ), কেভিন ডে ব্রুইনে (ম্যানচেস্টার সিটি), হোসাম আউয়ার (লিওঁ), মার্সেল জাবিৎসার (লাইপজিগ), মার্কিনিয়োস (পিএসজি), দারিও গোমেস (আতালান্তা)।

ফরোয়ার্ড: রবের্ত লেভানদোভস্কি (বায়ার্ন মিউনিখ), সের্গে জিনাব্রি (বায়ার্ন মিউনিখ), লিওনেল মেসি (বার্সেলোনা), নেইমার (পিএসজি), কিলিয়ান এমবাপে (পিএসজি) ও রাহিম স্টার্লিং (ম্যানচেস্টার সিটি)।