এবারের চ্যাম্পিয়ন্স লিগে ‘কেউ ফেভারিট নয়’

মাঝের লম্বা বিরতিতে মৌসুম হয়েছে দীর্ঘ, গ্যালারিতে থাকবে না দর্শক, সেই সঙ্গে অনেক নিয়মের ঘেরাটোপে পরিস্থিতি জটিল রূপ নিয়েছে। তারওপর আবার ফাইনালের আগের দুই রাউন্ড হবে এক লেগে-সবকিছু মিলিয়েই এবারের চ্যাম্পিয়ন্স লিগে কোনো ফেভারিট দল দেখছেন না রিভালদো। লিসবনে হতে যাওয়া ‘মিনি টুর্নামেন্ট’ চমক উপহার দিলেও তেমন অবাক হবেন না ব্রাজিলের বিশ্বকাপজয়ী সাবেক এই মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2020, 04:11 PM
Updated : 7 August 2020, 04:11 PM

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত মার্চে স্থগিত হয়ে যায় ইউরোপ সেরা প্রতিযোগিতাটি। দীর্ঘ দিনের বিরতি শেষে ফের মাঠে গড়াতে যাচ্ছে শুক্রবার। শেষ ষোলোর ফিরতি লেগের বাকি চার ম্যাচ হওয়ার পর টুর্নামেন্টটি রূপ নেবে মিনি টুর্নামেন্টে।

গ্রুপ পর্বের পর নকআউট পর্বের তিন রাউন্ড সাধারণত দুই লেগে হয়ে থাকে। তবে করোনাভাইরাসের কঠিন পরিস্থিতিতে কোয়ার্টার-ফাইনাল ও সেমি-ফাইনাল হবে এক লেগে।

চ্যাম্পিয়ন্স লিগ এমনিতেই কঠিন এক প্রতিযোগিতা। ভিন্ন ও দুরূহ পরিস্থিতিতে টুর্নামেন্টটি নতুন রূপে ফেরায় তা আরও জটিল হয়ে উঠেছে। এমন সব কারণেই এবারের শিরোপা লড়াইয়ে কোনো ফেভারিট দেখছেন না ২০০২ সালে ব্রাজিলের বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখা রিভালদো।

“যেমনটা আমরা জানি, চ্যাম্পিয়ন্স লিগ খুব কঠিন প্রতিযোগিতা। প্রতিটি দলে দারুণ সব খেলোয়াড় থাকায় এমনিতেই আমরা বুঝে উঠতে পারি না যে কারা ফেভারিট। এর সঙ্গে বর্তমানের কঠিন পরিস্থিতি যোগ হয়ে তা আরও জটিল হয়ে গেছে।”

“দলগুলোর দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ মানসিকতা, দর্শকশূন্য স্টেডিয়াম, কোয়ার্টার-ফাইনাল থেকে এক লেগের লড়াই-এ সবকিছুর মিশেলে পরিষ্কার কোনো ফেভারিট দেখছি না আমি।”

শেষ আটের প্রথম ম্যাচে আগামী বুধবার মুখোমুখি হবে আতালান্তা ও পিএসজি। পরদিন হবে লাইপজিগ-আতলেতিকো মাদ্রিদ ম্যাচটি। আর আগামী শুক্রবার ও শনিবার হবে এই রাউন্ডের বাকি দুই ম্যাচ।